মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নওগাঁয় বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে

Paris
Update : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

আককাস আলী : শস্যভান্ডার হিসাবে খ্যাত নওগাঁ জেলায় রবি মওসুমে মোট ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন, এই লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে ১১ হাজার ৭১০ হেক্টর হাইব্রিড জাতের এবং ১ লাখ ৬৮ হাজার ৯১৫ হেক্টর উন্নত ফলনশীল উফশী জাতের। চালের আকারে মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭ লাখ ৫৮ হাজার ৬৯৬ টন। এর মধ্যে হাইব্রিড জাত থেকে ৬২ হাজার ৭৬৬ টন এবং উফশী জাত থেকে ৬ লাখ ৯৫ হাজার ৯৩০ টন। উপজেলা ভিত্তিক বোরো ধানের আবাদ এবং চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ১২৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৮৩০ হেক্টরসহ মোট ১৭ হাজার ৯৫৫ হেক্টর।

এ থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে হাইব্রিড জাত থেকে ১৬ হাজার ৭৫০ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ১০০ টনসহ মোট ৭৭ হাজার ৮৫০ টন। মহাদেবপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৮০ হেক্টর ও উফশী জাতের ২৬ হাজার ৩২০ হেক্টরসহ মোট ২৬ হাজার ৬০০ হেক্টর। চালের আকারে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৫০০ টন ও উফশী জাত থেকে ১ লাখ ৮ হাজার ৪৪০ টনসহ মোট ১ লাখ ৯ হাজার ৯৪০ টন। বদলগাছি উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৪৫ হেক্টর ও উফশী জাতের ১০ হাজার ৭৪৫ হেক্টরসহ মোট ১০ হাজার ৯৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৩১৫ টন ও উফশী জাত থেকে ৪৪ হাজার ২৭০ টনসহ মোট ৪৫ হাজার ৫৮৫ টন। পত্নীতলা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১৩০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৬০ হেক্টরসহ মোট ১৯ হাজার ৩৯০ হেক্টর।

চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত তেকে ৭০০ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ৩৩০ টনসহ মোট ৮০ হাজার ৩০ টন। ধামইরহাট উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১ হাজার ৩৪৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৬৬০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৭ হাজার ২১০ টন ও উফশী জাত থেকে ৬০ হাজার ৪০০ টনসহ মোট ৬৭ হাজার ৬১০ টন। সাপাহার উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ৫ হাজার ৪৪৫ হেক্টরসহ মোট ৫ হাজার ৪৫৫ হেক্টর । চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ২২ হাজার ৪৭০ টনসহ মোট ২২ হাজার ৫২৫ টন।

পোরশা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৫২৫ হেক্টর ও উফশী জাতের ৭ হাজার ৫২০ হেক্টরসহ মোট ৮ হাজার ৪৫ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ২ হাজার ৮১৫ টন ও উফশী জাত থেকে ৩০ হাজার ৯৮০ টনসহ মোট ৩৩ হাজার ৭৯৫ টন।রাণীনগর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৮ হাজার ১২৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ২০০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্য হাইব্রিড জাত থেকে ৪০০ টন ও উফশী জাত থেকে ৭৪ হাজার ৬৭৫ টনসহ মোট ৭৫ হাজার ৭৫ টন। মান্দা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২ হাজার ১১৫ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৭৩৫ হেক্টর সহ মোট ১৯ হাজার ৮৫০ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১১ হাজার ৩৩৫ টন ও উপশী জাত থেকে ৭৩ হাজার ৭০ টনসহ মোট ৮৪ হাজার ৪০৫ টন। নিয়ামতপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৪০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ২৫০ টন সহ মোট ৭৯ হাজার ৩০৫ টন।

আত্রাই উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ৮৫০ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ৩৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮৮৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্র হাইব্রিড জাত থেকে ২০ হাজার ৬৩১ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ৯৪৫ টনসহ মোট ৮২ হাজার ৫৭৬ টন। জেলার চাষীরা রোপা ধান কাঁটা শেষ না করতেই বোরো বীজ তৈরী করতে ব্যস্ত সময় পার করছেন।


আরোও অন্যান্য খবর
Paris