বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০ জুলাই দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড

ক্ষুদে বিজ্ঞানীদের প্রতি কৃষিভিক্তিক প্রযুক্তি উদ্ভাবনে আহ্বান

Paris
Update : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : শিশু-কিশোর ও তরুণদের মাঝে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও জেলা পর্যায়ে ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ২দিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বিজ্ঞান মেলায় জেলার ৫ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩৩টি দল অংশগ্রহণ করছে। জুনিয়র, সিনিয়র ও বিশেষ এই তিনটি বিভাগে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের নতুন নতুন প্রযুক্তি প্রদর্শন করছে। জেলা প্রশাসনের আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় মেলার উদ্বোধন করা হয়।

বুধবার (২৭ জানুয়ারী) সকালে জেলা শহরের গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠান হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষুদে বিজ্ঞানীদের প্রতি কৃষিভিক্তিক প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান জানান অতিথিবৃন্দ। এসময় বক্তারা বলেন, আমাদের দেশ প্রযুক্তিতে অনেক এগিয়েছে। তবে এখনো কৃষি খাতে এসব প্রযুক্তির বেশিরভাগই বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই কৃষি প্রযুক্তিতে আমদানি নির্ভরতা কমাতে কাজ করতে হবে দেশের তরুণ ক্ষুদে বিজ্ঞানীদের। বিজ্ঞান মেলায় সদর উপজেলার ৮টি, শিবগঞ্জের ৩টি, নাচোলের ৭টি, গোমস্তাপুরের ৯টি ও ভোলাহাট উপজেলার ৬টি দল অংশগ্রহণ করছে।

মেলায় ভোজ্য পলিথিন থেকে পেট্রোল উৎপাদন, বৃষ্টির পানি সংরক্ষণ করে পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়ন, কৃষি উন্নয়নের লক্ষ্যে পানি থেকে গ্যাস উৎপাদন, ভূমিকম্পের সংকেত, পরিবেশ সুরক্ষায় পানির অপচয় রোধ, ইট ভাটায় সবুজ প্রযুক্তিসহ বিভিন্ন প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে ক্ষুদে বিজ্ঞানীরা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,

নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মোজদার হোসেন। এসময় উপস্থিত ছিলেন, জেলা তথ্য কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম, গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।


আরোও অন্যান্য খবর
Paris