রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে রিট খারিজ

Paris
Update : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১

এফএনএস : ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের ফলে পূর্ব নির্ধারিত সময় ২ এপ্রিলেই নেয়া হচ্ছে মেডিকেল ভর্তি পরীক্ষা। আদালত আবেদনটি উত্থাপিত হয়নি মর্ম খারিজ করে দিয়েছেন। গতকাল বুধবার এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানী করে বিচারপতি খসরুজ্জমান ও বিচারপতি মাহমুদ হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানী করেন মুনতাসির মাহমুদ রহমান। মেডিকেল ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর পক্ষে এ রিট আবেদনটি করা হয়। জনস্বার্থে তাইমুর খান বাপ্পির পক্ষে আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান এটি দায়ের করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে আগামী ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন রিটকারীদের আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান। জানতে চাইলে রিটকারীদের আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান বলেন, হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করি।ু তিনি বলেন, কভিড-১৯ মহামারির সময়ে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এ ছাড়া কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়নি।

তারপরেও কোন বিবেচনায় মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাই রিটে পরীক্ষা পেছানোর দাবি করা হয়েছে। এর আগে ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে স্মারকলিপি দিয়েছিলেন শিক্ষার্থীরা। এ ছাড়া টিএসসি, প্রেস ক্লাবসহ বিভিন্ন স্থানে মানববন্ধনও করেন তারা। তাতেও কোনো সাড়া না পাওয়ায় আদালতে রিট করেন। শিক্ষার্থীদের দাবির কথা তুলে ধরে আইনজীবী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নেয়া হবে ঈদের পর। তাহলে মেডিকেল ভর্তি পরীক্ষা কেন এত আগে। এটি তাদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। অবিলম্বে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্বিবেচনার দাবি জানান তারা।

পরে এসে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছাতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আগের নিয়মেই এবারও (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা নেবে দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে আগামী ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।


আরোও অন্যান্য খবর
Paris