শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

ইএএলজি প্রকল্পের আওতায় বিনামূল্যে বাইসাইকেল পেল বাগমারার ৯৯ কিশোরী

Paris
Update : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যে ইএএলজি প্রকল্পের আওতায় বাগমারা উপজেলার কিশোর-কিশোরী ক্লাবের ৯৯ কিশোরীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। বুধবার (২৮ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কিশোরীদের হাতে এসব বাইসাইকেল তুলে দেন জাতীয় মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি ও রাজশাহী জেলা প্রশাসকের সহধর্মিণী তাহমিনা রহমান শিশির।
‘ইএএলজি প্রকল্পের সুফলে নাগরিকের দুয়ারে জনপ্রতিনিধি’ উল্লেখ্য পূর্বক প্রধান অতিথির বক্তব্যে তাহমিনা রহমান শিশির বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে হলে জবাবদিহি বাড়াতে হবে। ‘জবাবদিহিতা নিশ্চিত করলে স্থানীয় সরকার আরও শক্তিশালী হবে’। সেই লক্ষ্যে রাজশাহীতে স্থানীয় সরকারের ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সফলতার সঙ্গে কাজ করছে। এই প্রকল্প ইউনিয়ন পরিষদে ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে কারিগরি সহায়তা প্রদান করছে। ফলে ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এসময় প্রধান অতিথি আরো বলেন, নারীর ক্ষমতায়নের লক্ষে ইএএলজি প্রকল্পের আওতায় বাগমারা উপজেলার প্রত্যন্ত এলাকার দরিদ্র ও মেধাবী ৯৯ জন কিশোরীদের বাইসাইকেল বিতরণ করা হয়েছে। এই সাইকেল স্কুলে যাওয়ার রাস্তা কমিয়ে দেয়ার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করবে। এতে তারা উপকৃত হবেন এবং ভবিষ্যৎ চলার পথ শুভ হবে।
জেলা প্রশাসকের স্থানীয় সরকার শাখার উপপরিচালক শাহানা আখতার জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাগমারা উপজেলার পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার, পুরুষ ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আসাদুজ্জামান ও মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. মমতাজ আক্তার বেবী, উপজেলা নির্বাহী অফিসার এ.এফ.এম আবু সুফিয়ান। উক্ত অনুষ্ঠানে ইএএলজি প্রকল্পের কার্যক্রমের অগ্ৰগতি উপস্থাপন করেন রাজশাহীর ডিএফ আবু হেনা মস্তফা কামাল।
ইএএলজি প্রকল্পের বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার শাখার উপপরিচালক শাহানা আখতার জাহান বলেন, রাজশাহী জেলার ৩০টি ইউনিয়ন ও দুইটি উপজেলা পরিষদকে ইএএলজি প্রকল্পের আওতায় আনা হয়েছে। ইএএলজি প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, গণশুনানিসহ বেশ কিছু কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখন এর মাধ্যমে নির্বাচনের পরে প্রত্যেক জনপ্রতিনিধি তার ভোটারের কাছে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি আরও বলেন, আমরা প্রতিটি ওয়ার্ডে দুটি করে ওয়ার্ড সভা করে থাকি। তাতে অন্তত ২ থেকে ৫ শতাধিক মানুষ উপস্থিত থাকে। সভায় জনগণের চাহিদা অনুযায়ী পরিষদের বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ অন্যান্য কর্মকাণ্ড বাস্তবায়ন করি। নাগরিকদের অভিযোগের জবাব সামনা-সামনি দিতে পারছি। ফলে কোনও জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার পর তার ভোটারদের থেকে দূরে চলে যাবে সেই সুযোগ নেই। এছাড়া মানুষ নাগরিকের চাহিদা অনুযায়ী রাস্তাঘাটের উন্নয়ন, চিকিৎসা সেবা নিশ্চিত করা, দারিদ্র্য রোধ, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন, কৃষকের চাহিদা ও কৃষি খাতের উন্নয়নসহ নানা বিষয়ের উন্নয়ন ঘটানো যাচ্ছে। উল্লেখ্য, ইএএলজি প্রকল্পের আওতায় বাগমারা উপজেলার পরিষদ ও নারী উন্নয়ন ফোরামের যৌথ আয়োজনে ইউনিয়ন কিশোর-কিশোরী ক্লাবের ৯৯ জন কিশোরী সদস্যদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris