মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত, চাকরি ছাড়ছেন সাংবাদিকরা

Paris
Update : শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : গণমাধ্যমে সংবাদ প্রকাশসহ সামরিক জান্তার বিভিন্ন হস্তক্ষেপের প্রতিবাদে মিয়ানমারের সাংবাদিকরা চাকরি ছাড়ছেন। সেনা প্রশাসনের অন্যায্য হস্তক্ষেপ ও বিধিনিষেধ আরোপে ক্ষুব্ধ হয়ে মিয়ানমার টাইমসের একডজনের বেশি সাংবাদিক তাদের চাকরি ছেড়ে দিয়েছেন। তারা বলছেন, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সেন্সরশিপ আরোপ শুরু করেছে। এদিকে জান্তার হস্তক্ষেপের কারণে মিয়ানমার প্রেস কাউন্সিলের ১১ সদস্যের সবাই পদত্যাগ করেছেন। ১৩ ফেব্রুয়ারি সামরিক জান্তা-চালিত তথ্য মন্ত্রণালয়কে কিছু বিধিনিষেধ আরোপিত দিকনির্দেশনা দেয়। এতে বলা হয়, গণমাধ্যম যাতে ‘নৈতিকভাবে’ খবর প্রকাশ করে এবং ‘মানুষকে সহিংসতায় উসকে দেওয়ার বিষয় পরিহার করে’।

এতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়, ‘সেনাবাহিনী কর্তৃক বৈধভাবে গঠিত’ স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিল (এসএসি) তথা সামরিক প্রশাসনকে ‘ভুলভাবে’ পত্রিকা, সাপ্তাহিক ও অনলাইন গণমাধ্যমগুলো ‘রিজাইম’ বলে উল্লেখ করছে। ফলে ‘সাংবাদিক ও গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হচ্ছে যে, জরুরি অবস্থার বিধানের আওতায় গঠিত এসএসিকে যাতে ‘রিজাইম বা জান্তা’ বলে উল্লেখ করা না হয়। একই সঙ্গে ‘প্রতিবেদন করার সময় জনগণকে উসকে দেওয়ার মতো কিছু লেখা যাবে না এবং গণমাধ্যমের নৈতিকতা অনুসরণ করতে হবে।’ জান্তার এসব নির্দেশনা দ্রুত অনলাইনে ভাইরাল হয়ে যায়। মিয়ানমার টাইমসের শীর্ষ স্থানীয় নিউজরুম এডিটরসহ একডজনের বেশি সাংবাদিক তাদের চাকরি ছেড়েছেন।

কারণ, তাদের মনে হচ্ছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের ওপর সেন্সরশিপ চাপিয়ে দিচ্ছেন। সাংবাদিকরা চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মঙ্গলবার কর্তৃপক্ষ জান্তার আয়োজিত একটি প্রেস কনফারেন্সে একজন সাংবাদিককে উপস্থিত হতে বাধ্য করার পর। পত্রিকাটির সব সাংবাদিক প্রেস কনফারেন্স বয়কটের সিদ্ধান্ত নেওয়ার পরও তাকে উপস্থিত হতে বাধ্য করা হয়। মিয়ানমারের বেশিরভাগ গণমাধ্যমই জান্তা প্রশাসনের প্রেস কনফারেন্স বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। মিয়ানমার টাইমস হচ্ছে দেশটির সবচেয়ে পুরনো ও শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলোর একটি। এটিও ইংলিশ এবং বার্মিজ ভার্সনে প্রকাশিত হয়। এর বিভিন্ন পর্যায়ের সম্পাদক ও সাংবাদিকরা জানান, তাদের দৈনন্দিন কাজ ও রিপোর্টিংয়ের ওপর কর্তৃপক্ষের হস্তক্ষেপ বাড়ছে।

