শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

জেনে নিন, হেডফোন লাগিয়ে ঘুমানো কতটা ক্ষতিকর

Paris
Update : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২

এফএনএস : আপনার সঙ্গী হয়তো পাশে নাক ডাকছে, তাতে ঘুমাতে অসুবিধা। আবার ঘুম আসছে না দেখে কানে হেডফোন লাগিয়ে শুয়ে পড়া। হেডফোনে গান বাজছে, আপনি ওই অবস্থায় ঘুমিয়ে পড়লেন। এ ধরনের কাজ যদি আপনি করে থাকেন তাহলে হয়তো আপনি নিজের ক্ষতি করছেন।
কানে হেডফোন লাগিয়ে ঘুমানোর আগে নিচের বিষয়গুলো জেনে নিন।
কতটা ক্ষতি হতে পারে?
আপনি যতক্ষণ না হেডফোনের আওয়াজ বা ভলিয়ম বাড়িয়ে শুনছেন, ততক্ষণ পর্যন্ত কানের ক্ষতি হবে না। অর্থাৎ খুব উচ্চ আওয়াজে গান শোনা যাবে না। সহনীয় পর্যায়ে গান শুনতে হবে। মনে রাখবেন এতটা জোরে গান শুনবেন না, যার কারণে যে শব্দগুলো আপনার শোনা উচিত সেটা শুনতে পরছেন না। কতক্ষণ কানে লাগিয়ে রাখছেন হেডফোন সেটাও একটা বিষয়। সারা দিন শুনেছেন, রাতেও লাগিয়ে ঘুমিয়ে গেলেন। হেডফোনের যে ইয়ার বাড থাকে, তা থেকে ব্যাকটেরিয়ার জন্ম দিতে পারে। কান ভেজা থাকার কারণে ব্যাকটেরিয়া পুরো কানের ভেতর ছড়িয়ে যেতে পারে।
কানে বেশি সময় ধরে হেডফোন লাগিয়ে রাখার কারণে কানের ময়লা বের হয়ে যেতে পারে না। যেটাকে বলা হয় ইয়ার ওয়াক্স বা কানের মোম। কারণ হেডফোন পরার কারণে কানের ময়লা আরো ভেতরের দিকে চলে যায়। ফলে কানে ইনফেকশন বা কানে কম শুনতে পারেন। এ ছাড়া জোরে গান শোনা, বেশি সময় ধরে পরে থাকা- এসব কারণে আস্তে আস্তে কম শুনতে পাবেন। এমনকি স্থায়ীভাবেও কান নষ্ট করে দিতে পারে। সূত্র : লাইভস্ট্রং ডটকম।

 


আরোও অন্যান্য খবর
Paris