বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

অপ্রচলিত ফল ও ঔষধি ফসল প্রকল্প পরিদর্শনে বিএমডিএ চেয়ারম্যান

Paris
Update : রবিবার, ১৯ জুন, ২০২২

প্রেস বিজ্ঞপ্তি : বরেন্দ্র বহুমুখী উন্নয়ণ কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্তৃক বাস্তবায়নাধীন ২০২১-২০২২ অর্থবছরে বরেন্দ্র এলাকায় উচ্চ মূল্য অপ্রচলিত ও ঔষধি ফসল চাষাবাদ জনপ্রিয়করণ প্রকল্প পরিদর্শন করেছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এর চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। গতকাল শনিবার (১৮ মে) রাজশাহীর পবা উপজেলার বাকসারা বিল নেপালপাড়া,গোদাগাড়ী উপজেলার সারিংপুড়, বাজেউতপুর মোজা সহ বিভিন্ন এলাকায় প্রকল্প স্থান পরিদর্শন করেন তিনি। পরিদর্শনের সময় বিএমডিএ’র চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সেভাবেই বাংলাদেশ কৃষি খাতকে এগিয়ে নিয়ে চলেছে বিশ্ব দরবারে। তারই ধারাবাহিকতায় অপ্রচলিত ও ঔষধি ফসল উৎপাদনে গুরুত্ব দিয়ে আসছে সরকার।

 

তিনি আরো বলেন,বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু ফল চাষের জন্য খুবই উপযোগী। আমাদের দেশে দুই ধরনের ফল রয়েছে। একটি প্রচলিত, অন্যটি অপ্রচলিত। পুষ্টি ও ঔষধি গুণের দিক থেকে অপ্রচলিত ফলের গুরুত্ব অনেক বেশি। বাণিজ্যিক চাষাবাদ না হওয়ায় এ ফলগুলো হুমকির মুখে পড়ছে। এজন্য প্রকল্প কর্মসূচি হাতে নিয়েছে বিএমডিএ। এসময় উপস্থিত ছিলেন, বিএমডিএর নির্বাহী পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ, প্রকল্প পরিচালক এটিএম রফিকুল ইসলাম অপ্রচলিত ফল ও ঔষধি ফসল চাষাবাদ প্রকল্পের, নির্বাহী প্রকৌশলী মোঃ জিন্নুরাইন খান, সহকারি প্রকৌশলী রফিকুল হাসান,উচ্চতার উপসহকারী প্রকৌশলী আব্দুল লতিফ, পবা জোনের সহকারী প্রকৌশলী কামরুল আলম, উপ-সহকারী প্রকৌশলী রাহাত পারভেজ, শরীফ উদ্দিন পাঠান, আবুল কাশেম প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris