বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহজালাল বিমানবন্দর থেকে ২৫০ কেজির বোমা উদ্ধার

Paris
Update : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

এফএনএস : ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের খোঁড়াখুঁড়ির সময় বেরিয়ে এল সিলিন্ডার আকৃতির বিশাল একটি বোমাসদৃশ বস্তু। এটি মুক্তিযুদ্ধের সময়কার বলে ধারণা করা করছেন বিমানবাহিনীর বোমা বিশেষজ্ঞরা। গতকাল বুধবার সকালে তৃতীয় টার্মিনালের পাইলিংয়ের কাজ করতে গেলে বস্তুটির সন্ধান মেলে। বিমানবন্দরে পরিচালক তৌহিল উল আহসান বলেন, পাইলিংয়ের সময় ১৫ ফুট মাটির নিচে থেকে প্রায় আড়াইশ’ কেজি ওজনের বোমাটি উঠে আসে।

বিমানবাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা এসে দুপুরের মধ্যে এটি নিষ্ক্রিয় করে। এটি পরীক্ষা করে দেখতে বিমানবাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা তাদের ময়মনসিংহের রসুলপুর ঘাঁটির ফায়ারিং রেঞ্জে নিয়ে গেছে বলে জানান তিনি। তবে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল বুধবার আনুমানিক (সকাল) ৯ ঘটিকায় মাটির নিচ থেকে ২৫০ কেজি ওজনের একটি জেনারেল পারপাস (জিপি) বোমাসদৃশ বস্তু পাওয়া যায়।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর বোম্ব ডিসপোজাল ইউনিট দ্রুততার সাথে ঘটনাস্থলে পৌঁছে বোমাটি নিষ্ক্রিয় করে। পরবর্তীতে নিরাপদ স্থানে বোমাটি ধ্বংস করার উদ্দেশ্যে প্রয়োজনীয় সতর্কতার সাথে বিমানবাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুরের রসুলপুর ফায়ারিং রেঞ্জে নিয়ে যাওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বোমা বিশেষজ্ঞরা ধারণা করছেন, বোমাটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল। এর আগে বিমানবন্দর থানার ওসি বিএম ফরমান আলী বলেছিলেন, ধারণা করা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে সেল ব্যবহার করা হয়েছিল, এটি সেই সেলগুলোর একটি।


আরোও অন্যান্য খবর
Paris