শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
ক্যানসারে আক্রান্ত হতদরিদ্র কৃষক আবুল কালামকে বাঁচাতে সাহায্যের আবেদন তানোর উপজেলা নির্বাচনে চ্যালেঞ্জের মুখে ময়না রাজশাহী নগরীতে গাঁজা, ফেন্সিডিল ও ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার ৪ রাজশাহী চিনিকলের ঘটনা তদন্তে পক্ষপাতিত্বের অভিযোগ, বরখাস্ত ৩ পেলে-ম্যারাডোনাকে পেছনে ফেলে সেরা মেসি ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে মিয়ানমারের সামরিক জান্তা : জাতিসংঘ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ নাটোরে ডেকে নিয়ে স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ বন্ধু আটক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে স্বাগত জানালেন ভুটানের প্রধানমন্ত্রী রাজশাহী এডিটরস ফোরামের সভা অনুষ্ঠিত

জনগণের খরচ কমাতে যা করছে বিভিন্ন দেশ

Paris
Update : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

বিশ্বজুড়ে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম। অতিপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হিমশিম খেতে হচ্ছে নিম্নআয়ের মানুষদের। তবে তাদের ওপর এই বাড়তি চাপ কমাতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে রয়েছে জ¦ালানির দাম কমানো, আর্থিক প্রণোদনা দেওয়া, রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপসহ বহু উদ্যোগ। যুক্তরাষ্ট্র মার্কিন সিনেটে সম্প্রতি ‘ইনফ্লেশন রিডাকশন অ্যাক্ট অব ২০২২’ নামে প্রায় ৪০ লাখ ৮৬ হাজার কোটি টাকার একটি পরিকল্পনা পাস হয়েছে। এতে ওষুধের দাম কমানো, করপোরেট কর বাড়ানো, জ¦ালানি সাশ্রয়ে উৎসাহ দিতে আর্থিক প্রণোদনার ব্যবস্থা রাখা হয়েছে।
ব্রাজিল : গত জুলাই মাসে দেশটিতে দুবার পেট্রোলের দাম কমানো হয়। আরও এক দফা কমাতে রাষ্ট্রীয় জ¦ালানি সংস্থা পেট্রোব্রাসকে চাপ দিচ্ছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো ও সংসদ সদস্যরা।

জার্মানি : জ¦ালানি খরচ বেড়ে যাওয়ায় চাকরিজীবীদের বেতনের সঙ্গে এককালীন ৩০০ ইউরো দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। এ ছাড়া তিন মাসের জন্য পেট্রোল-ডিজেলের কর এবং গণপরিবহনের ভাড়া কমানো হয়েছে।

ফ্রান্স : সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে গত ৩ আগস্ট ১ লাখ ৯৫ হাজার কোটি টাকার প্যাকেজ পাস করেছে ফরাসি পার্লামেন্ট। এতে পেনশনসহ বেশ কিছু কল্যাণমূলক ভাতার পরিমাণ বাড়বে । পাশাপাশি, চাকরিজীবীদের আরও বেশি করমুক্ত বোনাস দিতে কোম্পানিগুলোকে সহায়তা করা হবে

ইতালি : বিদ্যুৎ ও গ্যাসের খরচ কমাতে ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে ইতালি।

ভারত : অভ্যন্তরীণ বাজারে দাম কমাতে গত মে মাসে গম ও চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। দেশটিতে ভোজ্যতেল আমদানিতে করও কমানো হয়েছে।

জাপান : গত এপ্রিলে ৯ লাখ ৭৩ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে জাপান। এর আওতায় গ্যাসোলিনের দাম নিয়ন্ত্রণে রাখতে ভর্তুকি এবং বাচ্চা রয়েছে এমন নিম্নবিত্ত পরিবারে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। জীবনযাত্রার ব্যয় আরও বাড়লে সহায়তাও বাড়ানো হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত : মধ্যপ্রাচ্যের দুটি দেশই গত জুলাই মাসে সামাজিক কল্যাণ খাতে ব্যয় বাড়ানোর ঘোষণা দিয়েছে। আমিরাতে নিম্নআয়ের পরিবারের জন্য আর্থিক সহায়তা দ্বিগুণ করা হয়েছে। আর সৌদি বাদশাহ সালমান ৫০ হাজার ২৫৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

তুরস্ক : তুরস্কে গত জুলাই মাসে সর্বনিম্ন মজুরি ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। এর আগে গত বছরের শেষের দিকে সর্বনিম্ন মজুরি বাড়ানো হয়েছিল প্রায় ৫০ শতাংশ।-এফএনএস


আরোও অন্যান্য খবর
Paris