মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

বিশ্ব ভালোবাসা টুকিটাকি

Paris
Update : রবিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২১

সারা বিশ্বে ভালোবাসা দিবস উপলক্ষে প্রায় ১১০ মিলিয়ন গোলাপ বিত্রিপ্ত হয়। এর বেশির ভাগই লাল গোলাপ। কারণ লাল গোলাপকে ‘ভালোবাসার প্রতীক’ হিসেবে ধরে নেয়া হয়।

ধারণা করা হয়, সর্বপ্রথম ‘ভ্যালেন্টাইন কার্ড’ পাঠিয়েছিলেন ফরাসি নাইট ডিউক অব অরলি›স। টাওয়ার অব লন্ডনে বন্দী থাকা অবস্থায় ১৪১৫ সালে স্ত্রীকে কার্ডটি পাঠান তিনি।

১৮৪০ সালে মার্কিন যুত্তপ্তরাষ্ট্রে প্রথম ছাপানো ভ্যালেন্টাইন কার্ডের প্রচলন শুরু হয়।

এক সমীক্ষায় দেখা যায়, সম্প্রতি ইন্টারনেট ব্যবহার যত বেশি বাড়ছে ভ্যালেন্টাইন কার্ড আদান-প্রদান তত বেশি কমছে। এখন ভ্যালেন্টাইন শুভেচ্ছা ইন্টারনেট এবং মোবাইলেই বেশি আদান প্রদান করা হয়।

আúচর্য হলেও সত্য, বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশই এখনো ভ্যালেন্টাই›স ডে কি তা পরি®কারভাবে জানে না।

ধারণা করা হয় প্রতি বছর ভালোবাসা দিবস উপলক্ষে ২০০ বিলিয়ন কার্ড বিনিময় করা হয়।

শেক্সপিয়রের নাটকের চরিত্র রোমিও-জুলিয়েটের শহর ভেরেনাতে প্রতি বছর হাজারখানেক ‘ভ্যালেন্টাইন’ কার্ড আসে এবং তা জুলিয়েটকে উদ্দেশ করে।

মার্কিন যুত্তপ্তরাষ্ট্রে শতকরা তিনজন ভ্যালেন্টাই›স ডে উপলক্ষে তাদের পোষা প্রাণীকে ভ্যালেন্টাই›স ডের উপহার দেন।

ভ্যালেন্টাইন ছিলেন রাজা দ্বিতীয় ক্লডিয়াসের আমলের একজন যাজক। ক্লডিয়াসের ধারণা ছিল, বিয়ে সৈনিকদের দুর্বল করে দেয়। ভ্যালেন্টাইন এ মতের বিরোধিতা করে গোপনে সৈনিকদের বিয়ের আয়োজন করায় ২৭০ খিষ্ট্রপূর্ব তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।-এমি-অন্তর


আরোও অন্যান্য খবর
Paris