শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

সরকারি ওয়েবসাইট থেকে অর্ডার দেওয়া যাবে আম

Paris
Update : বুধবার, ২৪ মে, ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

অনলাইনে এক জাতের আম অর্ডার দিয়ে অন্য জাতের আম সরবরাহ পাওয়া, নষ্ট বা পঁচা আম পাঠানো ও ওজনে কম দেয়াসহ ক্রেতাদের বিভিন্ন অভিযোগ দীর্ঘদিনের। এসব অনিয়ম দূর করতেই অভিনব উদ্যোগ নিয়েছে আমের রাজধানীখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা প্রশাসন। সরকারি ওয়েবসাইট থেকেই অনলাইনে দেয়া যাবে আমের অর্ডার। এই উদ্যোগের ফলে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সরকারি ওয়েবসাইটে যুক্ত থাকবে ৩০ জন আম উদ্যোক্তার নাম-ঠিকানা, পরিচয়সহ যাবতীয় তথ্য। এখান থেকে আম কিনতে গিয়ে ক্রেতারা কোন ধরনের অনিয়ম বা হয়রানির শিকার হলেই মিলবে প্রতিকার। উপজেলা প্রশাসন তদন্ত সাপেক্ষে নিবে প্রয়োজনীয় ব্যবস্থা। এতে একদিকে যেমন কমবে ক্রেতা হয়রানি, তেমনি অন্যদিকে নায্যমূল্য পাবে আমচাষী। থাকবে না মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম।

এবিষয়ে আমচাষী ও অনলাইনে আম বিক্রির সাথে জড়িত উদ্যোক্তাের সাথে ডিজিটাল ম্যাঙ্গো মার্কেটিং বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার (২৩ মে) সকালে উপজেলা পরিষদের সভা কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে প্রাথমিকভাবে আমচাষী ও উদ্যোক্তাদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে উপজেলা প্রশাসন।

এবিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত বলেন, অনলাইনে আম কিনতে গিয়ে ক্রেতারা নানাভাবে হয়রানি ও প্রতারণার শিকার হন। এই উদ্যোগের ফলে তা কঠোরভাবে মনিটরিং করা হবে। এই মাধ্যমে ক্রেতারা সরাসরি আমচাষীর সাথে কথা বলে আম নিতে পারবে। এতে কৃষকের নায্যমূল্য নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সরকারি ওয়েবসাইটে ৩০ জন আমচাষী, উদ্যোক্তা ও বিক্রেতার নাম-ঠিকানা, পরিচয়, ফেসবুক পেইজের লিংক যুক্ত করা হবে। এতে ভোক্তা বা ক্রেতারা ইচ্ছেমতো দেখে যেকোন জায়গা থেকে আম কিনতে পারবেন। অনলাইনে আম বিক্রির প্রসারে ও জেলার আমকে ব্র্যান্ডিং করতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ধীরে ধীরে এর ব্যাপক সম্প্রসারণ করা হবে বলেও জানান তিনি।

শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম জানান, সরকারি ওয়েবসাইটে আমচাষী বা বিক্রেতাদের ঠিকানা যুক্ত করার এমন অভিনব উদ্যোগ এটিই সম্ভবত প্রথম। এই উদ্যোগের ফলে ক্রেতারা যেমন নিশ্চিত হয়ে অনলাইনে আমের অর্ডার করতে পারবেন। তেমনি বিক্রেতারাও ভালো সেবা প্রদানে বাধ্য থাকবে। কারন তাদের সকল কার্যক্রম উপজেলা প্রশাসন সার্বিকভাবে তদারকি করবে এবং অনিয়ম পেলেই ব্যবস্থা নিবে। কিন্তু আগে এমনটা ছিল না। অনলাইনে আম অর্ডার করে প্রতারণার শিকার হলে প্রতিকার পাওয়া যেত না।

আমচাষী, উদ্যোক্তা ও বিদেশে রফতানিকারক আহসান হাবীব বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগটি সত্যিই অসাধারণ। সরকারি ওয়েবসাইটে আমচাষী ও বিক্রেতাদের নাম-ঠিকানা যুক্ত করার ফলে আরও বেশি আমের বাজার সম্প্রসারণ ঘটবে। আরও বেশি মানুষের কাছে বিশ্বস্ততার সাথে ছড়িয়ে যাবে অনলাইন প্ল্যাটফর্মে আমের বাজার।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে চলতি বছর ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবছর আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। গতবছর চাঁপাইনবাবগঞ্জে ৩৭১৬৫ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। গত মৌসুমে কৃষি বিভাগ জেলায় আম উৎপাদন হয়েছে ৩ লাখ ২৫ হাজার মেট্রিক টন। ২০২১ সালে জেলায় ৩৫ হাজার হেক্টর জমিতে আড়াই লাখ মেট্রিক টন এবং তার আগের বছর ৩৩ হাজার হেক্টর জমিতে ২ লক্ষ ৪৫ হাজার মেট্রিক টন আম উৎপাদন হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris