শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

পুঁজিবাজারে বীমার দাপট

Paris
Update : সোমবার, ২৯ মে, ২০২৩

এফএনএস
মাসের পর মাস ধরে চলা মন্দা কাটিয়ে পুঁজিবাজারে চাঙ্গাভাব ফেরার ইঙ্গিত আরও একটু স্পষ্ট হল। টানা তিন সপ্তাহ ধরে লেনদেন ও সূচক বেড়ে চলার পর নতুন সপ্তাহের প্রথম কর্মদিবসেও দেখা গেল ঝলমলে দিন। ঘুরে দাঁড়াতে থাকা পুঁজিবাজারে আরও একদিন দেখা গেল বীমা খাতের দাপট। এর মধ্যে জীবন বীমাকে পেছনে ফেলে উঠে এল সাধারণ বীমা। মোট লেনদেনের প্রায় ২১ শতাংশ হয়েছে এই খাতে। মোট লেনদেনের ১২ শতাংশের বেশি হয়েছে জীবন বীমায়। এই প্রবণতায় বেশ কয়েক মাস পর প্রকৌশল খাতের উঠে আসার চেষ্টা দেখা গেছে। সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানিটি এই খাতের। মোট লেনেদেনের ১০ শতাংশের বেশি হয়েছে এই খাতের ৪২ কোম্পানিতে। গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেন হল সাড়ে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। আগের সপ্তাহের শেষ দুই দিনের পর এদিনও লেনদেন হল এক হাজার কোটি টাকার বেশি। হাতবদল হলে এক হাজার ১৭৪ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকার শেয়ার। এর চেয়ে বেশি টাকার লেনদেন দেখা গেছে গত বছরের ৮ নভেম্বর। সেদিন প্রায় দেড় হাজার কোটি টাকার লেনদেন হয়েছিল। তবে দুই দিন পর থেকেই পুঁজিবাজারে শুরু হয় ‘শীত নিদ্রা’। একপর্যায়ে লেনদেন নেমে আসে দুইশ কোটি টাকার কাছাকাছি। গত সপ্তাহ থেকে কেবল বীমা খাতেই এর চেয়ে বেশি লেনদেন দেখা যাচ্ছে। দিন শেষে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্সের অবস্থান ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িযেছে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে। গত বছরের ১০ নভেম্বরের পর সূচকের এটিই সর্বোচ্চ অবস্থান। সেদিন সূচক ছিল ৬ হাজার ৩৫৩ পয়েন্টে। গতকাল রোববার দর বেড়েছে ১০২টি কোম্পানির। বিপরীতে দর হারিয়েছে ৭৭টি। ১৮২টি হাতবদল হয়েছে আগের দিনের দরে।
আগের দুই সপ্তাহের মত এদিনও দেখা গেল বীমা খাতের দাপট। তবে এই খাতের মধ্যে দুই উপখাতের মধ্যে অবস্থানের বদল হয়েছে। বৃহস্পতিবার জীবন বীমা খাতে লেনদেন হয়েছিল দুইশ কোটি টাকার বেশি। এদিন এই চিত্র দেখা গেল সাধারণ বীমায়। এই খাতের ৪৩টি কোম্পানিতে হাতবদল হল ২৩৬ কোটি টাকার কাছাকাছি। অন্যদিকে জীবন বীমার ১৪টি কোম্পানিতে লেনদেন হল ১৪২ কোটি টাকার কিছু বেশি। সব মিলিয়ে এই খাতে লেনদেন হল ৩৭৮ কোটি টাকার বেশি, যা মোট লেনদেনের প্রায় ৩৪ শতাংশ। ২০২০ সালে করোনাভাইরাস মহামারীর মধ্যে পুঁজিবাজার চাঙ্গা হওয়ার সময়ও লেনদেনে বীমা খাতের এমন আধিপত্য দেখা দিয়েছিল। সে সময়ও এই খাতের কোম্পানিগুলোর দর বাড়ে ঢালাও। এক বছরের কম সময়ে দ্বিগুণ, চার গুণ এমনকি ১০ গুণ বা ১৫ গুণ দাম বাড়ার চিত্রও দেখা যায় সে সময়। পরে সেসব কোম্পানি ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত দর হারায়। এবারও একইভাবে দল বেঁধে দর বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। সাধারণ বীমার ৪০টি কোম্পানির দর বেড়েছে এদিন, দুটি আগের দিনের দরে এবং একটি দর হারিয়ে লেনদেন শেষ করেছে। জীবন বীমায় দর বেড়েছে ১০টির। একটি আগের দিনের দরে এবং তিনটি কোম্পানি দর হারিয়ে লেনদেন শেষ করেছে। দ্বিতীয় স্থানে থাকা প্রকৌশল খাতে হাতবদল হয়েছে প্রায় ১১৬ কোটি টাকা। এই খাতের ৪২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ১০টির। ২১টি আগের দিনের দরে হাতবদল হয়েছে। একটির লেনদেন হয়নি।
