রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি

বিদেশি বন্ধু সেজে ৮৮ লাখ টাকা আত্মসাৎ, গ্রেপ্তার ৪

Paris
Update : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

এফএনএস : দেশে বসেই বিদেশি বন্ধু সেজে অনলাইনের মাধ্যমে ৮৮ লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। চক্রটি দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন অনলাইন মাধ্যম ব্যবহার করে প্রতারণা করে আসছিল। একজন ভুক্তভোগীর সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি টিম। গতকাল বুধবার দুপুরে রাজধানীর মালিবাগে অবস্থিত সিআইডির প্রধান কার্যালয়ে এ-সংক্রান্ত আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক এ তথ্য জানান।

তিনি বলেন, আতিকুর রহমান (৪১) নামে একজন ভুক্তভোগীর দেয়া অভিযোগের ভিত্তিতে সিআইডি ঢাকা মেট্রো দক্ষিণের একটি দল অভিযান চালিয়ে গত মঙ্গলবার ঢাকার ক্যান্টনমেন্টের মানিকদি ও নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে। চক্রের সদস্যরা ডিজিটাল মাধ্যম ব্যবহার করে প্রতারণা করে আসছিল। গ্রেপ্তাররা হলেন- সাইফুল ইসলাম আরিফ (৩২), ওমর ফারুক রনি (৪০), আনিছুর রহমান (২৬) ও শহিদুল ইসলাম সোহেল (৩৬)। সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক বলেন, ভুক্তভোগী আতিকুর রহমানকে বিদেশি পরিচয় দিয়ে ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব করে উপহার হিসেবে পার্সেলে ইউএস ডলার পাঠানোর কথা বলে চক্রটি।

একপর্যায়ে আতিকুর রহমানের সম্মতি পেয়ে উপহারটি তার নামে বিমানবন্দরে পাঠানোর কথা বলে চক্রটি। সিআইডির এই কর্মকর্তা বলেন, পরবর্তীতে তাদের সহযোগী কাস্টমস কর্মকর্তা পরিচয় দিয়ে আতিকুর রহমানকে ফোনে পার্সেল আসার কথা এবং সেই পার্সেল স্ক্যান করে বিপুল পরিমাণ ইউএস ডলার আছে জানায়। তারা পার্সেল সংগ্রহ, লিগালাইজেশন, ইন্টারন্যাশানাল মর্টগেজের কথা বলে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে সর্বমোট ছয় লাখ ৭৩ হাজার টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা অপরাধ স্বীকার করে।

পলাতক আসামি হারুন অর রশিদ কামাল, জসিম সিকদার, হৃদয় আহমেদ, মহসিন, ওসমান গণি, আয়েশা আক্তার রত্না, রেহানা আক্তার, মাহমুদুল হাছান, হালিম, কাউছার হাসানসহ অজ্ঞাত দেশি-বিদেশিসহ আরও কয়েকজন ঘটনার সঙ্গে জড়িত থাকার জানিয়েছে। সিআইডি জানায়, তারা ভুক্তভোগী আতিকুর রহমান ছাড়াও আরও বেশ কয়েকজন ভুক্তভোগীর কাছ থেকে যৌথ ব্যবসার মুলধন সংগ্রহ ও বিদেশে চাকরি দেয়ার নামে প্রায় ৮২ লাখ টাকা আত্মসাৎ করেছে। তাদের বিরুদ্ধে মতিঝিল ও লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলা দু’টি অধিকতর তদন্ত করা হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris