শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নওগাঁয় চালু হয়েছে ৬টি মডেল মসজিদ, নির্মাণকাজ চলছে ৪টির

Paris
Update : বুধবার, ২৪ মে, ২০২৩

তথ্য বিবরণী

ইসলামি ভ্রাতৃত্ববোধ তৈরি, প্রকৃত মূল্যবোধের প্রচার, ইসলামিক জ্ঞান ও সংস্কৃতি সম্প্রসারণের মাধ্যমে মূল্যবোধের পরিচর্যা ও প্রসার এবং সততা ও ন্যায়বিচারের প্রতি আনুগত্য সৃষ্টির লক্ষ্যে সারাদেশে গড়ে তোলা হচ্ছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। এ কার্যক্রমের আওতায় সারাদেশের মতো জেলা পর্যায়ে ১টি চারতলাবিশিষ্ট মসজিদসহ প্রত্যেক উপজেলায় তিনতলাবিশিষ্ট একটি করে মোট ১২টি মডেল মসজিদ নির্মাণ হচ্ছে নওগাঁয়। নওগাঁ গণপূর্ত বিভাগের তথ্য মতে, নওগাঁয় ১২টি মডেল মসজিদ নির্মাণে মোট ব্যয় হচ্ছে ১৩৯ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার টাকা।

ইতিমধ্যে নির্মাণকাজ শেষে কার্যক্রম শুরু হয়েছে ৬টি’র। চালু হওয়া মসজিদগুলো হলো- ১৪ কোটি ৫ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে নওগাঁ শহরের তাজের মোড় সংলগ্ন ধুপাপাড়া জেলা মডেল মসজিদ, ১১ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে নওগাঁ সদর উপজেলা মডেল মসজিদ, ১১ কোটি ২২ লাখ ৯৩ হাজার টাকা ব্যয়ে নিয়ামতপুর উপজেলা মডেল মসজিদ, ১১ কোটি ৩৪ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে পোরশা উপজেলা মডেল মসজিদ, ১১ কোটি ১৬ লাখ ৯৫ হাজার টাকা ব্যয়ে সাপাহার উপজেলা মডেল মসজিদ ও ১১ কোটি ২১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে পত্নীতলা উপজেলা মডেল মসজিদ। স্থানীয় মুসল্লীদের সাথে কথা বলে জানা গেছে, সরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত মসজিদগুলোর সুযোগ-সুবিধা নিয়ে তাঁরা সন্তুষ্ট।

বর্তমানে ১২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে রানীনগর উপজেলা মডেল মসজিদ, ১১ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে আত্রাই উপজেলা মডেল মসজিদ, ১১ কোটি ৮৮ লাখ ৩৯ হাজার টাকা ব্যয়ে মান্দা উপজেলা মডেল মসজিদ ও ১০ কোটি ৭৭ লাখ ৫১ হাজার টাকা ব্যয়ে বদলগাছি উপজেলা মডেল মসজিদের নির্মাণকাজ এগিয়ে চলছে। তবে মহাদেবপুর ও ধামইরহাট উপজেলায় দুটি মডেল মসজিদের নির্মাণকাজ এখনও শুরু হয়নি বলে ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়। এই দুই উপজেলায় নির্মিতব্য মসজিদ দুইটির নির্মাণব্যয় ধরা হয়েছে যথাক্রমে ১১ কোটি ৩৮ লাখ ৬৮ হাজার টাকা ও ১০ কোটি ৯৬ লাখ ১৭ হাজার টাকা। বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে গণপূর্ত অধিদপ্তর তদারকি করছে এসব মসজিদের নির্মাণকাজ।

 


আরোও অন্যান্য খবর
Paris