বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

তানোরে চেয়ারম্যানের নাম ভাঙিয়ে মাটি বাণিজ্যে?

Paris
Update : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরের বাধাইড় ইউনিয়নের (ইউপি) বৈদ্যপুর শশ্বানপাড়া গ্রামের শাজাহান আলীর বিরুদ্ধে ফসলী জমির মাটি কেটে বিক্রি ও মাটি পরিবহনে কাঁচা-পাকা রাস্তা নষ্টের অভিযোগ উঠেছে। প্রতিদিন সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত মাটিযজ্ঞ চলছে।
পুলিশ প্রশাসন ও ইউপি চেয়ারম্যান আতাউর রহমানের নাম ভাঙিয়ে এসব অবৈধ মাটি বাণিজ্যে করা হচ্ছে বলেও গ্রামবাসি অভিযোগ তুলেছে। এদিকে ভেকু মেশিন (মাটিকাটা যন্ত্র) ও অবৈধ ট্রাক্টরের বিকট শব্দে জনজীবন অতিষ্ঠ। অন্যদিকে ট্রাক্টরে মাটি বহনের সময় মাটি রাস্তায় পড়ে রাস্তা নষ্ট ও ধুলাবালিতে পরিবেশ দুষণে বাসা বাড়িতে থাকায় থাকা হয়ে পড়েছে। এ ঘটনায় গ্রামবাসির মাঝে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ফসলি জমিতে পুকুর খনন বা মাটি বন্ধ রয়েছে। কোথাও কোনো পুরাতন পুকুর পুনঃখনন বা কৃষি জমির মাটির কাটতে চাইলে তা যথাযথ নিয়ম মেনে উপজেলা প্রশাসনের কাছে আবেদন করে তারপর অনুমোদন নিতে হয়। সেখানেও বলা থাকে মাটি যেনো কোনো পাকা বা কাঁচা রাস্তায় না উঠে। অথচ এসব নিয়মনীতি লঙ্ঘন ও পুলিশ প্রশাসনের নাম ভাঙিয়ে অবৈধ মাটি বানিজ্যে করছে শাজাহান আলী। এমনকি তার বাড়ি থেকে আবাসিক সংযোগের তিনটি মটর থেকে কৃষি জমিতে সেচ বাণিজ্যে করা হচ্ছে। এবিষয়ে জানতে চাইলে শাজাহান আলী বলেন, এসপি- ডিসি কেউ তার মাটি কাটা বন্ধ করতে পারবে না। তিনি বলেন, ইউপি চেয়ারম্যান ও মুন্ডুমালা পুলিশ তদন্তকেন্দ্র থেকে অনুমোদন নেয়া আছে। তিনি আরো বলেন, রাস্তা নস্ট হলে সরকার ঠিক করবে এখানে সাংবাদিক বা গ্রামের মানুষের সমস্যা কি। এবিষয়ে জানতে চাইলে বাধাইড় ইউপি চেয়ারম্যান আতাউর রহমান বলেন, তিনি কাউকে কোনো মাটি কাটার অনুমতি দেননি।


আরোও অন্যান্য খবর
Paris