মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩

দেশের ২২ অঞ্চলে দাবদাহ তাপমাত্রা আরো বাড়বে

Paris
Update : সোমবার, ৮ মে, ২০২৩

এফএনএস
কয়েকদিন আগে দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড় হলেও বৃষ্টির পরিমাণ খুব বেশি ছিল না। যে পরিমাণ দাবদাহ বয়ে যাচ্ছে, সে তুলনায় বৃষ্টি না হওয়ার কারণে তাপমাত্রা আবার বাড়তে শুরু করেছে। দুই দিনের ব্যবধানে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। এদিকে দাবদাহ বয়ে যাওয়া অঞ্চলের সংখ্যাও বেড়েছে। আগামী ২৪ ঘণ্টায় দেশের কোথাও ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই। বরং যেসব এলাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকার পাশাপাশি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়ার, গত ৬ মে সেখানে তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ইতোমধ্যে বেড়ে গেছে। এ ছাড়া ঢাকায় গতকাল সোমবার তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা শনিবার ছিল ৩৭। একইভাবে রাজশাহীতে শনিবার ছিল ৩৬ দশমিক ৭, গতকাল সোমবার তা ২ ডিগ্রি বেড়ে ৩৮ দশমিক ৪। রংপুরে সোমাবার ৩৬ দশমিক ৬, ছিল ৩৬; ময়মনসিংহে ৩৬ দশমিক ২, ছিল ৩৫ দশমিক ৭; সিলেটে ৩৫ দশমিক ৭, ছিল ৩৪ দশমিক ২; চট্টগ্রামে ৩৫, ছিল ৩৩ দশমিক ১; খুলনায় ৩৮ দশমিক ৬, ছিল ৩৬ দশমিক ৫ এবং বরিশালে গতকাল সোমবার ৩৭, ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গতকাল সোমবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
বঙ্গোপসাগরে লঘুচাপ, ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের শঙ্কা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভূত হতে পারে। এদিকে চলতি মাসের শুরুতেই এই লঘুচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা প্রকাশ করেছে কানাডার এক বিশ্ববিদ্যালয়ের গবেষক। এটি আগামী ১৩ থেকে ১৬ মে এর মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি। এদিকে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে বঙ্গোপসাগরে একটি থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, আগামী ১৩ থেকে ১৬ মে’র মধ্যে সরাসরি বাংলাদেশের উপকূলে এই ঘূর্ণিঝড় আঘাত করার প্রবল শঙ্কা দেখা যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়া পূর্বাভাস মডেল পর্যালোচনা করে ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুসারে ৮ থেকে ৯ মে এর মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগরে আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে লঘুচাপ সৃষ্টি হয়ে ১০ মে’র মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হওয়া এবং ১১ মে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে। ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ সম্ভাবনার কথা নির্দেশ করছে। আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল সোমবার দক্ষিণ-পূর্ব বাঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।


আরোও অন্যান্য খবর
Paris