শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
পুঠিয়ায় দশ চাকার ট্রাকে গিলে খাচ্ছে কোটি কোটি টাকার সড়ক! রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার

দুর্গাপুর নান্দিগ্রাম মাদ্রাসা’র সভাপতি নিয়ে অসন্তোষের ঝড়

Paris
Update : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহীর দুর্গাপুর উপজেলাধীন নান্দিগ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসা’র এডহক কমিটির সভাপতির বৈধ্যতা নিয়ে উক্ত মাদ্রাসার শিক্ষক-অভিভাবক ও স্থানীয়দের মধ্যে চলছে নানা গুঞ্জন ও সমালোচনার ঝড়। বিধি বর্হিভুত পন্থায় এডহক কমিটির সভাপতি নির্বাচিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়াও সভাপতি নিয়োগে বিধি মোতাবেক শিক্ষাগত যোগ্যতা ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়াবলিকে উপেক্ষা করে রাজনৈতিক ক্ষমতার অপব্যবহারে উক্ত কমিটির সভাপতি হিসেবে মনোনিত করা হয়েছে বলেও অভিযোগে প্রকাশ।

শিক্ষক ও মাদ্রাসার সদস্য কর্তৃক বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান/রেজিষ্ট্রার বরাবর প্রেরিত লিখিত একাধিক অভিযোগ থেকে জানাগেছে, মনোনিত সভাপতি সাইফুল ইসলামের বিরুদ্ধে রয়েছে দুর্গাপুর থানায় একাধিক অভিযোগ। মনোনয়ন পাওয়া সভাপতি সাইফুলের বিরুদ্ধে মাদ্রাসার জমি পেশিশক্তি প্রয়োগে বছরের পর বছর ধরে জবর দখল করে রাখা ছাড়াও কাগজে কলমে উঠেছে চাঁদাবাজির অভিযোগও।

গত ২৯-৫-২২ইং তারিখে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান/ রেজিষ্ট্রার বরাবর নান্দিগ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসা’র সাবেক বিদ্যোৎসাহী সদস্য লোকমান হোসেনের প্রেরিত একটি লিখিত অভিযোগ থেকে জানাগেছে, নতুন মনোনীত সভাপতির বিরুদ্ধে হুমকি ধামকি দেবার অপরাধে দুর্গাপুর থানায় ঐ মাদ্রাসার ভুক্তভোগী প্রিন্সিপাল মুছা মিয়াসহ আরো দুজন ব্যক্তি গত ০৪/১২/২০১৯ ইং তারিখে একটি ও ১১/০১/২০২০ ইং তারিখে আরো একটি জিডি করেন। যথাক্রমে জিডি নং ১৬২ ও ৪৭১। এছাড়াও অভিযুক্ত নতুন মনোনীত সভাপতি সাইফুল ইসলাম ঐ মাদ্রাসার এক সহকারি শিক্ষক কে অনৈতিক ভাবে একাধিকবার বিয়ের প্রস্তাপ দেয়া ও বিয়ে করার জন্য জোরজবরদস্তি করাতে ভুক্তভোগি ঐ শিক্ষকও সাইফুলের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দায়ের করেছেন বলেও চেয়ারম্যান/রেজিষ্ট্রার বরাবর লিখিত ঐ অভিযোগ পত্রে উল্লেখ্য আছে।

মাদ্রাসার একাধিক শিক্ষক অভিযোগ করে বলেন, একাধিক অভিযোগে অভিযুক্ত কোন ব্যক্তি কিভাবে মাদ্রাসার মতো ধর্মীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির মতো অতিব গুরুত্বপূর্ণ পদে মনোনীত হলো সেটি প্রশ্নবিদ্ধ একটি বিষয়। নান্দিগ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসা’র প্রিন্সিপাল এবিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, নতুন মনোনীত সভাপতির নাম আমি সংশ্লিষ্ট দপ্তরে কখনোই পাঠায়নি। তিনি আরো জানান, সভাপতি নিয়োগ সংক্রান্ত আইন/২০০৯ এর ধারা ৫(৩) বিধি মোতাবেক সভাপতি মনোনীত ও এডহক কমিটি গঠন লক্ষ্যে গত ১৮/৫/২০২২ ইং তারিখে মাদ্রাসার নিজস্ব প্যাডে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান/রেজিষ্ট্রার বরাবর যে তিনজন সম্ভাব্য সভাপতির তালিকা আমি প্রেরণ করেছিলাম সেখানে সাইফুল ইসলাম নামের কোন ব্যক্তির নাম ছিল না। তবে, পরে জানতে পেরেছি যে, তিনি নাকি কোন সংসদ সদস্যের ‘ডিও’ লেটারের বলে এডহক কমিটির সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন। এটা সত্যি খুব লজ্জাজনক বিষয়। কারণ, আমার প্রেরিত সভাপতির নামের তালিকায় যে তিনজন ব্যক্তির নাম মনোনয়নের নিমিত্তে দেয়া হয়েছিল তারা সকলেই স্নাতক ও মাস্টার্স ডিগ্রী সম্পন্ন। কিন্তু, রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে যিনি এই গুরুত্বপূর্ণ পদে মনোনীত হলেন তিনি মাধ্যমিকের গন্ডি অতিক্রম করেছেন মাত্র। এছাড়াও উনার নামে থানায় রয়েছে একাধিক অভিযোগ।

