বুধবার

১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড শিল্পা শেঠির বিরুদ্ধে পশু নিগ্রহের অভিযোগ উৎকণ্ঠার অবসান, স্বজনের বুকে ২৩ নাবিক কলেজে ভর্তি অনলাইনে আবেদন শুরু ২৬ মে, ফাঁকা থাকবে ৮ লাখের বেশি আসন সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান

টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগ দেবে সরকার

Paris
Update : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১

এফএনএস : টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছে, সেগুলোর কোনোটিই সরকারের অনুমোদিত না। তাই টিআরপি কার্যক্রমের জন্য প্রতিষ্ঠান নির্ধারণের উদ্যোগ নিয়েছে সরকার। সুশৃঙ্খল, মানসম্মত ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধাণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা প্রদান ও কার্যক্রম মনিটরিং করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় রোববার এক প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োগের বিষয়ে কিছু নিয়মের কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রজ্ঞাপনমূলে দরখাস্ত আহ্বান করবে। আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।

আবেদনকারী প্রতিষ্ঠানকে অবশ্যই আবেদনপত্রের সাথে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ দশ লাখ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য হিসেবে বিবেচিত না হলে ওই পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ফেরত দেয়া হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য যোগ্যতাসম্পন্ন এক বা একাধিক প্রতিষ্ঠানকে অনুমোদন দিতে পারবে।


আরোও অন্যান্য খবর
Paris