বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

ম্যোংগো স্পেশাল ট্রেন উদ্বোধন

Paris
Update : শুক্রবার, ৯ জুন, ২০২৩

তথ্যবিবরণী

বৃহস্পতিবার (০৮ জুন) রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন উদ্বোধন করেন রেলমন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন, এমপি। বেলা এগারোটায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন হতে রেলমন্ত্রী প্রথমে ফিতা কেটে ও পরে সবুজ পতাকা উড়িয়ে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন উদ্বোধন করেন। ‘ প্রতিবছর উত্তরবঙ্গের বহুল উৎপাদিত আম পরিবহনের সুবিধার্থে এই বিশেষ ট্রেন উদ্বোধন করা হয়। এ অঞ্চলে উৎপাদিত আমের সঠিক বাজারজাতকরণের লক্ষ্যে ২০২০ সালে প্রথম ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু হয়েছিল। এ নিয়ে চতুর্থ বারের মতো চালু হলো বিশেষ ম্যাংগো ট্রেন। এ উপলক্ষ্যে চাঁপাইনবানগঞ্জ রেলওয়ে স্টেশনে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রেলমন্ত্রী প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

চাঁপাইনবাবগঞ্জকে আমের রাজধানী হিসেবে উল্লেখ করে নূরুল ইসলাম সুজন বলেন, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিশেষভাবে পরিচিত। এই এলাকায় প্রচুর পরিমাণ আম উৎপাদিত হয়। এখান থেকে সারাদেশে তো বটেই, বিদেশেও এখন আম রপ্তানি হয়। ট্রেন ব্যতীত অন্য যে কোনো পরিবহনে, সময় বেশি লাগে ফলে আম নষ্ট হয়, পরিবহন খরচও অনেক বেশি হয়Ñ তাই সবদিক বিবেচনা করে প্রতিবছর একটি ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু করা হয়; যাতে করে এই অঞ্চলের আমচাষিরা আম চাষে লাভবান হতে পারে এবং একইসঙ্গে দেশের মানুষও ভালো আম খেতে পারে। এ সময় পরিবহন ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, আপনারা জানেন দেশের সমস্ত পরিবহনের ভাড়া বৃদ্ধি হলেও রেলের ভাড়া একইরকম রয়েছে। সাধারণ মানুষ, শিক্ষার্থী, গরিব-দুঃখী মানুষের যোগাযোগব্যবস্থা সহজ করতেই রেলের ভাড়া বৃদ্ধি করা হয়নি বলে তিনি জানান।

দেশের বিভিন্ন স্থান থেকে ট্রেনে স্বল্প খরচে গোরু পরিবহন করা হচ্ছে উল্লেখ করে তিনি জানান, ভবিষ্যতে চাঁপাইনবাবগঞ্জ থেকে গোরু পরিবহনের ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে। এছাড়া করোনার পর থেকে চাঁপাইনবাবগঞ্জে চলাচল করা যে সব ট্রেন বন্ধ আছে তা আগামী জুলাই মাসের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে বলেও তিনি জানান। চাঁপাইনবাবগঞ্জবাসীর দাবি অনুযায়ী আগামী সেপ্টেম্বরের মধ্যে একটি শাটল ট্রেন চালুর আশ^াস দেন তিনি । এ সময় তিনি সরকারের বিভিন্ন উন্নয়ন তুলে ধরে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে উন্নয়ন ও শান্তির পক্ষে কাজ করার আহ্বান জানান।

জেলা প্রশাসক একেএম গালিব খানের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু: জিয়াউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবুল হোসেন ওয়াদুদ, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মোঃ রুহুল আমীন বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আমচাষি, ব্যবসায়ী, রাজনৈতিক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। জানা যায়, সপ্তাহে সাত দিনই চলবে ম্যাংগো ট্রেন। চলতিপথে ১৪টি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। রহনপুর থেকে রাজশাহী পর্যন্ত প্রতিটি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত ১ কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ৩০ পয়সা। রাজশাহী থেকে আব্দুলপুর স্টেশন পর্যন্ত প্রতি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত ১ কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ১৭ পয়সা।

 


আরোও অন্যান্য খবর
Paris