বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহীতে জাতীয় যুব দিবস পালিত

Paris
Update : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহীতে জাতীয় যুব দিবসের অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, এনডিসি বলেছেন, যুবকরা অল্প কথায় সব বুঝতে পারে। যুবকদের অবদান আমাদের দেশের ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে যুবকদের অদম্য প্রচেষ্টায় আমরা মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃত করতে পেরেছিলাম। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যুবকদের অসামান্য অবদানের জন্য দ্রুততম সময়ে দেশ স্বাধীন হয়েছে। যা পৃথিবীর কোনো দেশই এত অল্প সময়ের মধ্যে স্বাধীন হয়নি।’ জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের যৌথ উদ্যোগে মঙ্গলবার (০১ নভেম্বর) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় যুব দিবসে এবারের প্রতিপাদ্য ছিল ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মতো রাজশাহীতেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে উদযাপন করা হয়। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার আরো বলেন, বর্তমানে দেশের ১৭ কোটি মানুষের মধ্যে ৪ কোটিই যুবক, যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। আর এই যুবকরাই ভবিষ্যত বাংলাদেশের রূপকার। তিনি বলেন, একজন মৃত্তিকা শিল্পী যেমন নরম কাঁদা-মাটি দিয়ে তার নিপুণ হাতের স্পর্শে যা খুশি তাই তৈরি করতে পারে, ঠিক তেমনি যুবকদের দ্বারা সবকিছুই করা সম্ভব। চতুর্থ শিল্পবিপ্লবের প্রসঙ্গ উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, এখন কম্পিউটার সায়েন্সের জয়জয়কার চলছে। এই সুযোগ কাজে লাগাতে হবে। যুবকদেরকেই দায়িত্ব নিতে হবে। ১৯৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ গড়তে হলে প্রশিক্ষিত যুবকরাই পারবে অগ্রণী ভূমিকা পালন করতে। তারাই বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। দেশ প্রশিক্ষিত যুবকে ভরে উঠুক এবং সুখি ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠুক বলে আশা প্রকাশ করে তিনি বলেন, যুবকরা যদি প্রশিক্ষিত হয় তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে। রাজশাহীর জেলা প্রশাসক আবদুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেনী, রাজশাহী প্রকৌশল বিশ^বিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এণ্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. রবিউল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে যুবকদের মাঝে যুবঋণের চেক, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। এর আগে জাতীয় যুব দিবস ২০২২ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : মঙ্গলবার সকাল ১০ টায় জাতীয় যুব দিবস উপলক্ষে বাগমারা উপজেলা চত্বরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এবং প্রশাসনের সহযোগিতায় পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা সুজন আলীর পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ। অনুষ্ঠান শেষে যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ৯ জন নারী-পুরুষের মাঝে আত্মকর্তসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৪ লাখ ৪০ হাজার টাকার চেক বিতরণ করা হয়েছে। আলোচনা শেষে যুব সংগঠক ও আত্মকর্মীর মাঝে সম্মানা ক্রেস্ট প্রদান করা হয়েছে। সেই সাথে প্রশিক্ষিত যুব মহিলাদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।
পবা
পবা প্রতিনিধি: “প্রশিক্ষিত যুব, উন্নত দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর পবা উপজেলায় জাতীয় যুব দিবস উদযাপিত হয়েছে। এর আগে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে যুব র‌্যালি বের হয়। মঙ্গলবার (০১ নভেম্বর) উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ উদ্যোগে আলোচনা সভায় যুবঋণের চেক, সম্মাননা ক্রেস্ট, সনদপত্র ও গাছের চারা বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার লসমি চাকমা’র সভাপতিত্বে অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. ইয়াসিন আলী। উপজেলা যুব উন্নয়ন অফিসার এম.এন. এন জহুরুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ওয়াজেদ আলী খাঁন।


লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : নাটোরের লালপুরে যুব র‌্যালী, আলোচনা সভা ও সনদ সহ ঋনের চেক বিতরণের মধ্য দিয়ে জাতীয় যুব দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা যুব উন্নয়ন কার্যলয়ের আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়। উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা উমিরুল ইসলাম প্রমুখ।
নিয়ামতপুর জাতীয়
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে জাতীয় যুব দিবস ২০২২ উপলক্ষে প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদের নেতৃত্বে শোভাযাত্রা উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে আলোচনা সভায় মিলিত হয়। মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা আশরাফুল ইসলামের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন ইউএনও ফারুক সুফিয়ান। এ সময় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। আলোচনা সভা শেষে যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে বিভিন্ন ট্রেনিং সম্পন্ন ব্যক্তিদের হাতে সনদপত্র বিতরণ ও যুব ঋণের চেক বিতরণ করেন প্রধান অতিথি।
গোমস্তাপুর
গোমস্তাপুর সংবাদদাতা : গোমস্তাপুর উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে। শোভাযাত্রাত্তোর আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ূন রেজা। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ পারভেজ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আত্নকর্মী শিরিন আকতার,সারওয়ার জাহান সুমন প্রমূখ। আলোচনা শেষে ৩ জন যুব কর্মীকে প্রশিক্ষণ সনদ, ৪ জনকে যুব ঋণ, ৩ জন সফল আত্নকর্মী, ৩ জন সফল যুব সংগঠনকে সম্মাননা পত্র, ২ জন আত্নকর্মীকে স্মারক উপহার ও ১টি সফল যুব সংস্থা অগ্রদূত বাংলাদেশকে স্মারক উপহার প্রদান করা হয়।
শিবগঞ্জ জাতীয়
শিবগঞ্জ প্রতিনিধি: শিবগঞ্জ মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা। এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুৎ তোয়াব। ছিলেন। শেষে যুবকদের মাঝে ঋণ ও সনদপত্র বিতরণ করা হয়।
মহাদেবপুর
আককাস আলী : নওগাঁর মহাদেবপুরে যুব ঋণের চেক ও প্রশিক্ষিত যুবকদের মধ্যে সার্টিফিকেট বিতরণের মধ্য দিয়ে নওগাঁর মহাদেবপুরে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় এ উপলক্ষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে আয়োজিত সমাবেশে উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদন প্রধান অতিথি ও উপজেলা ভাইস চেয়ারম্যান শ্রী অনুকুল চন্দ্র সাহা বুদু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার আবু হাসান এতে সভাপতিত্ব করেন। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হারুন অর রশিদের সঞ্চালনায় ১২ জন প্রশিক্ষিত যুবক ও যুবতীর মধ্যে ৮ লক্ষ ৪০ হাজার টাকার যুব ঋণের চেক ও নার্সারী বিষয়ে প্রশিক্ষণ নেয়া ৩০ জন যুবকের মধ্যে সার্টিফিকেট বিতরণ উদ্বোধন করা হয়। শেষে ঢাকায় জাতীয় পর্যায়ে জাতীয় যুব দিবস পালনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তব্য বড় পর্দায় দেখানো হয়।


আরোও অন্যান্য খবর
Paris