তথ্য মন্ত্রণালয় ও সামরিক প্রশাসনের নির্দেশিত বিশেষ শব্দ ব্যবহার করতে বাধ্য করা হচ্ছে। যেমন-অভ্যুত্থানের পরিবর্তে ক্ষমতা হস্তান্তর ব্যবহার করতে বলা হয়। অভ্যুত্থান নেতা না লিখে ‘লিডার অব দ্য মিলিটারি’ লিখতে বলা হয়।১০ বছর মিয়ানমার টাইমসে কাজ করা একজন সাংবাদিক বলেন, ‘এ অবস্থায় জনগণকে বাস্তব পরিস্থিতি ভালো করে জানানো দরকার। কিন্তু আমরা যদি শক্তিশালী শব্দের পরিবর্তে দুর্বল শব্দ ব্যবহার করি তবে আমাদের রিপোর্টিং অর্থহীন হয়ে যায়। এমন শর্তাধীন পরিস্থিতিতে কাজ করে যেতে সাংবাদিক হিসাবে আমাদের লজ্জা হয়। প্রাইভেট মিডিয়া হিসাবে আমরা স্বাধীনভাবে কাজ করতে চাই।’ পত্রিকাটির প্রধান পরিচালন কর্মকর্তা অবশ্য ইউ ওয়াই লিন অবশ্য সেন্সরশিপের অভিযোগ অস্বীকার করেছেন।

তবে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে নিরপেক্ষ সংবাদ প্রকাশের নির্দেশনা দেওয়ার বিষয় স্বীকার করেন তিনি। প্রেস কাউন্সিলের জয়েন্ট সেক্রেটারি ইউ মিয়ান্ত কিয়াও বলেন, অভ্যুত্থানের পর থেকে কাউন্সিল সাংবাদিকদের রক্ষায় তাদের প্রচেষ্টার ক্ষেত্রে সমস্যার মুখে পড়ছে। সাম্প্রতিক সময়ে অনেক সাংবাদিক আটক, গ্রেফতার ও হামলার মুখে পড়েছেন। কিন্তু তাদের রক্ষায় বাধার মুখে পড়তে হচ্ছে। কিয়াও বলেন, ‘আমরা কাউন্সিল সদস্য হওয়া সত্ত্বেও সাংবাদিকদের সুরক্ষা দেওয়া সহজ হচ্ছে না। এটি আমাদের এবং গণমাধ্যমের জন্য ভালো লক্ষণ নয়। ফলে আমরা কাউন্সিল থেকে পদত্যাগ করেছি।’

এদিকে মিয়ানমারে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ এখনো অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করেছে পুলিশ। বৃহস্পতিবারও অং সান সুচির মুক্তির দাবিতে নেপিদো ও ইয়াঙ্গুনে ব্যাপক বিক্ষোভ দেখা যায়। মোটরসাইকেল ও প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে যোগ দেয় প্রকৌশলীরা। প্রতিদিনের চলমান লাখো মানুষের এই বিক্ষোভ ও অবরোধে দেশটির বহু সরকারি দপ্তর অচল হয়ে পড়েছে। বৃহস্পতিবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ। নতুন করে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তরের জান্তা সরকারের দেয়া প্রতিশ্রুতিও প্রত্যাখ্যান করেছে আন্দোলনকারীরা। সেনা শাসন বিরোধী এসব ধর্মঘট ও প্রতিবাদে যোগ দেয়ায় এখন পর্যন্ত প্রায় ৫০০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

ইয়াঙ্গুনের সুলে স্কয়ারের সামনের সড়কে বিশাল আকারের গ্রাফিতি আঁকা হয়েছে যেখানে লেখা সেনা শাসনকে অবশ্যই ব্যর্থ করতে হবে। এর আগে, বুধবার রাতে মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে অসহযোগ আন্দোলনে পুলিশ গুলিতে এক রেল শ্রমিক আহত হয়। আন্দোলনে উৎসাহ দেয়ার অভিযোগে দেশটির ছয় সেলেব্রিটির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এদিকে, আসিয়ান সম্মেলনে মিয়ানমার ইস্যু নিয়ে আলোচনা করতে সম্মত হয়েছে ইন্দোনেশিয়া ও ব্রুনাই। টানা চারদিন ইন্টারনেট বন্ধ রাখার প্রতিবাদে সেনা সরকারের বেশ কয়েকটি ওয়েবসাইট হ্যাক করেছে মিয়ানমার হ্যাকারস নামে একটি দল।


আরোও অন্যান্য খবর
Paris