মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ইইউ’র সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার এখন চীন

Paris
Update : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : ২০২০ সালে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে চীন। ইইউ’র পরিসংখ্যান অফিসের তথ্যে এমন চিত্র উঠে আসে। যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। গেল বছর ইইউ এবং চীনের মধ্যে ৭০৯ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। সেখানে যুক্তরাষ্ট্র এবং ইইউ’র মধ্যে আমদানি ও রপ্তানি হয়েছে ৬৭১ বিলিয়ন ডলারের। একমাত্র চীনই ২০২০ সালে বৈশ্বিক অর্থনীতিতে উন্নতির দিকে ছিল। অর্থনীতিতে ধস না নামার মূল কারণ হলো এই সংকটকালে চীন মূলত চিকিৎসা সারঞ্জাম ও ইলেকট্রনিক্স পণ্য রপ্তানি করে ইউরোপে।

ইইউ’র পরিসংখ্যান অফিসের তথ্য অনুসারে ‘২০২০ সালে ইউরোপীয় ইউনিয়নের প্রধান অংশীদার ছিল চীন। ৫ দশমিক ৬ শতাংশের বেশি আমদানি এবং ২ দশমিক ২ শতাংশের বেশি রপ্তানি বৃদ্ধির কারণেই এই ফলাফল দাঁড়ায়।’ গেল জানুয়ারিতে চীনা সরকারে পক্ষ থেকে প্রকাশিত তথ্যের সাথে ইইউ’র এই তথ্যের মিল রয়েছে। চীনের তথ্যমতে, ২০২০ সালে ইইউ’র সাথে চীনের বাণিজ্য ৫ দশমিক ৩ শতাংশ বেড়ে ৬৯৬ দশমিক ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সোমবার প্রকাশিত ইইউ’র পরিসংখ্যান অফিসের তথ্য অনুসারে, চীনের সাথে ইইউর বাণিজ্য ঘাটতিও ১৯৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে ২১৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris