রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

দশ মাস পর কারামুক্ত হলে কিশোর কবির

Paris
Update : শুক্রবার, ৫ মার্চ, ২০২১

এফএনএস : ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। গত বুধবার আদালতে তার জামিন আবেদন মঞ্জুর হওয়ার পর গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে কাশিমপুর কারাগার (পার্ট-২) থেকে প্রায় ১০ মাস পর মুক্তি পান তিনি। কিশোরকে মুক্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কাশিমপুর কারাগার-২-এর জেল সুপার আবদুল জলিল। তিনি বলেন, জামিনের কাগজপত্র যাচাই-বাছাই করে আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর তাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

কারাগার থেকে মুক্তির সময় কার্টুনিস্ট কিশোরকে গ্রহণ করতে কারাফটকে আসেন তার স্বজনেরা। এ সময় তিনি বা তার পরিবারের কেউ সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলেননি। এরআগে বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ কার্টুনিস্ট কিশোরের জামিনের আদেশ দেন। কিশোর গ্রেপ্তার হওযার মামলাতেই গ্রেপ্তার হয়ে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে লেখক মুশতাক আহমেদ গত ২৫ ফেব্রুয়ারি রাতে মারা যান। আহমেদ কবির কিশোরের পাশাপাশি মুশতাক আহমেদের জন্যও আদালতে একাধিকবার জামিন চাওয়া হয়েছিল।

গত ১৩ জানুয়ারি এ মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া ও লেখক মুশতাক আহমেদকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেয় রমনা থানা পুলিশ। অপর আসামি জুলকারনাইন খান ওরফে সামিসহ অন্য আটজনকে অব্যাহতির আবেদন করা হয়। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ ফেব্রুয়ারি সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন মামলাটি অধিকতর তদন্তে সিটিটিসিকে নির্দেশ দেন।

আগামী ১৫ মার্চ এর প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে। ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগে গত বছর ৫ মে র‌্যাবের ওয়ারেন্ট কর্মকর্তা আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। আগের দিন রাতে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও লেখক মুশতাক আহমেদকে গ্রেপ্তার করে র‌্যাব। একই মামলায় রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নানকেও গ্রেপ্তার করা হয়েছিল। পরে এ দু’জন জামিনে মুক্তি পেলেও কিশোর ও মুশতাকের জামিন হয়নি।


আরোও অন্যান্য খবর
Paris