বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

রাজশাহীতে সাংবাদিকের ওপর হামলাকারীদের বিচার দাবিতে বিক্ষোভ সমাবেশ

Paris
Update : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

স্টাফ রিপোর্টার
সাংবাদিকদের উপর হামলার ঘটনায় জড়িত বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী পরিচালক আবদুর রশিদের অপসারণসহ মামলার চার্জশীট দ্রুত দাখিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ রাজশাহীতে কর্মরত গণমাধ্যমকর্মীরা। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে (আরইউজে) বুধবার (২৬ অক্টোবর) বেলা ১১টায় নগরীর দড়িখরবোনা মোড়ে আয়োজিত সমাবেশে রাজশাহীতে কর্মরত গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশ থেকে বিএমডিএ কর্মকর্তাদের ধৃষ্টতাপূর্ণ ঘটনার সুষ্ঠু তদন্ত করে শিষ্টাচারবর্হিভূতদের বিরুদ্ধে দাপ্তরিক শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণের পাশাপাশি নির্বাহী পরিচালক আবদুর রশিদের দ্রুত অপসারণ দাবি করা হয়। আর এই দাবি মানা না হলে রাজশাহীতে কর্মরত গণমাধ্যমকর্মীরা বিএমডিএ’র সকল প্রচারণামূলক সংবাদ বর্জন করবেন বলে ঘোষণা দেন সাংবাদিক নেতারা।
সমাবেশে বক্তারা বলেন, গত ২৪ অক্টোবর সাংবাদিকদের ওপর হামলার অন্যতম আসামি বিএমডিএর ভাণ্ডাররক্ষক মো. জীবনের জামিন হয়। জামিনে বের হওয়ার পর কারাগারের মূল ফটকে বিএমডিএর কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জীবনকে গলায় ফুলের মালা পরিয়ে সংবর্ধনা দেওয়া হয়। এ ছাড়া গত সোমবার আশেপাশের চারটি জেলা থেকে অফিস ছুটি না নিয়ে বিএমডিএর প্রধান কার্যালয়ে কর্মচারীদের ডেকে এনে সমাবেশ করে সাংবাদিকদের হুমকি প্রদান ও গালিগালাজ করা হয়। যা অত্যন্ত দুঃখজনক এবং মানহানীকরও বটে।
সমাবেশে বক্তারা আরো বলেন, বিচারাধীন মামলার অন্যতম আসামি জীবনকে যেভাবে বিএমডিএ কার্যালয়ে সংবর্ধনা ও কর্মচারীদের ডেকে এনে সমাবেশ করা হয়েছে তা শিষ্টাচারবর্হিভূত ও আইন বিরুদ্ধ। একটি প্রতিষ্ঠান কতটা স্বেচ্ছাচারি হলে এ ধরনের ঘটনা ঘটাতে পারে বলেও প্রশ্ন তুলেন বক্তারা। যে কারণে বক্তাগণ এই ধৃষ্টতাপূর্ণ ঘটনার সুষ্ঠু তদন্ত করে শিষ্টাচারবর্হিভূতদের বিরুদ্ধে দাপ্তরিক শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণের পাশাপাশি নির্বাহী পরিচালক আবদুর রশিদের অপসারণ দাবি করেন। আর এই দাবি মানা না হলে রাজশাহীতে কর্মরত গণমাধ্যমকর্মীরা বিএমডিএ’র সকল প্রচারণামূলক সংবাদ বর্জন করবেন বলে ঘোষণা দেন।
আরইউজের সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ফোডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম-মহাসচিব রাশেদ রিপন, কার্যনির্বাহী সদস্য বদরুল হাসান লিটন ও শরীফ সুমন, আরইউজের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান খান আলম, যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান টুকু, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন রাজশাহীর সভাপতি আসাদুজ্জামান আসাদ প্রমুখ বক্তব্য দেন। এছাড়াও সমাবেশে সাংবাদিকদের এই দাবির সাথে একাত্বতা ঘোষণা করে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদের নেতা বিমল চন্দ্র রাজোয়াড়, ভূমি আন্দোলনের নেতা আফজাল হোসেন প্রমুখ।
এর আগে সরকার নির্ধারিত নতুন সময় অনুযায়ী বিএমডিএ কর্মকর্তারা অফিসে আসেন না এ অনিয়মের সংবাদ প্রকাশের কারণে গত ৫ সেপ্টেম্বর এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব ও ক্যামেরাপারসন রুবেল লাইভ সম্প্রচারে থাকা অবস্থায় বিএমডিএ’র কর্মকর্তা-কর্মচারী নামধারী ক্যাডারদের হাতে হামলার শিকার হন। হামলার সময় ক্যামেরা ও মাইক্রোফোন ভেঙে ফেলা হয়। পরে হামলার সাথে জড়িতদের মধ্যে ৭ জনের নাম উল্লেখসহ ১৭ জনের বিরুদ্ধে মহানগরীর রাজপাড়া থানায় একটি হত্যাচেষ্টা মামলা করা হয়। এরপর থেকে হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে রাজশাহীর সাংবাদিকরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এ ঘটনায় বিএমডিএ’র দুই কর্মচারীকেও সাময়িক বরখাস্ত করা হয়। পরে সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় সাময়িক বরখাস্ত হওয়া বিএমডিএ’র ভাণ্ডাররক্ষক মো. জীবন ও আবদুস সবুরকে গত ১৯ সেপ্টেম্বর ভোর রাত ৪টার দিকে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অবস্থিত বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের রেস্ট হাউজ থেকে গ্রেপ্তার করে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) রাজপাড়া থানার একটি টিম। এদের মধ্যে জীবন বিএমডিএ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক ও আবদুস সবুর বিএমডিএ’র নির্বাহী পরিচালক আবদুর রশীদের গাড়িচালক।

 


আরোও অন্যান্য খবর
Paris