বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড শিল্পা শেঠির বিরুদ্ধে পশু নিগ্রহের অভিযোগ উৎকণ্ঠার অবসান, স্বজনের বুকে ২৩ নাবিক কলেজে ভর্তি অনলাইনে আবেদন শুরু ২৬ মে, ফাঁকা থাকবে ৮ লাখের বেশি আসন সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

অন্যের বাবা-মাকে গালি দেয়ার পরিণতি কী হবে?

Paris
Update : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : গালি দেয়া মহাপাপ। হাদিসের পরিভাষায় তা ‘আকবারুল কাবায়ির’ বা কবিরা গোনাহ। অনেকেই অজ্ঞাতসারে নিজের বাবা-মাকেও গালি দিয়ে থাকে। তবে এ গালির ধরন একটু ভিন্ন। আর কবিরা গোনাহের মধ্যেও এটি জঘন্যতম বড় গোনাহ। মানুষ কি আসলেই কখনো নিজ বাবা-মাকে গালি দেন! বাবা-মাকে গালি দেয়ার এ বিষয়টি হাদিসে পাকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা সুস্পষ্টভাষায় তুলে ধরে তাঁর উম্মতকে সতর্ক করেছেন। হাদিসে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কবিরা গোনাহসমূহের মধ্যে সবচেয়ে বড় হলো নিজের বাবা-মাকে লানত (অভিশপ্ত) করা। (সাহাবায়ে কেরাম) জিজ্ঞাসা করলেন, ‘হে আল্লাহর রাসুল! কোনো লোক তার আপন বাবা-মাকে কীভাবে লানত করতে পারে? তিনি বললেন, সে (কোনো ব্যক্তি যখন) অন্যের বাবাকে গালি দেয়, তখন সে তার বাবাকে গালি দেয় আর সে (কোনো ব্যক্তি যখন) অন্যের মাকে গালি দেয়, তখন সে তার মাকে গালি দেয়।’ (মুসলিম, মুসনাদে আহমাদ)

হাদিসের বর্ণনায় এ বিষয়টি সুস্পষ্ট যে, অন্যের বাবা-মাকে গালি দেয়ার অর্থই হচ্ছে নিজের বাবা-মাকে গালি দেয়া। তাদের লানত তথা অভিশম্পাত করা। গোনাহের ক্ষেত্রে এটি কবিরা গোনাহসমূহের মধ্যেও বড়। নিজের অজ্ঞাতসার বাবা-মার প্রতি লানত করার বিষয়ে অনেকেই অবহিত নয়। তাই কারও জন্যই এটি শোভনীয় ও উচিত নয় যে, নে অন্যের বাবা-মাকে কিংবা অন্য কাউকে গালি দেবে, কটু কথা বলবে। কারও ব্যাপারে খারাপ মন্তব্য করবে। ইসলামে যে কাউকে গালি দেয়া অন্যায় ও কবিরা গোনাহ।

সুতরাং মুমিন মুসলমানসহ সবার উচিত, কোনোভাবেই কাউকে গালি না দেয়া। সবার সঙ্গে সুন্দর ও উত্তম আচরণ করা। কেউ যদি গালি দেয়; তবে সবর করা এবং তাকে গালি দেয়ার পরিণতি উত্তম আচরণ ও ভালো ব্যবহারের মাধ্যমে বুজিয়ে দেয়া। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের এ আহ্বান সবার কাছে পৌঁছে দেয়ার তাওফিক দান করুন। অন্যের মা-বাবাসহ যে কাউকেই গালি দেয়া থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।


আরোও অন্যান্য খবর
Paris