বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী

চূড়ান্ত হলো শিক্ষা আইনের খসড়া

Paris
Update : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

এফএনএস : দীর্ঘ ১০ বছর ঝুলে থাকার পর অবশেষে শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে আইনের খসড়া চূড়ান্ত করা হয়। চূড়ান্ত খসড়াটি আগামী সপ্তাহে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। বৈঠকের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক এ তথ্য নিশ্চিত করেন। বৈঠক সূত্রে জানা গেছে, চূড়ান্ত করা এই খসড়ায় নতুন করে তেমন কিছু যোগ করা হয়নি। তবে মন্ত্রিপরিষদ বিভাগের দেওয়া নির্দেশনা অনুযায়ী প্রস্তাবিত আইনটি অন্য আইনের সঙ্গে সাংঘর্ষিক কিনা তা খতিয়ে দেখা হয়েছে। বৈঠকের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেন, খসড়াটি শিক্ষা সংক্রান্ত অন্য আইনের সঙ্গে সাংঘর্ষিক কিনা তা দেখার নির্দেশনা দিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

 

সেটা দেখা হয়েছে। খসড়া চূড়ান্ত হয়েছে আর বৈঠক প্রয়োজন হবে না। আগামী সপ্তাহে মন্ত্রিপরিষদ বিভাগে খসড়াটি পাঠানো হবে। নোট-গাইড থাকবে কিনা জানতে চাইলে সচিব বলেন, নোট-গাইড নিষিদ্ধ তবে, সহায়ক বই থাকবে। সচিব জানান, খসড়ায় তেমন কোনও পরিবর্তন হয়নি। কোচিং সেন্টার থাকছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাণিজ্যিকভাবে কোচিং বন্ধ। বৈঠক সূত্রে জানা গেছে, বাসা ভাড়া নিয়ে শিক্ষার্থীদের বাণিজ্যিকভাবে কোচিং করানো যাবে না। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নীতিমালা অনুযায়ী একজন শিক্ষক অন্য বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে পড়াতে পারবেন। তবে নিজের বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াতে পারবেন না। বিদ্যালয়ের সময়ও শিক্ষকরা প্রাইভেট পড়াতে পারবেন না।


আরোও অন্যান্য খবর
Paris