রবিবার

৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

করোনার উৎস খুঁজতে উহানে যাচ্ছেন ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা

Paris
Update : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

এফএনএস : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, কোভিড-১৯ এর উৎস খুঁজে বের করতে ১০ জন বিজ্ঞানীর একটি আন্তর্জাতিক দল আগামী মাসে চীনের উহান শহরে যাবেন। এ বিষয়ে স্বাধীন তদন্ত পরিচালনা করার ব্যাপারে বেইজিং কখনই খুব একটা আগ্রহ প্রকাশ করেনি। তবে উহানে তদন্ত পরিচালনা করার অনুমতি পেতে চীনের কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘদিন যাবত আলোচনা করতে হয়েছে ডব্লিউএইচও’র। তদন্তকারী দলের একজন জীববিজ্ঞানী বলেন যে, ডব্লিউএইচও কারও উপর দোষ চাপানোর উদ্দেশ্যে এই তদন্ত পরিচালনা করছে না, বরং ভবিষ্যৎ সংক্রমণ থেকে সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে কাজ করছে।

জার্মানির রবার্ট কোক ইনস্টিটিউটের জীববিজ্ঞানী ফ্যাবিয়ান লিনডার্টজ বলেন, কোন দেশ দোষী, তা খুঁজে বের করার জন্য এই তদন্ত নয়। তিনি বলেন, আসলে কী হয়েছে, তা খুঁজে বের করা এবং সেই তদন্ত থেকে পাওয়া তথ্য নিয়ে আমরা ভবিষ্যৎ ঝুঁকি এড়াতে পারবো কিনা, সেই চেষ্টাই করবো আমরা। চার থেকে পাঁচ সপ্তাহের এই সফরে ভাইরাসের সংক্রমণ হওয়ার শুরুটা কীভাবে হয়েছিল এবং এটি উহান শহরেই উদ্ভূত হয়েছিল কিনা, তা খুঁজে বের করার চেষ্টা করবেন তারা বলে জানান তিনি।

বিভিন্ন ধরনের প্রাণী বিক্রি করা হয়, উহানের এমন একটি বাজার থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হয়। তবে এর আসল উৎস কি, তা নির্ণয় করার প্রশ্নে শুরু থেকেই জটিলতা ছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন শুরু থেকেই চীনের বিরুদ্ধে অভিযোগ করে আসছে যে তারা সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি গোপন করেছে।


আরোও অন্যান্য খবর
Paris