নতুন মনোনীত সভাপতি সাইফুল ইসলামে মনোনয়নে সংক্ষুব্ধ ব্যক্তি এবং ঐ মাদ্রাসার সাবেক বিদ্যোৎসাহী লোকমান হোসেন সাইফুল ইসলামের মনোনয়নের বৈধতা নিয়ে গত ২৯/০৫/২০২২ ইং তারিখে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান/ রেজিষ্ট্রার বরাবর একটি অভিযোগ প্রেরণ করেন। সেখানে তিনি উল্লেখ্য করেন যে, ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, ঢাকা প্রজ্ঞাপনের এস,আর,ও নং: ১৫৮-আইন/ ২০০৯ এর ৫ (১), (২) ও (৩) বিধি অনুযায়ী এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় এর স্মারক নং: ৩৭.০০.০০০০.০৭২.৩২.০৪৫.১২ এর বিধি মোতাবেক কোন সংসদ সদস্য সরাসরি কোন প্রতিষ্ঠানের সভাপতির পক্ষে কোন প্রকার ‘ডিও’ লেটার দিতে পারবেন না। এটি এখতিয়ার বহির্ভুত। লোকমান হোসেনের করা অভিযোগের প্রেক্ষিতে গত ১৯/০৬/২০২২ ইং তারিখে মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানের নির্দেশ ক্রমে উপ-রেজিষ্ট্রার (প্রশাসন) মো. ওমর ফারুক উপরোক্ত বিষয়গুলোর আলোকে তদন্ত কমিটি গঠন করে সরেজমিনে তদন্ত পূর্বক সুস্পষ্ট একটি মতামত প্রেরনের জন্য দুর্গাপুর ‘উপজেলা নির্বাহী অফিসার কে একটি চিঠি প্রেরণ করেন। চিঠিটি ঐদিন ১৯ জুন সকালে ফ্যাক্স যোগে প্রেরিত হয়েছিল বলে জানান মাদ্রাসার অধ্যক্ষ মুছা মিয়া। তিনি আরো জানান, অলৌকিক কারণ হলেও ঐ একই দিন সন্ধ্যার সময় আরো একটি পত্র প্রেরিত হয় অভিযুক্ত সাইফুল ইসলামকে মাদ্রাসার এডহক কমিটির সভাপতি মনোনীত করে। একই দিনে, অনাকাঙ্খিত এই বিষয়গুলো মাদ্রাসার শিক্ষক, অভিভাবক, সদস্য ও স্থানীয় সচেতন ব্যক্তিদের মাঝে নানা প্রশ্ন ও সমালোচনার ঝড় তুলেছে।

ঐ মাদ্রাসার অধ্যক্ষসহ অন্যান্য শিক্ষক ও অভিভাবকদের দেয়া তথ্য মতে, নতুন মনোনীত সভাপতি এই মাদ্রাসা থেকে বিভিন্ন সময় বাইরের অনুষ্ঠানের নাম করে চাঁদা দাবি করেছেন। চাঁদার টাকা না দিলে তিনি সর্বদাই হুমকি ধামকি দেখে নেবার ভয়ভীতি প্রদর্শণ করতেন। এছাড়াও মাদ্রাসার নিজস্ব জায়গাতে তিনি জোরপূর্বক নিজের একটি দোকানঘরও স্থাপন করেছেন। তিনি বিবাহীত ও সন্তানের জনক হবার পরেও ঐ মাদ্রাসায় কর্মরত এক সহকারি শিক্ষককে জোরপূর্বক বিয়ে করার জন্য এখনো নিয়মতি ভাবে প্রস্তাপ দিয়ে আসছেন। সহকারি শিক্ষক বিয়েতে রাজি না হওয়াতে তাকেও রাস্তাঘাটে মোবাইল করে হুমকি ধামকি অব্যাহত রেখেছেন। এমন ধরনের প্রশ্নবিদ্ধ ব্যক্তিরা যদি শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পান তবে সামাজিক অবক্ষয় নিম্ন দিকেই ধাবিত হবে বলে মন্তব্য সচেতনদের। তদন্ত প্রতিবেদন তৈরি ও সে সংক্রান্ত কার্যাদি সম্পর্কে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আজ দাপ্তরিক ছুটির দিন। তাই অফিসে না গিয়ে বলতে পারছিনা। তবে, যেটুকু মনে পড়ছে, আমি সম্ভবত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাহেবের কাছে একটি চিঠি দিয়েছিলাম।


আরোও অন্যান্য খবর
Paris