বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

রাজশাহী রেলের ওভারব্রীজে ভঙ্গুর স্লাবে ঝুঁকি!

Paris
Update : রবিবার, ১৪ আগস্ট, ২০২২

শাহানুর রহমান রানা : ট্রেনের যাত্রী ও জনসাধারণের নিরাপত্তা ও পাড়াপারের সুবিধার্থে রাজশাহী রেলওয়ে স্টেশনের দুই প্রান্তে রয়েছে দুটো ওভার ব্রীজ। একটি ব্রিজ রয়েছে পূর্বে আর অন্যটি রয়েছে পশ্চিমে। পূর্বপার্শ্বের ব্রীজটির অবস্থা খুব একটা ঝুঁকিপূর্ণ না হলেও ব্রীজের নিচের অংশজুড়ে রয়েছে ঝোপঝাড় আর ময়লার স্তুপ। আর অন্যদিকে, পশ্চিম দিকে ব্রীজটির পাতাটনের একাংশ ভেঙ্গে গিয়েছে অনেক আগেই। যার কারণে, যাত্রী সাধারণ ছাড়াও স্থানীয় ব্যক্তিরা ঝুঁকি নিয়ে বাধ্য হয়ে প্রতিনিয়তই করছেন চলাফেরা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিকবার জানিয়েছেন স্থানীয়রা। কিন্তু আজ অবদি সেই দুর্ভোগের কোন সুরাহা হয়নি। উপরন্তু, যতই দিন যাচ্ছে ব্রীজের পাতাটনের ভেঙ্গে যাওয়া স্থানটির প্রসার ঘটছে প্রতিনিয়তই বলে জানান স্থানীয়রা। ভেঙ্গে যাওয়া ঐ স্থানটি ছাড়াও ব্রীজের আরো বেশকিছু স্থানের অবস্থাও আশঙ্কাজনক।

লোহার তৈরি ওভার ব্রীজটির পাটাতনের প্রতিটি সারিতে বসানো হয়েছে আটটি করে কংক্রিট আর রডের তৈরি স্লাব। পুরো ব্রীজজুড়ে প্রায় সাতটির অধিক স্থানের স্লাবগুলোর অবস্থা একেবারেই নড়বরে। স্থানীয়দের দেয়া তথ্যমতে, দিনের বেলায় কোনরকম চলাফেরা করা গেলেও রাতের আধারে কিংবা বিদ্যুতের লোডসেডিং চলাকালিন সময়ে ভেঙ্গে যাওয়া স্থানটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে স্থানীয় ব্যক্তিদের জন্য। বিভিন্ন অঞ্চল থেকে আসা ট্রেনের যাত্রীদের জন্য ভঙ্গুর স্থানটি রূপ নেয় যেনো মৃত্যু ফাঁদে। স্থানীয়দের দেয়া তথ্যমতে, ভেঙ্গে যাওয়া স্থানটির ভেতর পাঁ ডুকে গিয়ে ট্রেনের অনেক যাত্রীই আহত হয়েছে। ওভার ব্রীজটির পাটাতনের নড়বরে স্লাবগুলোতে পা ফেললেই মনের ভেতরে আকস্মিক ভাবেই সৃষ্টি হয় আতঙ্কের বলে মন্তব্য খুলনা থেকে নগরীর শিরোইল কলোনীর এক আত্মীয়ের বাড়িতে আসা কপোতাক্ষ যাত্রী হামিদ ও ইয়াসিনের।

স্লাবগুলোর অবস্থা এমন যে, সেখানে পা রাখলেই সেগুলো নড়েচড়ে ওঠে। মনে হয় যেনো এখনি সেটি ভেঙ্গে পড়ে যাবে প্রায় চল্লিশ ফিট নিচে। স্থানীয়রা বিষয়টি সম্পর্কে অবগত থাকায় নড়বরে স্লাবগুলো একটু এড়িয়ে চলার সুযোগ পেলেও নতুন আগন্তুক ব্যক্তিদের জন্য বিশেষ করে ট্রেন যাত্রীদের জন্য নড়বরে কংক্রিটের স্লাবগুলো ভয়ংকর বলে দাবি স্থানীয়দের। কেউ কেউ মন্তব্য করতে গিয়ে বলেন, রাতের আধারে ভঙ্গুর স্লাবগুলো অনেকটাই মৃত্যু ঝুঁকির ইুঙ্গিত বহন করে। বিশেষ করে শিশু বাচ্চাদের পা যদি যেখানে প্রবেশ করে তবে ঘটতে পারে ভয়ংকর কিছু। তাই, যে কোন প্রকার দূর্ঘটনা এড়াতে যত শীঘ্র সম্ভব ঝুঁকিপূর্ণ স্লাবগুলো কর্র্তৃপক্ষের মেরামত করা সময়ের দাবি বলে মন্তব্য সচেতন মহলের।


আরোও অন্যান্য খবর
Paris