বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

ফুটপাত তুমি কার?

Paris
Update : রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
বিগত কয়েক বছরে সমস্ত রাজশাহী নগরী জুড়েই চলমান রয়েছে অবকাঠামোগত উন্নয়ন। আর এই উন্নয়নের বেশির ভাগই হয়েছে দুই লেনের রাস্তাগুলোক চারলেনে উন্নীত করার মধ্য দিয়ে। এছাড়াও হয়েছে পাড়ামহল্লার রাস্তাগুলোও। যতই দিন যাচ্ছে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে চাঁপ বাড়ছে বিভিন্ন ধরেনর যানবাহনের। যানবাহনের অত্যাধিক চাপে ভোগান্তি আর দূর্ঘটনা থেকে পথচারিদের পরিত্রাণ দেবার অভিপ্রায়ে রাসিক কর্তৃক নির্মাণকৃত ও নির্মাণাধীন নগরীর প্রধান প্রধান সড়কগুলোর উভয় পার্শ্বে নির্মাণ করা হয়েছে ব্যয়বহুল ও দৃষ্টিনন্দন ফুটপাত (পায়ে চলার পথ বা রাস্তা)। সড়ক ও ট্রাফিক আইন বা নিয়মানুযায়ী পথচারিরা ঐ ফুটপাত দিয়ে নির্বিঘ্ন ও সাবলীল গতিতে কোন প্রকার ঝুঁকি ছাড়াই চলাচল করবে। কিন্তু, স্বার্থান্বেষী ও ক্ষমতাধর কিছু ব্যক্তির অর্থের লালসার বেড়াজালে ইতিমধ্যেই নগরীর অধিকাংশ ফুটপাত এখন দখলদারদের কবলে জিম্মি হয়ে আছে। এছাড়াও দায়িত্বহীন ও প্রভাবশালী কিছু চালকের হতবুদ্ধি আর খামখেয়ালীপনার বেড়াজালেও মাঝেমধ্যেই নগরীর বিভিন্ন ফুটপাত অস্থায়ী ভাবে দখল হয়ে থাকায় পথচারিদের বৃদ্ধি পেয়েছে ভোগান্তি আর চলাচলের ঝুঁকি। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে এই চিত্রের দেখা মেলে হরহামেশাই। শহরের অধিকাংশ ফুটপাতগুলোতে পসরা বসিয়ে রাতদিন সার্বক্ষণিক ব্যবসা রয়েছে চলমান। এছাড়াও নগরীর রেলওয়ে স্টেশন সংলগ্ন রেলওয়ে মার্কেটের সামনের ফুটপাত, লক্ষিপুর থেকে শিক্ষাবোর্ড হয়ে জিপিও পর্যন্ত ফুটপাতগুলো মটরসাইকেল চালকদের দখলে থাকে প্রায় সময়। রাস্তাতে সামান্য একটু ভিড় দেখলেই চালকেরা দেদাড়ছে ব্যবহার করে ফুটপাতগুলো। পথচারিদের চলাফেরায় বিঘ্ন ঘটিয়ে একাধিক মটরসাইকেল চালক নিজেদের বাইকগুলো ফুটপাতের উপর রেখে দিয়ে নির্বিঘ্নে সময় ক্ষেপন করেন ঘন্টার পর ঘন্টা। বিষয়গুলো সংশ্লীষ্ট কর্তৃপক্ষের একটু সুনজর দেয়া উচিত বলে মন্তব্য সচেতন ব্যক্তিদের।
অন্যদিকে, নগরীর বহরমপুর ঐতিহ্যচত্বরের বিপরীতে ফার্নিচার ও অন্যান্য ব্যবসায়ি, রেশম ভবনের বিপরীতে ভাংড়ির দোকানগুলোসহ নওদাপাড়া, সেরিকালচার রোড, সাহেব বাজার, সিএন্ডবি মোড়, হাসপাতাল মোড় ও এর আশেপাশের এলাকা ছাড়াও ঝাউতলা মোড় সংলগ্ন রাস্তার ফুটপাতগুলো অনেক আগে থেকেই দখলদারদের হাতে জিম্মি। মাঝে মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভ্রাম্যমান অভিযান দিয়ে দখলমুক্ত করার কয়েকদিন পরেই আবারো পূর্বের চেহারায় অবতীর্ন হতে দেখা যায় ফুটপাতগুলোকে। এমন বেহালদশা চলতে থাকলে ব্যয়বহুল ঐসকল ফুটপাত একসময় গলার কাটা হয়ে দাড়াবে ব্যবহারকারিদের জন্য বলে মন্তব্য অনেকের। ফুটপাত যদি পথচারিদের জন্যই নির্মিত হয়ে থাকে তবে কেনো সেগুলো সাবলীল ভাবে ব্যবহার করার সযোগ সৃষ্টি করেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেও মন্তব্য অনেকের।

 


আরোও অন্যান্য খবর
Paris