রবিবার

৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহীর ৬টি আসনে প্রার্থী দিল জাতীয় পার্টি

Paris
Update : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

আরা ডেস্ক

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণার পরদিন ২৮৭ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে সংসদে বিরোধী দল জাতীয় পার্টি। সোমবার বিকালে বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। এর মধ্যে রাজশাহীর ছয়টি আসন রয়েছে। ঘোষণা অনুযায়ী রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে নাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করবেন সামসুদ্দিন মন্ডল। এছাড়াও রাজশাহী-২ (সদর) আসনে নাঙ্গলের মনোনয়ন পেয়েছেন সাইফুল ইসলাম স্বপন, রাজশাহী-৩ (পবা-মোহনুপর) আসনে সোলায়মান হোসেন, রাজশাহী-৪ (বাগমারা) আসনে আবু তালেব প্রামানিক, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে সাবেক এমপি অধ্যাপক আবুল হোসনে এবং রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে শামসুজ্জামান রিন্টু।

এদের মধ্যে শামসুদ্দিন, সোলাইমান হোসেন ও শামসুজ্জামান রিন্টু নতুন মুখ। এদের মধ্যে সামসুদ্দিনের বাড়ি তানোর, সোলাইমানের বাড়ি মোহনুপুর ও রিন্টুর বাড়ি বাঘা বাকি তিনজনের মধ্যে সাইফুল ইসলাম স্বপন গত সিটি নির্বাচনে দলের মনোনয়নে নির্বাচন করেছেন। এছাড়াও অধ্যাপক আবুল হোসেন জাতীয় পার্টির একবার এমপি ছিলেন। আর আবু তালেব গতবার দলীয় মনোনয়ন পেয়েছিলেন।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচন থেকেই আওয়ামী লীগ, ১৪ দল ও জাতীয় পার্টি আসন সমঝোতা করে ভোটে অংশ নিচ্ছে। তবে এবার কোনো জোট বা কারও সঙ্গে আসন সমঝোতায় না যাওয়ার কথা গত বুধবার জানিয়েছিলেন মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, জাতীয় পার্টি কোনো জোটে যাবে না, ৩০০ আসনেই নির্বাচন করবে। আমরা কারো সঙ্গে আসন সমঝোতায় যাব না।

ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারী।


আরোও অন্যান্য খবর
Paris