মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩ সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

ইউটিউব দেখে বেগুন গাছে টমেটো চাষে সাফল জহুরুল

Paris
Update : মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

সুমন আলী, নওগাঁ
নওগাঁর রানীনগরে বেগুন গাছে গ্রাফটিং (কলম) পদ্ধতিতে টমেটো চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন কৃষক জহুরুল ইসলাম বাদল। ইউটিউব দেখে আগাম গ্রীষ্মকালীন সবজি হিসেবে ১২ কাঠা জমিতে কাঁটা বেগুনের গাছের সঙ্গে টমেটো গাছকে গ্রাফটিং (কাটিং কলম) পদ্ধতিতে বারি-৪ জাতের টমেটো চাষ করে সফলতা পেয়েছেন তিনি।
কৃষক জহুরুল ইসলাম বাদল নওগাঁর রানীনগর উপজেলার একডালা ইউনিয়নের শিয়ালা গ্রামের মৃত আজাহার আলীর ছেলে। প্রথমবারেই এই পদ্ধতিতে টমেটো চাষে আর্থিকভাবে লাভবান হবেন বলে মনে করছেন তিনি।
সরেজমিনে দেখা যায়, মালচিং পদ্ধতিতে তিনি এই টমেটো চাষ করেছেন। সারিসারি একেকটি গাছের উচ্চতা ৫ থেকে ৭ ফুট। উচ্চতা বেশি হওয়ায় বাঁশের মাচা দিয়ে আটকে রাখা হয়েছে। প্রতিটি সারিসারি বেগুন গাছে ৫-৬ কেজি করে সবুজ, হলুদ ও লাল রংঙের টমেটো ঝুলছে। আধুনিক এ পদ্ধতিতে টমেটো চাষ করায় এলাকায় বেশ সাড়া পড়েছে। এই পদ্ধতিতে টমেটো চাষ দেখতে আসছেন স্থানীয় কৃষকরা। অসময়ে টমেটো। বাজারে চাহিদাও ও দাম ভালো থাকায় অনেক কৃষক ইতোমধ্যে এই পদ্ধতিতে টমেটো চাষ করতে আগ্রহী হচ্ছেন।
এ বিষয়ে কথা হয় কৃষক জহুরুল ইসলাম বাদলের সাথে। তিনি বলেন, দীর্ঘদিন আগে থেকে তিনি বিভিন্ন সবজি চাষ করে আসছেন। প্রতি বছর তিনি বিভিন্ন সবজির পাশাপাশি টমেটোও চাষ করে থাকেন। এরই মধ্যে ইউটিউবে কাঁটা বেগুন গাছে গ্রাফটিং কলম করে টমেটো চাষ পদ্ধতি দেখে কাঁটা বেগুনের বীজ সংগ্রহ শুরু করেন। শ্রাবন মাসের মাঝামাঝি (আগষ্ট) সময়ে জমিতে কাঁটা বেগুনের চারা রোপন করেন। রোপন করা হয় বারি-৪ জাতের টমেটোর বীজ। টমেটোর গাছ বড় হওয়ার ১৫দিন পর গ্রাফটিং (কাটিং কলম) পদ্ধতিতে কাঁটা বেগুনের গাছের সঙে যুক্ত করি। গাছ লেগে যাওয়ার পর কাঁটা বেগুনের গাছের ওপরের অংশ কেটে গোড়ার অংশ রেখে দেওয়া হয়। গাছের বয়স দুই মাস হলে ফল আসা শুরু হয়।
তিনি বলেন, সাধারণ টমেটো গাছের চাইতে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। তাই রোগবালাইও কম। এতে কীটনাশক ও রাসায়নিক সারের খরচ কম হওয়ায় লাভও বেশি হবে। এ পদ্ধতিতে প্রায় ৮ মাস ফলন পাওয়া সম্ভব। অনেকেই এ পদ্ধতিতে টমেটো চাষ করতে দেখতে এবং পরামর্শ নিতে আসছে।
কৃষক জহুরুল ইসলাম বাদল বলেন, এবছর ১২ কাঠা জমিতে হালচাষ করে সার-ঔষধ দিয়ে প্রস্তুত করে মালচিং পদ্ধতিতে সেড তৈরী করা হয়। সবমিলে খরচ হয়েছে ৩৫-৪০ হাজার টাকা। ইতোমধ্যে ক্ষেত থেকে প্রতিদিন ৫০-৬০ কেজি করে টমেটো তুলে বাজারে বিক্রি করছি। বাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ১১০-১১৫ টাকা। আশা করছি প্রায় দুই লাখ টাকার টমেটো বিক্রি করতে পারবো। অসময়ে ভালো ফলন ও দাম পেয়ে আমি অনেক খুশি। আগামী বছর আরো বেশি জমিতে গ্রাফটিং পদ্ধতি আরও উন্নত জাতের টমেটো চাষের পরিকল্পনার কথা জানান তিনি।
এর আগেও ইন্টারনেটে দেখে পরীক্ষামূলক পরিত্যক্ত ছায়াযুক্ত ৬ কাঠা জমিতে ১ হাজার ৬০০ টি বস্তায় আদা চাষ করেও সাড়া ফেলেন কৃষক জহুরুল ইসলাম বাদল। স্থানীয় কৃষক রবিউল ইসলাম দেখতে এসেছেন বেগুন গাছের কাণ্ডে কিভাবে টমেটোর গাছ কলম-পদ্ধতিতে জোড়া লাগানো হয়। এসময় তিনি বলেন, এই পদ্ধতিতে এতো বেশি ফলন দেয় আমার জানাছিল না। আগাম টমেটো চাষ করে বাজারে ভাল দাম পাচ্ছেন। কৃষি অফিস থেকে পরামর্শ পেলে আমি নিজেও এই পদ্ধতিতে টমেটো চাষ করবো।
রানীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, রানীনগরে এই প্রথম কৃষক বাদল গ্রাফটিং কলম করে টমেটো চাষ করেছেন। আমরা তাকে সার্বিকভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা করে আসছি। গ্রাফটিং কলম গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এবং গোড়া অতি সহজে পচে না, তাই গাছ দীর্ঘজীবী হয়। ফলে দীর্ঘসময় ধরে ফল পাওয়া যায়। এছাড়া আগাম চাষ করার কারনে টমেটোর দামও ভালো পাওয়া যায়। এতে কৃষকরা অধিক লাভবান হবেন। তিনি আরও বলেন, ইতোমধ্যে কৃষি অফিস থেকে আধুনিক পদ্ধতিতে সবজি চাষাবাদ করতে ৪০ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি উদ্বৃদ্ধ করা হয়েছে। কৃষকদের মাঝে আধুনিক পদ্ধতিতে ভিন্নমাত্রায় চাষাবাদে আগ্রহ বাড়ানো গেলে অফসিজনে যেমন চাষাবাদ বাড়বে তেমনই লাভবান হতে পারবেন চাষিরা বলে জানান এই কর্মকর্তা।


আরোও অন্যান্য খবর
Paris