শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাবিতে খেলার মাঠে দোকান নির্মাণ, শিক্ষার্থীদের ক্ষোভ

Paris
Update : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাধিক খেলার মাঠের মধ্যে অন্যতম জনপ্রিয় মাঠ হচ্ছে শহীদ শেখ রাসেল মাঠ। বিশ্ববিদ্যালয়ের একাধিক একাডেমিক ভবনের কাছে হওয়ায় সারাদিন এ মাঠে থাকে শিক্ষার্থীদের আনাগোনা। সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্থায়ী দোকান নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। শেখ রাসেল মাঠের দক্ষিণপার্শ্বে দোকান নির্মাণের জন্য জায়গা বরাদ্দ দিয়েছে এস্টেট উপদেষ্টা কমিটি। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, শেখ রাসেল মাঠের দক্ষিণ পার্শ্বে ৫টি দোকান নির্মাণের কাজ শুরু হয়েছে। অপরপাশে নির্মাণ কাজের পাশেই শিক্ষার্থীরা ক্রিকেট-ফুটবল খেলছেন। শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্যাম্পাসে এত জায়গা থাকা সত্ত্বেও খেলার মাঠে কেন ব্যবসা প্রতিষ্ঠান করতে হবে। খেলার সময় যেকোনো শিক্ষার্থী আহত হতে পারে। দোকানের কারণে খেলার পরিবেশ নষ্ট হবে। ক্যাম্পাসের অব্যবহৃত জায়গায় স্থায়ী দোকান নির্মাণ করলে এ সমস্যা সৃষ্টি হতো না।
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী শাকিল ইসলাম বলেন, হঠাৎ দেখছি খেলার মাঠে দোকান নির্মাণ হচ্ছে। এতে মাঠের জায়গা অনেকটা সংকীর্ণ হয়ে আসবে। ফলে খেলার সময় যেকোনো শিক্ষার্থী আহত হতে পারে। ক্যাম্পাসে এত জায়গা থাকতে খেলার মাঠে দোকান নির্মাণ অনেকটা দৃষ্টিকটু। প্রশাসনের উচিত খেলার মাঠে দোকান নির্মান না করে ক্যাম্পাসের খালি জায়গায় দোকান নির্মাণ করা।
পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রানা রায় বলেন, ক্যাম্পাসে এত জায়গা থাকা সত্ত্বেও খেলার মাঠে কেন ব্যবসা প্রতিষ্ঠান করতে হবে। ক্যাম্পাসের চারটি খেলার মাঠের মধ্যে শেখ রাসেল মাঠ অন্যতম। যেখানে শিক্ষার্থীরা প্রতিনিয়ত খেলাধুলা করেন। সেই মাঠ ঘেঁষে দোকান নির্মাণ মাঠের পরিবেশ নষ্ট করবে। প্রশাসনের উচিত খেলার মাঠের পরিবেশ ঠিক রাখতে মাঠের পাশে দোকান নির্মাণ না করে ক্যাম্পাসের অব্যবহৃত জায়গায় দোকান নির্মাণ করা। সার্বিক বিষয়ে এস্টেট উপদেষ্টা কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, শেখ রাসেল মাঠের যে জায়গায় দোকান নির্মাণ করা হচ্ছে, সেখানে খেলাধুলার সমস্যা হওয়ার কোন কথা না। মাঠের অন্যপাশে দোকান হলে, মাঠ সংকুচিত হয়ে যেতো। তাই মাঠের দক্ষিণপাশে দোকান নির্মাণ করা হচ্ছে যাতে মাঠ সংকুচিত হয়ে না যায়।

 


আরোও অন্যান্য খবর
Paris