শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

কে এই তসিবা বেগম?

Paris
Update : শনিবার, ৮ মে, ২০২১

এফএনএস : আজকাল যেখানেই কান পাতা যায় সেখানেই বেজে উঠে ‘আইলারে নয়া দামান আসমানেরও তেরা, বিছানা বিছাইয়া দেও শাইল ধানের নেড়া, দামান বও দামান বও’। ফেসবুক, টিকটক, ইউটিউব; সোশাল মিডিয়ায় বাংলাদেশের ট্রেন্ড এখন এই গান। এই গানের সঙ্গে নাচ করে ভাইরাল হয়েছেন ঢাকা মেডকেলের তিন চিকিৎসক৷ এছাড়াও এ গানের সঙ্গে নাচের ভিডিও বানিয়ে অনেকেও আলোচনায় এসেছেন। অনেকে গানটি গাইছেন নতুন করে৷ তাদের কণ্ঠের সেই গানও হচ্ছে হিট ও ভাইরাল। তবে সিলেটি ভাষার চমৎকার উপভোগ্য এ গানটি ভাইরাল হয়েছে যার কণ্ঠে কে সেই শিল্পী?

জানেন না অনেকেই। এই গান সিলেটের আঞ্চলিক গান। অনেক পুরনো। তবে এটি সারাদেশে পৌঁছে গেছে সিলেটের দুই উদীয়মান শিল্পী প্রবাসী মুজা ও তসিবার হাত ধরে৷ মূলত গানটি গেয়েছেন তসিবা৷ আর এর আয়োজনে ছিলেন মুজা। ভাটির মেয়ে তসিবা বেগম। সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজারের কামারগাঁও গ্রামে জন্ম। বেড়ে উঠেছেন সিলেট নগরীর খাদিম নগর এলাকায়। তিন বোন এক ভাইয়ের মধ্যে তসিবা মেজ। ছোটবেলা থেকে গানের প্রতি আলাদা একটা টান ছিল তার। সেই টান থেকে গান গাওয়া শুরু।

বাবা-মা সংগীত প্রিয় হওয়ায় গান করতে গিয়ে তাকে কোনো বাঁধার মুখে পড়তে হয়নি। তিনি টিকটকে নিয়মিত অনেকদিন ধরে৷ তার অনেক ভিডিও ভাইরাল হয়েছে। বিশেষ করে বাজনা ছাড়া গান ও সিলেটের অঞ্চলিক ভাষায় কথা বলে সবার নজর কেড়েছেন তিনি। তার এ খ্যাতি দেখেই সম্প্রতি তার গান শুনে প্রবাসী শিল্পী মুজা যোগাযোগ করেন। পরে দুজন মিলে আয়োজন করে ‘আইলা রে নয়া দামান’ গানটি। কথা ছিল গানটি নিয়ে বড় পরিসরে ভিডিও করার।

কিন্তু তার আাগেই গানটি ভাইরাল হয় এক যুবতীর বিয়ের অনুষ্ঠান ও ডাক্তারদের নাচের ভিডিও। বিভিন্ন টিভি ও পত্র-পত্রিকায় এ নিয়ে সংবাদ প্রকাশ করা হলেও নাম আসেনি তসিবার। এতে বেশ আক্ষেপও প্রকাশ করেন তিনি। ‘তবে এখন সবাই জানতে পারছে, এতেই আমি খুশি’-তসিবার ভাষ্য। এ গায়িকা স্বপ্ন দেখেন একদিন গান নিয়ে ভালো প্ল্যাটফর্মে কাজ করবেন।


আরোও অন্যান্য খবর
Paris