বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা

রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন

Paris
Update : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়। শুক্রবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ৭ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহিদ স্মৃতিস্তম্ভে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ (এনডিসি), রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর ও সংস্থার প্রধান, রাজনীতিক, ব্যবসায়ী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি-পেশার সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের শহিদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। মহান বিজয় দিবস উপলক্ষ্যে সকাল ৯ টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।
জাতীয় পতাকা উত্তোলন শেষে বিভাগীয় কমিশনার প্রধান অতিথির বক্তৃতা রাখেন। ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে বিভাগীয় কমিশনার বলেন, শহিদের আত্নত্যাগ কখনো বৃথা যায় না। শহিদদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত হয়েছে আমাদের মহান বিজয়। তাঁরা আমাদেরকে বিশে^র দরবারে মাথা উঁচু করে দাঁড়াবার পথ তৈরি করে দিয়ে গেছেন। অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর ও সংস্থার প্রধান, রাজনীতিক, ব্যবসায়ী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।


মহানগর আ’লীগ
মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে আজ শুক্রবার বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। কর্মসূচী সমূহের মধ্যে ১৬ ডিসেম্বর দিবাগত রাত ১২.০১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল এঁর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। পথসভা সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু।
কর্মসূচী সমূহে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিক্ষা বিষয়ক সম্পাদক আনসারুল হক, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য হাবিবুর রহমান বাবু, মুশফিকুর রহমান হাসনাত, নজরুল ইসলাম তোতা, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, এ্যাড. শামীমা আখতারী, সৈয়দ মন্তাজ আহমেদ, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, বাদশা শেখ, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ প্রমুখ।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ১১টায় নগর ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাসিকের কাউন্সিলরবৃন্দ। এ সময় কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন নগরভবন মসজিদের পেশ ইমাম হাফেজ মোঃ আবুল খায়ের। এরপর সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন ও রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমির আহাম্মেদ মামুন। এদিকে দিবসটি উপলক্ষে বাদ জুম্মা নগরীর সকল মসজিদে দোয়া ও মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বিকাল চারটায় মৃক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী সিটি কর্পোরেশন বনাম জেলা ক্রীড়া সংস্থার মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচ শেষে চ্যাম্পিয়ন ও রানার আপ ট্রফি এবং অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
বিজয় দিবস উপলক্ষ্যে শুক্রবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ (এনডিসি) আলোচনা সভা ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপি’র কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল হাদী, সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা তালুকদার বক্তব্য রাখেন।


রামেবি
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন বলেছেন, বাংলাদেশের লাল সবুজের পতাকা যাতে আর কোন রাজাকারের গাড়িতে না উড়ে নতুন প্রজন্মকে সেই আহবান জানিয়েছেন। শুক্রবার সকালে বিজয় দিবস উপলক্ষে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ। কর্মসূচির মধ্যে ছিলো রামেবির অস্থায়ী কাযার্লয়ে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তালোন, সকাল ৮ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত, সকাল ৯ টায় বিজয় ব্যালী, সকাল ১০ টায় আলোচনা সভা, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা। এ সময় উপস্থিত ছিলেন রামেবির রেজিস্ট্রার অধ্যাপক ডা.মো: আনোয়ারুল কাদের, পরিচালক ( অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, উপাচার্যের একান্ত সচিব মোঃ ইসমাঈল হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, উপ— পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান, উপ— কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, উপ—পরিচালক (প. উ.) এসএম ওবায়দুল ইসলাম, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো. আমীর হোসেন, সহকারী—রেজিস্ট্রার (চ.দা.) মো: রাসেদুল ইসলাম, সহকারী কলেজ পরিদর্শক (চ.দা) মো: নাজমুল হোসেন, সেকশন অফিসার শারমিন আক্তার, সেকশন অফিসার মোঃ শাহারিয়ার ইসলামসহ রামেবির সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯ টায় রুয়েট প্রশাসনের পক্ষ থেকে ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো.সাজ্জাদ হোসেন মহান মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি,বিভিন্ন হলসহ অন্যান্যরা পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠানে অংশ নেয়। এর পরপরই ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো.সাজ্জাদ হোসেন ক্যাম্পাসে অবস্থিত শহীদ ছাত্রদের কবর জিয়ারত করেন। এদিন রুয়েট শারীরিক শিক্ষা কেন্দ্রেশিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর ছেলে মেয়েদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী-শিক্ষার্থীদের অংশগ্রহণে মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে খেলাধুলার সহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়।বাদ জুম্মা রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের হল সমূহে শিক্ষার্থীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। এছাড়াও রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ দিবসটি উপলক্ষেদিনব্যাপী পৃথক পৃথকভাবে নানান কর্মসূচি পালন করেছে।


রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে রাজশাহী জেলা প্রশাসন চত্বরের স্মৃতিস্তম্ভে সকালে মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক। এ সময়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আতিকুল ইসলাম; প্রধান কার্যালয়ের প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম; প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানগণ; প্রজেক্ট ডাইরেক্টর, এসইসিপি, রাজশাহী; উপ-মহাব্যবস্থাপক, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; জোনাল ব্যবস্থাপক রাজশাহী, রাকাব কর্মচারী সংসদ (রাজ-৬১১); রাকাব অফিসার্স এসোসিয়েশন; রাকাব অফিসার্স ফোরাম ও বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দসহ প্রধান কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; এসইসিপি ও রাজশাহী সিটি কর্পোরেশনে অবস্থিত রাকাবের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়
তারিফ রহমান : মহান বিজয় দিবসে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস চত্বরে প্রভাত ফেরি বের করা হয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার-এর নেতৃত্বে প্রভাত ফেরিটি স্থায়ী ক্যাম্পাসের প্রধান ফটক হতে যাত্রা শুরু করে চত্বরের উত্তর পাশে অবস্থিত অস্থায়ী স্মৃতিফলকে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়। সে সময় মহান মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়। পুষ্পাঞ্জলি অর্পণ করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার, ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর মো. শহিদুর রহমান, সাংবাদিকতা বিভাগের কো-অর্ডিনেটর মো. শাতিল সিরাজ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান ড. মো. হাবিবুল্লাহ ও রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। পরে স্থায়ী কম্পাসের সিনেট ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে সমাজবিজ্ঞান বিভাগের প্রযোজনায় সহকারী অধ্যাপক মো: আরিফুল ইসলাম ( সমাজবিজ্ঞান) স্যারের নির্দেশনায় মহান বিজয় দিবস উপলক্ষে বিশেষ নাটক ‘প্রতিদান চাই না’ পরিবেশন করা হয়।


বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : শুক্রবার বিজয় দিবসের প্রথম প্রহরে বাগমারা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। ৩১ বার তপোতধ্বনির মধ্যে দিয়ে বিজয় দিবসের সকল কার্যক্রম আরম্ভ হয়। বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের পক্ষ থেকে প্রথমে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাগমারা থানা, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগ, মহিলা লীগ, কৃষকলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, ভবানীগঞ্জ পৌরসভা, বিদ্যুৎ অফিস, ভবানীগঞ্জ সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ, ভবানীগঞ্জ দলিল লেখক সমিতি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ এবং বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম, আবু সুফিয়ান, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্কার বেবী, বাগমারা থানার ওসি আমিনুল ইসলাম, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, মকবুল হোসেন, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, সদস্য হাচেন আলী, লোকমান আলী, উপজেলা মহিলা লীগের সভাপতি কহিনুর বানু, সাধারণ সম্পাদক জাহানারা বেগম প্রমুখ। অপরদিকে বিজয় দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


পবা
পবা প্রতিনিধি: রাজশাহীর পবায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার ৫১ বছর পূর্তি ও মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, পুরস্কার বিতরণ ও সন্ধায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও এদিন জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার শীর্ষক আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে এসব অনুষ্ঠানে অতিথি ছিলেন নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অভিজিত সরকার, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন। উপজেলা বিআরডিবি কর্মকর্তা শামসুন্নাহার এর পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মুকবুল হোসেন, উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, সমাজসেবা অফিসার ইমাম হাসান শামীম, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আসাদুজ্জামান, উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূঁইয়া, উপজেলা যুব উন্নয়ন অফিসার এমএমএন জহুরুল ইসলাম, উপজেলা সমবায় অফিসার সুলতানুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, বিএমডিএ কর্মকর্তা এএসএম দেলোয়ার হোসেন প্রমুখ।
তানোর
তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে উপজেলা প্রশাসন ও পরিষদের যৌথ আয়োজনে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস-২০২২ যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে। এদিন প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান সমুহে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে। ১৬ ডিসেম্বর শুক্রবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও তোপধ্বনির মধ্যে দিয়ে উপজেলা পরিষদ চত্ত্বর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপরে উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে পায়রা অবমুক্ত ও বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিকতার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ চন্দ্র দেবনাথ ও সাংসদ প্রতিনিধি উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।
নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি : আওয়ামী লীগ নিয়ামতপুর শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ১৭ ডিসেম্বর শনিবার বিকেলে নিয়ামতপুর সরকারি বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় মাঠ থেকে র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালীতে উপজেলার ৮ ইউনিয়নের নেতৃবৃন্দসহ উপজেলা আওয়ামী লীগের নেতা কর্মীরা অংশগ্রহণ করেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ। এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, সরকার কামাল উদ্দিন, মনোরঞ্জন মজুমদার, আবেদ হোসেন মিলন প্রমুখ।
লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : নাটোরের লালপুরে গোপালপুর পৌরসভার আয়োজনে বিজয় উৎসব সহ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। এছাড়া ৩ জন বীর মুক্তিযোদ্ধার স্ত্রীকে সংবর্ধনা প্রদান করা হয়। শনিবার লাভলী ফাউন্ডেশনের সহযোগিতায় দিনব্যাপী পৌরসভা চত্বরে এই উৎসব হয়। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নারীদের বালিশ খেলা ও সঙ্গীত সহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।এছাড়া পৌরসভা চত্বরে ভাপা,পুলি সহ নানান রকমের বাহারি পিঠার স্টোল বসে। পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-১ লালপুর -বাগাতিপাড়া আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাড: আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, নাটোর জেলা আওয়ামীলীগের সাবেক নেতা গোলাম মোর্ত্তজা বাবু, বীর মুক্তিযোদ্ধা নাইমুদ্দিন,বাংলাদেশ আওয়ামীলীগের পররাষ্ট্র বিষয়ক উপ-কমিটির সদস্য সিলভিয়া পারভিন লেনি প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris