বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

সুখি দাম্পত্যের জন্য যে বিষয়গুলো মেনে চলতে হবে

Paris
Update : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

সম্পর্কে কেবল ভালোবাসা থাকলেই হবে না, থাকতে হবে পারস্পারিক শ্রদ্ধাবোধ ও সমঝোতা। নাহলে দিনে দিনে ফিকে হয়ে পড়বে ভালোবাসা ও সম্পর্ক। জেনে নিন সফল দাম্পত্যের জন্য কোন বিষয়গুলো মেনে চলা জরুরি।
১। একমত হতেই হবে এমন নয়, বজায় রাখুন শ্রদ্ধাবোধ
দুজন মানুষের চিন্তাভাবনা ও মত দুইরকম হওয়াটাই স্বাভাবিক। একমত হতে না পারলেই অশ্রদ্ধা করবেন না অন্যজনকে। সঙ্গীর মতকে গুরুত্ব দিন।
২। আপনার অসম্পূর্ণতা পূরণের দায়িত্ব আরেকজনের নয়
একটি সফল সম্পর্কের জন্য নিজেকে আগে ভালবাসতে হবে। মনে রাখতে হবে যে প্রতিটি মানুষই স্বতন্ত্র। আরেকজনের উপর কিছু চাপিয়ে দেওয়া কখনোই ভালো ফল বয়ে আনে না। আপনার কোনও অসম্পূর্ণতা পূরণের দায় আপনার সঙ্গীর নয়। ফলে এই কারণে আরেকজনকে ভালবাসলে বা জীবনে ধরে রাখতে চাইলে সেটা সফল হয় না। বরং নিজের ত্রুটি ও অন্যের ত্রুটি মেনে নিয়ে একসঙ্গে পথ চলার নামই দাম্পত্য।
৩। সম্পর্কে সততা জরুরি
একটি সম্পর্ক মূলত টিকে থাকেই সততার উপরে। এই সততা দুইজনের কাছ থেকেই দুইজনের প্রাপ্য। বিশ্বাসঘাতকতা কিংবা মিথ্যা বলা সম্পর্ক নষ্ট করে দিতে পারে মুহূর্তেই।
৪। দায়িত্ব ভাগাভাগি হোক সমানভাবে
মেনে নেওয়া বা কম্প্রোমাইজ করে চলার দায়িত্ব কারোর একা নয়। ঘরের কাজ, বাইরের কাজ, আর্থিক দায়িত্ব- সবকিছুই চাই সমানভাবে বণ্টন হওয়া।
৫। তৃতীয় পক্ষকে সম্পর্কের মাঝে আসতে দেওয়া যাবে না
নিজেদের ভুল বোঝাবুঝিগুলো নিজেরাই মিটিয়ে নিন। অন্যের সামনে সঙ্গীকে অপমান করা কিংবা অন্যের কাছে সমাধান চাওয়ার মতো বিষয়গুলো সম্পর্কের অন্তরায় হয়ে দাঁড়াতে পারে।
৬। একসঙ্গে থাকার ইচ্ছেটা জরুরি
ভুল বোঝাবুঝি বা যেকোনো সমস্যারই সমাধান রয়েছে। তবে সেজন্য একসঙ্গে থাকার ইচ্ছেটা থাকতে হবে। একজন আরেকজনের সঙ্গে সময় কাটানোর ইচ্ছে বা মানসিক প্রশান্তির কাছে বারবারই হেরে যায় ছোটখাট ভুল বোঝাবুঝি।
তথ্য: রিডার্স ডাইজেস্ট


আরোও অন্যান্য খবর
Paris