বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

Paris
Update : শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
৩রা নভেম্বর জেল হত্যা দিবসে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় রাজশাহীতে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানসহ জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার নগরীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, মানবভোজ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শহীদ কামারুজ্জামানের সুযোগ্যপুত্র, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, পুত্রবধূ মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী, দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাবির ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া।

জেল হত্যা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিশাল শোক র‌্যালি, কাদিরগঞ্জে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সহ নগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

জেল হত্যা দিবস উপলক্ষে সকালে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর নগর ভবন থেকে বিশাল শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালিটি কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। এরপর সেখানে শহীদ কামারুজ্জামানের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাসিকের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দোয়া ও মোনাজাত করা হয়। রাসিকের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল, কালো ব্যাজ ধারণ, কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ খাবার বিতরণ, সকল মসজিদে দোয়া ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, প্রামান্যচিত্র প্রদর্শন, শোক সম্বলিত ব্যানার প্রদর্শন, কালো পতাকা উত্তোলন, প্রতিটি ওয়ার্ডে মাইকে পবিত্র কোরআন তেলাওয়াতসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের ভাষণ প্রচার করা হয়।

শ্রদ্ধা নিবেদনের পর শেষে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের ঢাকায় বসবাসরত সকল সদস্যকে নির্মমভাবে হত্যা করেছিল স্বাধীনতার পরাজিত শক্তিরা। একটিই কারণ সেটি হচ্ছে স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রাকে রুখে দেওয়া এবং দেশকে আবার পাকিস্তানী ভাবধারায় ফিরিয়ে নেওয়ার জন্যে। এরই ফলশ্রুতিতে পরবর্তীতে আমরা দেখি, যখন খুনিচক্র বুঝতে পারে তাদের উদ্দেশ্যে ওই মুহুর্তে বাস্তবায়িত হবে না, দেশ ত্যাগ করার চিন্তাভাবনা তারা করে। সে সময়ে ৩রা নভেম্বর জেলখানায় আবদ্ধ জাতীয় চারনেতাকে নিশ্চিহ্ন করে দিতে সমাজের সকল রীতি-নীতি ভঙ্গ করে রাত্রীবেলায় জেলখানায় সশস্ত্র সেনাবাহিনী খুনি রিসালদার মোসলেহ উদ্দিনের নেতৃত্বে পাঠানো হয় এবং তারা সেই জঘন্য হত্যাকাণ্ডটি ঘটায়। চার জাতীয় নেতা জীবনে ও মরণে বঙ্গবন্ধুর সাথে ছিলেন। এই বেদনাবিধুর দুটি ঘটনা বাংলাদেশকে হয়তোবা একেবারে শেষ করে দিতে পারতো, যদি না আমাদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের হাল না ধরতেন, ক্ষমতায় না আসতেন, তাহলে দেশ আজকের এই জায়গায় থাকতো না।

