চারঘাট প্রতিনিধি : কাঠ পোড়ানোর অপরাধে এবং লাইসেন্স না থাকায় রাজশাহীর চারঘাট উপজেলার এম জেড পি ব্রিকস নামের এক ইটভাটাকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে উপজেলার ইউসুফপুর ইউনিয়নের চৌমুহনী এলাকার ওই ইটভাটায় অভিযান চালানো হয়। অভিযানে রাজশাহী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ কবির হোসেন অভিযোগ দায়ের করেন।

আদালত পরিচলনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহরাব হোসেন। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অভিযানকালে ওই ইটভাটায় কাঠ পোড়ানোর প্রমাণ পাওয়া যায়। এছাড়াও ওই ইট ভাটার লাইসেন্স ছিল না। এই অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ (সংশোধন) আইন ২০১৯ এর ৪ ও ৫ ধারা অনুসারে এম জেড পি ব্রিকস ইট ভাটাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ কবির হোসেন জানান,আইন অমান্য করে ইটভাটা চালানো এবং ভাটায় কাঠ পোড়ানো পরিবেশের জন্য ক্ষতিকর। এজন্য এম জেড পি ব্রিকস ইট ভাটাকে জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহরাব হোসেন বলেন, আদালতের নির্দেশনা ও পরিবেশ অধিদপ্তরের আইন অনুযায়ী অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।