শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিচারকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ প্রশ্রয় দেয়া হবে না: হাইকোর্ট

Paris
Update : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
হাইকোর্ট

ভবিষ্যতে বিচারকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একইসঙ্গে সব জেলা আইনজীবী সমিতিকে এ বার্তা পৌঁছে দিতে বাংলাদেশ বার কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন আদালত। খুলনায় এক বিচারকের সঙ্গে তিন আইনজীবীর অসদাচরণের ঘটনায় দায়ের করা মামলায় গতকাল বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব নির্দেশনা দেন।

আদালতে খুলনার তিন আইনজীবীর পক্ষে শুনানিতে ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল, জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা, অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি, অ্যাডভোকেট রবিউল আলম বুদু প্রমুখ। এর আগে গত ১ নভেম্বর খুলনা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের সাবেক বিচারক (বর্তমানে যুগ্ম জেলা জজ) নির্মলেন্দু দাশের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সাইফুল ইসলামসহ তিন আইনজীবীকে তলব করেন হাইকোর্ট। একইসঙ্গে বার সভাপতিসহ আইনজীবী শেখ নাজমুল হোসেন ও অ্যাডভোকেট শেখ আশরাফ আলী পাপ্পুকে হাজির হতে দিন নির্ধারণ করে দেন আদালত।

পাশাপাশি তাদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়। ওই আদেশের ধারাবাহিকতায় তারা গত ২২ নভেম্বর হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। যার ফলে আদালত তাদের সতর্ক করে ক্ষমা করেন। প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর খুলনা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের সাবেক বিচারক (বর্তমানে যুগ্ম জেলা জজ) নির্মলেন্দু দাশের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সাইফুল ইসলামসহ তিন আইনজীবী বিরুদ্ধে নালিশ জানিয়ে প্রধান বিচারপতিকে চিঠি দেওয়া হয়। এরপর গত ২৫ অক্টোবর প্রধান বিচারপতি এই অভিযোগ নিষ্পত্তির জন্য হাইকোর্টে বেঞ্চে শুনারির জন্য প্রেরণ করেন।

 


আরোও অন্যান্য খবর
Paris