এদিকে জেল হত্যা দিবস উপলক্ষে সকাল থেকে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে, শ্রদ্ধা জানাতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, সরকারি কর্মকর্তা, শিক্ষক-শির্ক্ষাথীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ঢল নামে। শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনীল কুমার, সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, মহানগর আওয়ামী লীগের সকল থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগ, মহানগর জাসদ, রাবি ও রুয়েট ও রামেক সহ বিভিন্ন শাখা ছাত্রলীগ। শ্রদ্ধা জানিয়েছেন শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), রাজশাহী সিটি কর্পোরেশন, স্বাচিপ ও বিএম রাজশাহী, বিসিক রাজশাহী, বাংলাদেশ আইনজীবি সংসদ, বঙ্গবন্ধু কলেজ, রাজশাহী কলেজ, মুক্তিযোদ্ধ সংসদ রাজশাহী জেলা ও মহানগর, নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী সরকারী মহিলা কলেজ, গণপূর্ত অধিদপ্তর রাজশাহী, বিএমডিএ, অগ্রণী ব্যাংক স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ,রাজশাহী শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড অফিসার্স কল্যাণ সমিতি, রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়ন, রাজশাহী বিশ^বিদ্যালয় সংস্কৃতায়ান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক প্রধান কার্যালয়, অগ্রণী ব্যাংক অফিসার্স সমিতি আঞ্চলিক পরিষদ, সেক্টর কমাণ্ডর ফোরাম মুক্তিযোদ্ধ ৭১ রাজশাহী জেলা ও মহানগর, নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি রাজশাহী, সোনালী ব্যাংক জিএম অফিস রাজশাহী, রাজশাহী ওয়াসা, সরকারী টিচার্স টেনিং কলেজ রাজশাহী, বঙ্গবন্ধু শিক্ষ ও গবেষণা পরিষদ রাজশাহী মহানগর, সরকারী আইন কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ, উদয়ন নার্সিং কলেজ, রাজশাহী কোট মহাবিদ্যালয়, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখা, লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, বরেন্দ্র বিশ^বিদ্যালয়, রাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী মেট্রোপলিটন কলেজ, সড়ক ও জনপদ অধিদপ্তর সড়ক বিভাগ রাজশাহী, রাজশাহী বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, বরেন্দ্র মিউজিয়াম, বাংলাদেশ রেলওয়ে পশ্চিম অঞ্চল, রাবি বঙ্গবন্ধু পরিষদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর রাজশাহীর পরিচালক, বহুমুখি উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু ডিপলোমা প্রকৌশলী পরিষদ রাজশাহী, উপ-পরিচালক, মাউসি, রাজশাহী অঞ্চল, জেলা শিক্ষা অফিস, রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়, ইলামিত্র সাংস্কৃতিক সংগঠন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারী মডেল কলেজ, দর্শন পাড়া শহীদ কামারুজ্জামান মহাবিদ্যালয় পবা, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান সরকারী ডিগ্রী কলেজ, নগর নাসিং কলেজ, বেসিক ব্যাংক রাজশাহী শাখা, জেলা ক্রীড়া সংস্থা রাজশাহী, ইঞ্জিনিয়ার এন্ড সার্ভে ইনিস্টিটিউট রাজশাহী, রাজশাহী রেডক্রিসেন্ট সোসাইটি সিটি ইউনিট, বোয়ালিয়া পশ্চিম থানা আওয়ামী লীগ, রাজশাহী ট্রাক লরি শ্রমিক লীগ, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, আমরা মুক্তিযুদ্ধার সন্তান, বাংলাদেশ ছাত্রলীগ মেডিক্যাল কলেজ শাখা, পবা উপজেলা আওয়ামী লীগ, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, রাজশাহী সদর দলিল লেখক সমিতি সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

উলামা কল্যাণ পরিষদ
উলামা কল্যাণ পরিষদ, রাজশাহীর আয়োজনে ৩রা নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে কোরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপশহরস্থ মেয়রের নিজ বাসভবনে আয়োজিত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সুযোগ্যপুত্র বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উলামা কল্যান পরিষদ রাজশাহীর উপদেষ্টা মুফতি শাহাদাৎ আলী। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন শহীদ এএইচএম কামারুজ্জামানের পরিবারের সদস্য রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী ও মাইশা সামিহা জামান শ্রেয়া। উলামা কল্যান পরিষদ রাজশাহীর সভাপতি মওলানা আব্দুল গনির সভাপতিত্বে আয়োজিত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন উলামা কল্যাণ পরিষদের উপদেস্টা মওলানা মোঃ জামাল উদ্দিন মাহমুদ সন্দিপী, উপদেষ্টা মওলানা মোঃ আবু তাহের, উপদেস্টা মাওলানা মুহাম্মাদ সাইদুজ্জামান, উপদেস্টা মওলানা মোঃ ড. ইমতেয়াজ আহমদ, উপদেস্টা মওলানা এইচ এম শহিদুল ইসলাম, উপদেস্টা মাওলানা মোঃ জাকারিয়া হাবিবী, সিনিয়র সহ-সভাপতি মুফতি ইয়াকুব আলী, সাবেক সভাপতি মাওলানা আইউব আলী, সাধারণ সম্পাদক মুফতি ওমর ফারুক প্রমুখ।

মানবভোজ বিতরণ
জেল হত্যা দিবস উপলক্ষ্যে মহানগর যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাহিদ আক্তার নাহানের উদ্যোগে দোয়া মাহফিল, আলোচনা সভা ও মানবভোজ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বাদ যোহর চারখুটার মোড় হড়গ্রাম নতুনপাড়া জামে মসজিদ সংলগ্নে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এ সময় মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা আব্দুর রাজ্জাক, রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুর রউফ, মহানগর যুবলীগের সহ-সাধারণ সম্পাদক ববিন খান, টিয়া, মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি জয়, ফয়সাল, রাজপাড়া থানা ছাত্রলীগের সভাপতি নাবিল, ওয়ার্ড আওয়ামী লীগ, ছাত্রলীগের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

রামেবি
প্রেস বিজ্ঞপ্তি: জেলহত্যা দিবসে গভীর শোক আর শ্রদ্ধায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) জাতীয় চার নেতাকে স্মরণ করেছে। এ দিবসটি উপলক্ষে রামেবি নানা কর্মসূচি পালন করছে। সকাল ১০টা শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার সমাধিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান, রামেবি’র উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ এবং জাতীয় নেতা শহিদ কামরুজ্জামানের কবরে, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এরপর সকাল ১১ টায় রামেবি’র কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণে জেলহত্যা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আলোচনা সভায় আরো বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন।

রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : সূর্য্যদেয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭.৩০ টায় রাজশাহী শহরের কাদিরগঞ্জস্থ শহিদ এএইচএম কামারুজ্জামান এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া করা হয়। সকাল ০৮.০০ টায় শিক্ষা বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর মুজিব শতবর্ষ স্মারক ম্যুরালে এবং জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে সকল শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ০৮.১৫ মিনিটে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান এর সভাপতিত্বে মুজিব শতবর্ষ স্মারক ম্যুরাল চত্বরে জেলহত্যা দিবসের উপর এক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও দায়িত্বপ্রাপ্ত সচিব মো: আরিফুল ইসলাম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ও অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি মো: মুঞ্জুর রহমান খান, উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব হোসনে আরা আরজু এবং কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি মো: আজাদ আলী।


বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি : দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার রাজশাহী নগরীর কাদিরগঞ্জ এলাকায় জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচএম কামরুজ্জামানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)। রেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহানের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার জন্য দোয়া করা হয়।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রধান কার্যালয়, রাজশাহী-এর উদ্যোগে ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক। পরবর্তীতে কাদিরগঞ্জে অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান-এর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ এবং দোয়া পাঠ করা হয়। এসময় উর্ধতন নির্বাহীগণের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় মহাব্যবস্থাপক মোঃ আতিকুল ইসলাম এবং মহাব্যবস্থাপক, প্রশাসন (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলামসহ রাকাব প্রধান কার্যালয়; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; প্রশিক্ষণ ইনষ্টিটিউট; এসইসিপি, রাজশাহী; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী এর কর্মকর্তা-কর্মচারীগণ; জোনাল ব্যবস্থাপক ও জোনাল নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; রাকাব কর্মচারী সংসদ (সিবিএ); রাকাব বঙ্গবন্ধু পরিষদ; রাকাব অফিসার্স এসোসিয়েশন এবং রাকাব অফিসার্স ফোরাম এর নেতৃবৃন্দ। একই দিনে বাদ যোহর রাকাব, প্রধান কার্যালয়ের মসজিদে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।


রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : জেল হত্যা দিবস-২০২২ উপলক্ষে সকাল সাড়ে ১১ টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রশাসনের পক্ষ থেকে জাতীয় চার নেতার অন্যতম রাজশাহীর কৃতি সন্তান শহীদ কামারুজ্জামান হেনার সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ রুয়েট, রুয়েট শাখা ছাত্রলীগ পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শহীদ কামারুজ্জামান হেনার কবর জিয়ারত করা হয়।

ওয়ার্কার্স পার্টি
প্রেস বিজ্ঞপ্তি : তেশরা নভেম্বর জেল হত্যা দিবসে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতাকে স্মরণ করেছে মহানগর ওয়ার্কার্স পার্টি। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে শহীদ এএইচএম কামারুজ্জামানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন দলটির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। এর আগে দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপির পক্ষ থেকে সেখানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, সম্পাদকমন্ডলী সদস্য সাদরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট আবু সাঈদ, আব্দুল মতিন, মনিরুদ্দিন পান্না, মহানগরের সদস্য মোশারফ হোসেন, রিয়াজ আহমেদ তুর্কি, আলি আক্তার তপন, আব্দুল খালেক বকুল, সাঈদ চৌধুরী, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ, সাধারণ সম্পাদক গোলাম রসুল বাবলুসহ ছাত্র ও যুবনেতারা উপস্থিত ছিলেন।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : রাজশাহীর বাগামরায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমীত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্মৃতি চারণমূলক বক্তব্য রাখেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মকবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক হারুনুর রশীদ, জাহাঙ্গীর আলম, ত্রান ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মাসুদ রানা কামাল, সহ-দপ্তর সম্পাদক আব্দুল জলিল মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান মটর, কাউন্সিলর হাচেন আলী, আব্দুল জলিল, চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা মহিলা লীগের সভাপতি কহিনুর বানু, সাধারণ সম্পাদক জাহানার বেগম, পৌর মহিলা লীগের সভাপতি ও মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, যুব মহিলা লীগের সভাপতি শাহিনুর খাতুন প্রমুখ। আলোচনা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

তানোর
তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতীয় জেল হত্যা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা আয়োজন করা হয়েছে। তানোর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বাধাঁইড় ইউপি চেয়ারম্যান আতাউর রহমানের সঞ্চালনায় ও উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ওহাব হোসেন লালুর সভাপতিত্বে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আয়োজিত দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ প্রতিনিধি ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।

 


আরোও অন্যান্য খবর
Paris