শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনম্র শ্রদ্ধায় রাজশাহীতে বঙ্গবন্ধুকে স্মরণ

Paris
Update : সোমবার, ১৫ আগস্ট, ২০২২

স্টাফ রিপোর্টার : গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে রাজশাহীবাসী। সোমবার সকালে (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে মহানগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। এখানে ফুল দিয়ে বঙ্গবন্ধুনকে বিনম্র শ্রদ্ধা জানান রাজশাহীর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

 

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতি সংগঠনসহ সর্বস্তরের মানুষ সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভার আনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ রানা প্রমূখ। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল। এসময় রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেন, আজকের দিনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম জানতে পারবে দেশের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান। আর বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তারাও যেন দেশকে ভালোবাসে।

এদিকে, রাজশাহী মহানগরীর কুমরপাড়া দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের করেন মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। র‌্যালীটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।


এ সময় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ আলী কামাল, সহসভাপতি শাহীন আক্তার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আসলাম সরকার প্রমুখ। এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ডাবলু সরকার বলেন, আজ এই শোককে শক্তিতে রুপান্তরিত করে আগামী দিনে অপশক্তির বিরুদ্ধে তীব্র গণজোয়ার সৃষ্টি করতে হবে। তারা যেন আর কোনদিন বাংলাদেশে আরেকটা ৭৫, আরেকটা ২১ শে আগস্ট ঘটাতে না পারে সে বিষয়ে আমরা প্রস্তুত রয়েছি। অপরদিকে, দিবসটি উপলক্ষে নগরীর মোড়ে মোড়ে আওয়ামী লীগের পক্ষ থেকে দিনভার মাইকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়। এছাড়াও বিভিন্ন সংগঠণের পক্ষ থেকে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যায় মার্কিন দুতাবাস জড়িত ছিল এবং সেটি প্রমানিত বলে দাবি করেছেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা। সোমবার দশটায় নগরীর সিএন্ডবি মোড়ের বঙ্গবন্ধু মুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এ দাবি করেন। তিনি বলেন, এই হত্যাকান্ডের এক মাস আগে থেকে রাতে মার্কিন দুতাবাসে প্রস্তুতি চলেছে। সেখানে খুনিরা যাতায়াত করতো। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যায় প্রতক্ষ্য ও পরোক্ষভাবে আমেরিকা জড়িত এই সত্য প্রমানিত হয়েছে।

সাংসদ সেসময়কার গোয়েন্দা সংস্থাগুলোর ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে বলেন, হত্যাকান্ডের পিছনের কুশিলব ও আয়োজনকারীদের সামনে আনতে প্রধানমন্ত্রী ঘোষিত তদন্ত কমিশন দ্রুত গঠন ও কার্যকরী করতে হবে। পরে তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দলীয় নেতাকর্মীদের শপথ বাক্য পাঠ করান।


রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সোমবার সকাল ১০টায় সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তাবৃন্দ-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা জানানো হয়। এরআগে নিউ গভঃ ডিগ্রী কলেজ হতে একটি শোকর‌্যালি বের হয়ে সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়।

শ্রদ্ধা নিবেদনকালে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম. শরীফ উদ্দিন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন,

 

২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহবুবুল হক পাভেল, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, শিরিন আরা খাতুন, উম্মে সালমা, মাজেদা বেগম, সচিব মশিউর রহমান, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, প্রধান প্রকৌশলী শরিফুর ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষারসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।রাসিকের উদ্যোগে আলোচনা এদিকে, সোমবার দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া, সোমবার দুপুরে শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে পথচারী, রিক্সাচালক, অসহায় ও দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।

অপরদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন পরিচালিত রানীনগর এলাকাস্থ সিটি হাসপাতালে সপ্তাহব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়। আগামী ২২ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা হতে বেলা আড়াইটা পর্যন্ত ফ্রি চিকিৎসাসেবা প্রদান করা হবে।

 


জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : সোমবার সকালে নগরীর লক্ষ্মীপুরমোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তক অপর্ণ করেন রাজশাহী জেলা পরিষদ প্রশাসক মোহাম্মদ আলী সরকার। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসান, জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মাসুদ-ই- মোহাম্মদ, উপ-সহকারী প্রকৌশলী মো: আলীফ আলী সহ অন্যান্য কর্মচারীবৃন্দ। পুস্পস্তবক অপর্ণ শেষে রাজশাহী জেলা পরিষদের নিজ সম্মেলন কক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 


রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : ১৫ আগস্ট ২০২২ ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় শোক দিবসের কর্মসূচি। সকাল ৭.৩০ টায় শাহ্ মখদুম দরগাহ্ হেফজ মাদ্রাসায় কোরানখানি অনুষ্ঠিত হয়। সকাল ১০ টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে “মুজিব শতবর্ষ-১০০” স্মারক বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন ও ১৯৭৫ এর ১৫ আগস্টে শাহাদতবরণকারী বঙ্গমাতাসহ তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন এবং শহিদদের সম্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয়। রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে সকাল ১০.৩০ টায় রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান এর সভাপতিত্বে “বঙ্গবন্ধু হত্যাকান্ড- ১৯৭৫ পরবর্তী রাজনীতি ধারা” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ্ প্রফেসর মো: নুরল আলম, প্রাক্তন চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী, সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী মহানগর, রাজশাহী। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বিশিষ্ট ইতিহাসবিদ্ প্রফেসর চিত্ত রঞ্জন মিশ্র, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ^বিদ্যালয়। এরপর দুপুর ১.৩০ টায় ছোট মনি নিবাস, বর্ণালী মোড়, রাজশাহী এবং শাহ্ মখদুম দরগা মাদ্রাসা, দরগাপাড়া, রাজশাহীতে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে পোশাক ও দুপুরের খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়। বাদ আসর রাজশাহী শিক্ষা বোর্ড মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদতবরণকারী শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও তবারক বিতরণ করা হয়।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মো: আরিফুল ইসলাম, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আহবায়ক, জাতীয় শোক দিবস উদযাপন কমিটি-২০২২। সভার কার্যক্রম পরিচালনা করেন রাজশাহী শিক্ষা বোর্ডের প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস.এম. গোলাম আজম।


রাজশাহী চেম্বার
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে দিনব্যাপি কোরআন খতম, দোয়া মাহফিল এবং দরিদ্র ও অসহায়দের মাঝে খাবার বিতরণের আয়োজন করা হয়। দুপুর ১.৪৫ মিনিটে দোয়া অনুষ্ঠিত হয় এবং দোয়া মাহফিল শেষে দরিদ্র ও অসহায়দের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত থেকে খাবার বিতরন করেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু। আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি আব্দুল আওয়াল খান চৌধুরী, সহ-সভাপতি মোঃ সুলতান মাহমুদ সুমন, পরিচালক মোঃ সাদরুল ইসলাম, রিয়াজ আহমেদ খান, এ,বি,এম হাবিবুল্লাহ (ডলার), মোঃ আসাদুজ্জামান রবি, মোঃ মোস্তাফিজুর রহমান, এস,এম আইয়ুব এবং সাবেক পরিচালক জনাব মোঃ আতিকুর রহমান, এম শরীফ এবং রাজশাহী উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি বিদ্যুৎ আরা মেমী, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল ইসলাম সরকার সহ চেম্বার সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


রাজশাহী পিআইডি
তথ্য বিবরণী : জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসে (পিআইডি) আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে দিকনিদের্শনামূলক বক্তৃতা করেন। বক্তব্যের শুরুতে উপপ্রধান তথ্য অফিসার ৭৫’র ১৫ আগস্টে শহিদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন পিআইডি’র তথ্য অফিসার মোঃ আতিকুর রহমান শাহ্।


রুয়েট
প্রেসবিজ্ঞপ্তি : সোমবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও শোকের প্রতীক কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ১০টায় শোকের প্রতীক কালোব্যাজ ধারণ করা হয়। সকাল সাড়ে ১০টায় রুয়েট ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এর নেতৃত্বে রুয়েট প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পরপর পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন- রুয়েট শিক্ষক সমিতি, ছাত্রলীগ রুয়েট শাখা, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, মুজিব আদর্শে বিশ্বাসী ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী রুয়েট, মাস্টারোল কর্মচারী সমিতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, দেশরত্ন শেখ হাসিনা হল, শহীদ লেফটেন্যান্ট সেলিম হল, জিয়াউর রহমান হল, শহীদ আব্দুল হামিদ হল, শহীদ শহিদুল ইসলাম হল, টিনসেড হল, সাধারণ কর্মচারী রুয়েট। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় বৃক্ষরোপন করেন ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। এদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি : সোমবার (১৫ আগস্ট) বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয় রাজশাহী বরেন্দ্র ভবনে ও সকল জোন ও রিজন অফিসে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় দিবসটি। এছাড়া এদিন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, প্রধান কার্যালয়সহ আওতাধীন স্ব-স্ব দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত করন করা হয়। বিএমডিএ নির্বাহী পরিচালক আবদুল রশিদ এর নেতৃত্বে দিবসের কর্মসূচিতে রাজশাহী নগরীর সিএনবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালএ পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিএমডিএ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর স্মৃতির উপর ভিডিও স্লাইড প্রদর্শন করা হয়। এসময় উপস্থিতি ছিলেন- বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) নির্বাহী পরিচালক জনাব মো. আব্দুর রশীদ, অতি: প্রধান প্রকৌশলী মোঃ শামসুল হোদা, অতি: প্রধান প্রকৌশলী ড. মো আবুল কাসেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ, বিএমডিএ সচিব মো শরিফ আহম্মেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ.টি.এম মাহফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী শিবির আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুর রহমান, নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক প্রমুখ।

