এফএনএস : চার পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। তবে এখনো পর্যন্ত সফলতার দেখা পাননি। এবার বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেবেন তিনি। আজ সোমবার অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশ নিতে এরইমধ্যে রাজশাহীতে এসেছেন বেলায়েত শেখ।

 

এখানে কৃতকার্য হলে গণযোগাযোগ ও সাংবাদিকা বিভাগে পড়তে চান তিনি। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হতে পারেননি। এদিকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে গত শনিবার রাজশাহীতে এসেছেন বেলায়েত শেখ। তবে এবার প্রস্তুতি মোটামুটি আগের চেয়ে ভালো বলে জানিয়েছেন তিনি।

 

বেলায়েত বলেন, ‘আমি সর্বাত্মক চেষ্টা করেছি কিন্তু কোথাও কৃতকার্য হতে পারেনি। ঢাবি, রাবি, জাবি ও চবিতে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম কোনোটিতেই ভর্তি হওয়ার সুযোগ হয়নি। এখন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে শেষ ভর্তি পরীক্ষা দিতে এসেছি। সেখানে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেলে আলহামদুলিল্লাহ। আর যদি সেখানেও চান্স না হয় তাহলে বাংলাদেশের অন্য কোনো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবো।’ তিনি আরও বলেন, ‘আমি চেষ্টা করে যাচ্ছি, করে যাবো। আমি জানি না স্বপ্ন পূরণ হবে কি-না। তবে স্বপ্ন তো দেখতেই পারি।’ ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত শেখ।

 

কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে। এ বছর বেলায়েত ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৫৮ নিয়ে পাস করেন। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৪৩ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন বেলায়েত।