রবিবার

৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ডেনমার্কের নতুন আইনে সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ক ধর্ষণ

Paris
Update : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০

এফএনএস : ধর্ষণ বিরোধী একটি আইনকে আরও শক্তিশালী করেছে ডেনমার্ক। এর ফলে স্পষ্ট সম্মতি শারীরিক সম্পর্ক ধর্ষণ হিসেবে বিবেচিত হবে দেশটিতে। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে এই নতুন আইন পাস করে। ডেনমার্কের প্রচলিত ধর্ষণবিরোধী আইনে বাধা দেয়ার ক্ষমতা নেই এমন কারও ওপর ধর্ষক সহিংসতা চালিয়েছে বা আক্রমণ করেছে এটাকে বিবেচনায় নেয়া হতো।

তবে নতুন আইনে এই নিয়ম থাকছে না। দেশটির বিচারমন্ত্রী নিক হায়েক্কেরুপ এক বিবৃতিতে জানিয়েছেন, এখন এটি স্পষ্ট হয়ে যাবে যে, উভয় পক্ষই যদি শারীরিক সম্পর্কে সম্মতি না দেয় তবে তা ধর্ষণ বলে বিবেচিত হবে। তিনি বলেন, আমরা এখন নতুন একটি আইন পেয়েছি যা ডেনমার্কে লিঙ্গগত সমতার জন্য এটি একটি যুগান্তকারী দিন। ডেনমার্কের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এক বছরে প্রায় ১১ হাজার ৪০০ নারী ধর্ষণের শিকার হয়েছেন বা ধর্ষণের চেষ্টা করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ককে ধর্ষণ হিসেবে স্বীকৃতি দেয়া ইউরোপের ১২তম দেশ হলো ডেনমার্ক। উল্লেখ্য, ২০১৮ সালে একই ধরনের একটি আইন পাস করে ডেনমার্কের প্রতিবেশী দেশ সুইডেন। এরপরই দেশটিতে ধর্ষণে অভিযুক্তের সংখ্যা ৭৫ শতাংশ বেড়ে যায়।


আরোও অন্যান্য খবর
Paris