শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহী নগরীর মাসুম গড়েছেন বিদেশী ফুল-ফল-সবজির বাগান

Paris
Update : বুধবার, ১ মার্চ, ২০২৩

স্টাফ রিপোর্টার
বৃহত্তর রাজশাহী আমের জন্য বিখ্যাত হলেও এই উর্বর মাটিতে এখন দেখা মিলছে বিদেশী ফুল ও ফলের গাছ। এসব বিদেশী ফলগাছগুলোর দেখামেলে চন্দ্রিমা থানাধীন বড় বনগ্রাম এলাকার আশরাফুল হোসেন মাসুমের নিজস্ব বাগান বাড়িতে। শুধু ফলই না দেখা মিলেছে বিদেশী সবজি ও ফুলের গাছও।
আশরাফুল হোসেন মাসুম তিনি রাজশাহী পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেডের ঠিকাদার। দীর্ঘ ১০ বছরের বেশি সময় ধরে তিনি বিভিন্ন ধরনের বনজ, ঔষধি, ফলজ ও সবজির গাছ রোপণ করছেন তার নিজ বাগান বাড়িতে। সরেজমিন গিয়ে দেখা যায়, বাড়ি সংলগ্ন প্রায় ৪ কাঠা জমিতে তিনি তৈরি করেছেন ছোট্ট একটি বাগানবাড়ি। তিনি শুধু জমিতেই চাষ করছেন না বিদেশী ফুল-ফলের গাছ। সেই সাথে বাড়ির ছাদেও তৈরি করেছেন রকমারী ফুলের গাছ ও ছোট্ট একটি বাগান। এই বাগান আর বাড়ির ছাদজুড়ে দেশি ফল-ফুলের পাশে শোভাবর্ধন করে আছে নানান ধরণের সব বিদেশী সবজিও।
মাসুমের বাগানের গাছজুড়ে শোভা পাচ্ছে-জাপানের পিচফল, পাকিস্তানি কমলা, সিম সিমিয়া, ক্লেমনতি, কারাকারা, লাল কলমা, কাশমিরী ও মরক্কো মালটা, নেবাল বালাদি, ইয়েলো টু, লাল বাতাবি লেবু, তুরস্কের খেজুর, অ্যাভোগ্রেডো, থাইল্যান্ডের পালামার আম, চিলি ম্যাংগো, গোলাপ সুন্দরী, দশরী, ক্লেন, বারি ফোর, ব্যাকইস্টোন, কাটিমোন, কিউজাই, সেমডকমাই, তিন রকম পারসিমোন, জারা লেবু, সাদা জাম, তীন ফল, লাল কাঠাল, এছাড়া ড্রাগন গাছ রয়েছে বিভিন্ন জাতের যেমন মিনজুয়ান, বিউটি বেরী, বেরেরো, ইয়েলো, ব্যাক। রয়েছে বিদেশী আঁখ, গোলাপজাম, আঙুরসহ বিভিন্ন ধরনের বিদেশি ফুল, ফল ও সবজির গাছ।
শুধু বিদেশি নয়, বাগানজুড়ে দেশীফল গাছও ছড়িয়ে আছে। এছাড়াও দেশী পেঁয়ারা, বোম্বে লিচু, কদবেল, জামরুল, ও তিন প্রজাতির জাম। রয়েছে মসলা জাতীয় গাছ-চুইঝাল, লং, দারুচিনি, তেজপাতা ও এলাচ। এ ছাড়া ঔষধি গাছ- শে^ত চন্দন, রক্ত চন্দন, হরতকি, বহেড়াসহ বিভিন্ন গাছ। সবজির মধ্যে রয়েছে চাইনা ক্যাবেজ, টমেটো, ক্যাপসিকাম, জাপানি সসা, লাল বাঁধাকপি, শালগম ও ভ্যারাইটিজ মরিচসহ বিভিন্ন প্রকার সবজির গাছ। মাসুমের বাগানে উৎপাদিত ফল ও সবজি থেকে প্রতিবশেী, আত্মীয়-স্বজন সহ নিজের পরিবারের পুষ্টির চাহিদাও পূরণ হচ্ছে। অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে। মাসুমের এইসব বিদেশী ফল, ফুল ও সবজির গাছ দেখতে প্রায় প্রতিদিন অসংখ্য লোক দেখতে আসেন মাসুমের বাগান। বাগান দেখে অনেকেই উৎসাহিত হচ্ছেন বিদেশী ফল ও ফুলগাছ লাগানের জন্য।
আশরাফুল হোসেন মাসুম জানান, ইউটিউব থেকে তিনি বিদেশী ফল গাছের পরিচর্যা করতে শিখেছেন। এছাড়াও ছোটবেলা থেকেই মাসুমের খুব ইচ্ছা ছিলো দেশের মাটিতে বিদেশী চারাগাছ রোপন করার। অনেক চেষ্টা ও পরিশ্রমের পর অবশেষে সেটি তিনি করতেন পেরেছেন। মাসুমের আম গাছে এসেছে মুকুল। মাস দুয়েক পরেই ফল আসতে শুরু করবে। তিনি সুযোগ পেলেই অতিথিদের জন্য রেখেছেন উপহার হিসেবে দেন বিভিন্ন গাছের চারাও। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা ইতিমধ্যেই পরিদর্শন করেছেন মাসুমের বিদেশি বাগান।


আরোও অন্যান্য খবর
Paris