বীমার প্রাধান্য : এদিন মোট ১৮টি কোম্পানির দর বেড়েছে ৯ থেকে ১০ শতাংশের মধ্যে। এর মধ্যে ১১টিই বীমা খাতের। এগুলো হলো প্যারামাউন্ট, নতুন তালিকাভুক্ত ট্রাস্ট ইসলামি লাইফ, গ্রিনডেল্টা, ঢাকা, ফেডারেল, মেঘনা জেনারেল, সন্ধানী লাইফ, সোনারবাংলা, পূরবী জেনারেল ইস্টার্ন এবং প্রাইম ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। বাকি আটটি কোম্পানি হল মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, মেঘনা কনডেন্সড মিল্ক, ইউনিয়ন ক্যাপিটাল, আরএসআরএম স্টিল, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড এবং খান ব্রাদার্স পিপিওভেন ব্যাগ। আরও পাঁচটি করে কোম্পানির দর যথাক্রমে ৮ ও ৭ শতাংশ করে বেড়েছে। ৮ শতাংশ করে দর বৃদ্ধি পাওয়া পাঁচটি কোম্পানির চারটি বীমা খাতের, ৭ শতাংশের দুটি বীমা খাতের। ছয় শতাংশের বেশি দর বাড়া চারটি কোম্পানির মধ্যে বীমার তিনটি, ৫ শতাংশের বেশি দর বাড়া ১১টি কোম্পানির মধ্যে ৮টি বীমার, ৪ শতাংশের বেশি দর বৃদ্ধি পাওয়া ১২টি কোম্পানির মধ্যে ১০টি বীমার। ৩ শতাংশের বেশি দর বেড়েছে আরও ছয়টি কোম্পানির। এরও পাঁচটি বীমা খাতের। ১২টি কোম্পানির দর বেড়েছে ২ শতাংশের বেশি। এর মধ্যে বীমা খাতের পাঁচটি।
উঠে এল প্রকৌশল : মাসের পর মাস ফ্লোর প্রাইসে পড়ে থাকা প্রকৌশল খাতের আনোয়ার গ্যালভানাইজিংয়ের শেয়ারে হঠাৎ বিপুল আগ্রহ দেখা যাচ্ছে। সোমবার চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে এ কোম্পানি। আগের দিন ৭২ কোটি টাকায় হাতবদল হয়েছিল ৩৩ লাখ ৫৭ হাজার ২৭০টি শেয়ার। গত ২ বছরে কখনও এক দিনে এত বেশি শেয়ার হাতবদল হতে দেখা যায়নি। ২০২১ সালের ২৮ জুন ১৪ লাখে ৮৬ হাজারের বেশি শেয়ার হাতবদল হয়েছিল। তবে বিপুল লেনদেনেও শেয়ারদর বাড়েনি। ফ্লোর প্রাইস ২১৩ টাকা ৩০ পয়সা থেকে ১ টাকা ৩০ পয়সা বেড়ে লেনদেন শেষ করেছে গতকাল রোববার। মূলত ফ্লোরে আটকে থাকা বিপুল সংখ্যক বিনিয়োগকারী হাতে থাকা শেয়ার ছেড়ে দিয়ে অন্য কোম্পানিতে বিনিয়োগ করেছেন। দর বৃদ্ধির দিক দিয়ে এগিয়েছিল প্রকৌশল খাতের বন্ধ কোম্পানি আরএসআরএম স্টিল। আগের দিন ১৯ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে দর হয়েছে ২১ টাকা ৬০ পয়সা। এর চেয়ে বেশি বাড়া সম্ভব ছিল না।
পতনের শীর্ষে যারা : সবচেয়ে বেশি ৮.৪৭ শতাংশ দর হারিয়েছে লোকসানি জুট স্পিনার্স। দুই বছর আগেও একশ টাকার নিচে লেনদেন হওয়া এ কোম্পানির শেয়ারদর তবু চারশ টাকার বেশি। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ১০ টাকার শেয়ার প্রতি ৩৫ টাকার বেশি লোকসানের তথ্য দিয়েছে কোম্পানিটি। এছাড়া এক মাসেরও কম সময়ে ৫০ শতাংশের মত দর বেড়ে যাওয়া সুহৃদ ইন্ডাস্ট্রিজ ৭.৮৭ শতাংশ, ইয়াকিন পলিমান ৭.০৪ শতাংশ দর হারিয়েছে। মনোস্পুল পেপার, তমিজউদ্দিন টেক্সটাইলস ৫ শতাংশের বেশি, এপেক্স ফুড, সিমটেক্স, মেট্রো স্পিনিং, পেপার প্রসেসিং ৪ শতাংশের বেশি, রহিমা ফুড, ওরিয়ন ইনফিউশন, ইস্টার্ন কেবলস, দেশ গার্মেন্টস, জেমিনি সি ফুড, আরডি ফুড, এডিএন টেলিকম ৩ শতাংশের বেশি দর হারিয়েছে।

 


আরোও অন্যান্য খবর
Paris