বুধবার

২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বগুড়া কারাগারের ছাদ ফুটো করে চার ফাঁসির আসামির পলায়ন, পরে আটক শহীদ এএইচএম কামারুজ্জামানের বর্ণাঢ্য জীবন, আজ জন্মবার্ষিকী নাচোলে ইলামিত্র সংগ্রহশালা পরিদর্শনে ভারতীয় হাই কমিশনার আগামী এক বছরের মধ্যে রাজশাহী জেলা হবে শিশুশ্রম মুক্ত : প্রতিমন্ত্রী শেখ হাসিনা দেশ বিক্রি করে না : প্রধানমন্ত্রী দিল্লি সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে : প্রধানমন্ত্রী বাইডেন-ট্রাম্প মুখোমুখি বিতর্কে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস, গুরুত্ব পাবে মানসিক যোগ্যতা যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি, মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ নাটোরে ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃকলেজ ফুটবল টুর্ণামেন্ট শুরু

১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

Paris
Update : সোমবার, ১৩ মে, ২০২৪

রাজশাহীতে গাছ থেকে আম পাড়ার ক্যালেন্ডার ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসনের বেধে দেওয়া সময় অনুযায়ী আগামী ১৫ মে থেকে গুটি জাতীয় আম গাছ থেকে পাড়া ও বাজারজাত করা যাবে। আর গোপালভোগ, রাণীপছন্দ ও লক্ষণভোগ মিষ্টি জাতের আম বাজারে আসবে ২৫ মে থেকে।

রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসনের কর্মকর্তা, আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় আম পাড়া ও বাজারজাতের তারিখ ঘোষণা করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।তিনি আরও জানান, খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, আম্রপালী ও ফজলি ১৫ জুন, বারি-৪ জাতের আম ৫ জুলাই, আশ্বিনা ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই এবং ইলামতি আম পাড়া যাবে ২০ আগস্ট থেকে। এছাড়া কাটিমন ও বারি-১১ জাতের আম পরিপক্ক সাপেক্ষে পাড়া ও বাজারজাত করা যাবে।জেলা প্রশাসক বলেন, রাজশাহী আমের রাজ্য হিসেবে পরিচিত। বাজারে যাতে অপরিপক্ব এবং ভেজাল মিশ্রিত কোনো আম বিক্রি করতে না পারে, সেজন্যেই কৃষি বিভাগের সমন্বয়ে এই আম পাড়া, সংরক্ষণ ও বাজারজাতকরণ বিষয়ের সভা আহ্বান করা হয়েছে। বেধে দেওয়া সময়ের আগে আম বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান জেলা প্রশাসক।

মতবিনিময় সভায় রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) উম্মে সালমা বলেন, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াই সময়মত গাছ থেকে আম পেড়ে বাজারজাত করলে এবার কৃষকরা লাভবান হবেন। অন্যান্য বছরের তুলনায় এবার কৃষকরা আমের দাম ভালো পাবেন বলেও আশা করছেন কৃষকরা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরীর সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) সাবিনা ইয়াসমিন, পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার একেএম নূর হোসেন নির্ঝর, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, রাজশাহী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা প্রমূখ।


আরোও অন্যান্য খবর
Paris