শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আম বোর্ড গঠনের দাবি আমচাষী ও ব্যবসায়ীদের

Paris
Update : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
আমচাষী ও ব্যবসায়ীদের পক্ষ থেকে আম বোর্ড গঠনের দাবি জানিয়েছে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। বৈশ্বিকভাবে আমের বাজার সম্প্রসারণ ও জাত উন্নয়নে কৃষকদের পক্ষে এই দাবি জানান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. আব্দুল ওয়াহেদ। শনিবার (২৫ ফেব্রুয়ারী) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি এই দাবি জানান। এসময় চেম্বার সভাপতি আব্দুল ওয়াহেদ বলেন, দেশের ৫০ শতাংশের বেশি আম উৎপাদন হয় আমের রাজধানীখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জে। এছাড়াও বছর জুড়ে আমের বাজার রয়েছে কয়েক হাজার কোটি টাকার। তাই আমের জাত উন্নয়নসহ বাজার সম্প্রসারণে চাঁপাইনবাবগঞ্জের আমচাষী ও ব্যবসায়ীদের একটি প্রাণের দাবি আম বোর্ড গঠনের। এই জেলার আমে রয়েছে বিশ্বখ্যাতি। তাই আমকে রপ্তানিমুখী ও উন্নত আম উৎপাদনের জন্য একটি আম বোর্ড গঠনের করতে হবে।
তিনি আরও বলেন, চায়ের জন্য আলাদাভাবে চা বোর্ড থাকলে আমের জন্য কেন আম বোর্ড গঠন করা হবে না? আম বোর্ড গঠনের দাবিটি চাঁপাইনবাবগঞ্জের আমচাষী, ব্যবসায়ী ও রফতানিকারকদের একটি যোক্তিক দাবি। সরকারকে এবিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানায়। এছাড়াও আমের মৌসুমে ভারত থেকে আম আমদানি বন্ধ করতে হবে। যাতে জেলার কৃষকরা নায্যমূল্য পায়। আমের বহুবিধ ব্যবহার নিশ্চিত করতে আমচাষী ও কৃষকদের প্রশিক্ষণ প্রদান করতে হবে।
মো. আব্দুল ওয়াহেদ বলেন, দেশের অর্থনৈতিক কর্মকান্ডকে আরো গতিশীল করার জন্য সোনামসজিদ-মহদীপুর ইমিগ্রেশন চালু করার প্রচেষ্টা চালিয়েছি। ইনশাল্লাহ, আগামী মাসের প্রথম সপ্তাহে সোনামসজিদ-মহদীপুর ইমিগ্রেশন চালু হবে বলে আশা করছি। এছাড়া সোনামসজিদ স্থলবন্দরে আমদানী-রপ্তানী ব্যবসাকে আরো গতিশীল করার জন্য রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী মনোজ কুমারকে নিয়ে ভারতের মালদা জেলার মহদীপুর, সোনামসজিদ এবং চাঁপাইনবাবগঞ্জে তিনটি সভা করা হয়েছে। মালদা মার্চেন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে কাজ করছে। এর ফলে আমদানী ও রপ্তানী ব্যবসা স্বল্প সময়ের মধ্যে দ্বিগুন হবে বলে আশা করা যাচ্ছে।
চেম্বার সভাপতি আরও বলেন, আগামী রমজান মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য সরবরাহ নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিশ্ব মন্দার কারনে খাদ্যপণ্যসহ বিভিন্ন পণ্যের মূল্য অসাভাবিক বৃদ্ধি পাওয়ায় আমাদের সকলের কষ্টের মধ্য দিয়ে দিন পার করতে হচ্ছে। আশা করি, বিশ্ব মন্দা খুব তাড়াতাড়ি কেটে উঠবে। ব্যবসায়ীগন যেন ঘরে বসে সেবা পেতে পারে সে জন্য চেম্বারের ওয়েবসাইট তৈরীর কাজ প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। দ্রুত ওয়েবসাইট চালু হবে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমনুরা-নেজামপুর এলাকায় মধ্যে কৃষি ভিত্তিক রপ্তানী প্রক্রিয়া অঞ্চল (ইপিজেড) গড়ে তোলার জন্য সরকারের কাছে দাবী জানায়। সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আগে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আরও উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. মসিউল করিম বাবু, সহ-সভাপতি আকতারুল ইসলাম রিমন, পরিচালক মফিজ উদ্দিনসহ অন্যান্যরা।


আরোও অন্যান্য খবর
Paris