রাজশাহী আর্ট কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : গতকাল সোমবার (১৫ আগস্ট) রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের (আর্ট কলেজ) উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল এদিন সকালে সূর্যোদয়ের সাথে সাথে নগরীর শিরোইলস্থ আর্ট কলেজ প্রাঙ্গনে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৯টায় নগরীর সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ এবং সকাল ১০টায় শোক র‌্যালি। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আঞ্জুমান আরার নেতৃত্বে সকল কর্মসূচিতে কলেজের সহকারি অধ্যাপক দিলারা আখতার বানু, রেজাউল ইসলাম, রফিকুল ইসলাম, ইমরুল কায়েস তপন, হারুন অর রশিদ, আকতারা পারভিন, মুসলিমা হাফিজ চৌধুরানী, আব্দুস সাত্তার, জারামান আলী, রেফাজ উদ্দিন, প্রভাষক আজমল হক, আব্দুস সালাম, হাসান ইমাম রাসেল, শাহারিনা সুলতানা, সুরাইয়া পারভিন, সুমন্ত কুমার সহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মোহনপুর
মোহনপুর সংবাদদাতা : রাজশাহী মোহনপুর উপজেলার ৬ নং জাহানাবাদ ইউনিয়নের ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল জাহানাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আকবর আলী, প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইউপি চেয়ারম্যান হযরত আলী বিশেষ অতিথি ছিলেন প্রবীণ আওয়ামীলীগ নেতা অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক খ.ম সামসুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম মাখন, ইউপি সদস্য আব্দুস সামাদ, ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল হোসেন, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক জুয়েল রানা প্রমুখ।

লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : নাটোরের লালপুরে উপজেলা আওয়ামীলীগ ও স্থানীয় প্রশাসন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের আয়োজনে পুষ্পস্তবক অর্পণ,কালো ব্যাচ ধারণ,শোক র‌্যালি,যুব ঋণের চেক প্রদান, আলোচনা সভা ও দোয়া মাহফিল সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের প্রথম কর্মসূচি শুরু হয়। এছাড়া উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে একটি শোক র‌্যালি বের করে। লালপুর-গোপালপুর সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তিযোদ্ধা ভবনে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাড: আবুল কালাম আজাদ,উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু,সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক পলাশ,আওয়ামীলীগের নেতা অধ্যাপক আমজাদ হোসেন প্রমুখ। অন্যদিকে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। এসময় বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের সহ সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। পরে বেলা এগারোটা দিকে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আ,স,ম মাহামুদুল হক মুকুল, সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর, লালপুর থানার ওসি মোনোয়ারুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জয় প্রমুখ।


গোমস্তাপুর
গোমস্তাপুর সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া খায়ের, আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু ও মাহফুজা খাতুন, ওসি আলমাস আলী সরকার, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, তাজুল ইসলাম সোনার্দী, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী প্রমুখ।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি: সোমবার সকালে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, শিবগঞ্জ পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, সন্তান কমান্ড, শিবগঞ্জ থানা পুলিশ, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, উপজেলা আওয়ামী লীগ, নেসকো, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি শিবগঞ্জ জোনাল অফিস, প্রশিকা, সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ মুজিব মুর‌্যালে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল হামিদ ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা। শেষে চিত্রাঙ্কন, রচনা, দেশত্ববোধক গান ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের উদ্যোগে প্রতিষ্ঠানটির অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়া শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসনের কেন্দ্রের উদ্যোগে প্রতিষ্ঠানটির হলরুমে কোরআন খতম, দোয়া মোনাজাত ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নওগাঁয় তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ। সোমবার (১৫ আগস্ট) সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর অস্থায়ী বেদীতে ফুল দিয়ে পুষ্পস্তবক অর্পন করেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খলিদ মেহেদী হাসান, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সংস্কৃতিক সংগঠন, সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, অতিরিক্ত পুলিশ সুপার মামুন খাান চিশতি, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খানসহ প্রমুখ।

এছাড়াও জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিত উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃত্তিতে পুষ্পস্তবক অর্পন, শোক র‌্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক এমপি আব্দুল মালেক, সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, সিনিয়ির সহ-সভাপতি আব্দুল খালেকসহ আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া জেলা আওয়ামী সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার মুঠোফোনে যুক্ত হয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন। দুপুরে সাংসদ নিজাম উদ্দিন জলিলের উদ্যোগে শহরের বিভিন্ন অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। এদিকে জেলা মুক্তিযোদ্ধা সংসদেও সাবে কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হারুন-অল রশিদ নেতৃত্বে একটি শোক র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন ও বিচার বিভাগের উদ্যোগে এতিমখানায় শিশুদের মাঝে খাবার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় নওগাঁ জেলা ও দায়রা জজ আদালত ভবন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ এ কে এম মোজাম্মেল হক।

 


আরোও অন্যান্য খবর
Paris