শনিবার

২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজশাহীতে বাপার মানববন্ধন

Paris
Update : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি
‘পদ্মা নদী বাঁচলে রাজশাহী বাঁচবে, পরিবেশ দূষণ থেকে রাজশাহী রক্ষা পাবে’ এ স্লোগানে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী কমিটি। বিশ্ব নদী দিবস উপলক্ষে সোমবার বেলা ১০ টা থেকে ঘণ্টাব্যাপী রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচি থেকে, পদ্মা নদী ছাড়াও রাজশাহী অঞ্চলের ছোট ছোট নদ-নদী, খাল বিল পুকুল জলাশয় দখল ও দুষণ মুক্ত করার দাবি জানানো হয়।
রাজশাহী বাপার সভাপতি মো. জামাত খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, পদ্মা নদীর বেশীর ভাগ এখন দখল হয়ে গেছে। পদ্মার ভেতরে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে বানিজ্যিক স্থাপনা, ক্লাব, বিভিন্ন গোষ্ঠীর অফিস দোকান-পাট। গত এক দশকে রাজশাহী নগরের অসংখ্য পুকুর জলাশয় ভরাট করা হয়েছে। এখন এসব ভরাট অব্যাহত রয়েছে। পুকুর ও নদী খেকোদের বিরুদ্ধে প্রমানসহ প্রশাসনে বার বার আবেদন করা হলেও কার্যকরি কোনো পদক্ষেপ গ্রহণ করেন না। ফলে রাতারাতি পুকুর জলাশয় ও নদ নদী দখলে চলে যাচ্ছে। এসব অবিলম্বে বন্ধ করার আহ্বান জানানো হয়। অন্যথায় আগামীতে নদী ও পুকুর জলাশয় দখলমুক্ত করে পরিবেশ উন্নয়নে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেওয়া হয়।
কর্মসূচিতে অন্যদের মধ্যে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলী, বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার উপদেষ্টা দেবাশিষ প্রামানিক দেবু, বাপা কেন্দ্রী কমিটির সদস্য আফজাল হোসেন, নাচোল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন, সিনিয়র সাংবাদিক স. ম সাজু, আদিবাসী নেতা সুভাষ চন্দ্র হেমব্রন, নারী নেত্রী ডা. সেলিনা বেগম, কেএম জোবায়েদ হোসেন জিতু, জাহিদ হাসান, ফরহাদ হোসেন রিংকু. সোনিয়া খাতুন ও চাইনা বেগম প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris