বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হরিয়ানে বিধবা শহর বানু নিজ জমিতে বাড়ি নির্মাণ করতে গিয়ে নির্যাতিত!

Paris
Update : মঙ্গলবার, ৩১ মে, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহী কাটাখালি থানাধীন হরিয়ান উত্তরপাড়া এলাকায় বাড়ি নির্মাণকে কেন্দ্র করে প্রতিপক্ষ দ্বারা বিধবা শহর বানু নামের এক মহিলা শারীরিকভাবে নির্যাতনের পাশাপাশি নানামুখি অত্যাচারের সম্মুখিন হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। মরহুম স্বামী মোসলেম সাহ’র ক্রয় করা দুই কাঠা জমিতে শহর বানু ও তার ছেলে শরিফ বাড়ি নির্মাণ করার জন্য ইট-বালু যোগান দেওয়ার প্রাক্কালে একই এলাকার প্রভাবশালী আকবর আলী ও তার অন্যান্য স্বজনরা বাড়ি নির্মাণ কাজে জোড়পূর্বক বাঁধা প্রদান করা ছাড়াও শহর বানুকে শাবল দিয়ে আঘাত করে। উক্ত অপরাধের কারণে অভিযুক্ত আকবর আলীর নামে কাটাখাঁলি থানায় একটি মামলাও হয়েছিল। যার মামলা নং: ০৩/২৩৯, তারিখ ০৪-১১-২০২১ ইং। মামলার প্রেক্ষিতে অভিযুক্ত আকবর আলী কয়েকদিন জেলহাজত খেঁটে জামিনে বের হয়ে আসা মাত্রই পূর্বের ন্যায় আবারো ভুক্তভোগী পরিবারের উপর সে ও তার স্বজনরা নানামুখি হুমকি ধামকি ও উচ্ছেদের চেষ্টা অব্যাহত রেখেছে বলে অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী পরিবার ঐ এলাকায় ছোট্ট একটি আধাপাকা বাড়িতে বসবাস করে। অভিযুক্ত আকবর আলী তাদেরকে ঐ বাড়ি থেকে বিতারিত করার জন্য বাড়ির বাথরুম ছাড়াও ঘরবাড়ির একাংশ ভাংচুর করে ভয়ভীতি সঞ্চার করার মতো অপরাধ করেছে বলেও জানায় শহর বানু ও তার ছেলে শরিফ। শরিফ পেশায় একজন রাজমিস্ত্রি।

এদেিক, অভিযুক্ত আকবর আলীর দাবি, যে দুই কাঠা স্থানে শহর বানু বাড়ি নির্মাণের কথা ভাবছেন সেখানে তাদের এককাঠা জমি আছে। অন্যদিকে, শহন বানু বলছেন, ১৯৭৬ সালে কাঁটাখালি এলাকার হরিয়ান মৌজা অন্তর্গত বিবদমান স্থানে দুই কাঠা জমি বিক্রয় কবালামুলে আকবর আলীর মামাতো বোন মোসাঃ হাজেরা বিবি বিক্রি করেছিলেন আমার মরহুম স্বামী মোসলেম সাহ’র কাছে। ক্রেতা মোসলেম সাহ জমিটি ক্রয় করার কয়েক বছর পরেই মৃত্যুবরণ করার ফলে সংসারে অভাব অনটন জেঁকে বসে। গ্রামে গ্রামে কাঁচের চুরি বিক্রি করে আর বিভিন্ন বাসাবাড়িতে কাজ করে আমি ছোট ছোট এতিম শিশুদের অনেক কষ্টে বড় করেছি। এখন আমি আমার মরহুম স্বামীর ক্রয়কৃত জমিতে বাড়ি করতে গেলে আকবর আলী নানা টালবাহানাসহ অযৌতিক বিষয় দেখিয়ে গায়ের জোড়ে উক্ত স্থানে বাড়ি নির্মাণ করতে বাঁধা প্রদান করছেন। অভিযুক্ত আকবর আলী বলছেন, মরহুম মোসলেম আলী বলছেন, আমার মামাতো বোন হাজেরা মোসলেম সাহ’র কাছে এক কাঠা জমি বিক্রি করেছে। কিন্তু তারা দুই কাঠা জমি নিয়ে বাড়ি নির্মাণের প্রস্তুতি নিচ্ছে। তাই আমি ও অন্যান্য শরীকরা আমাদের পৈতিক জমিতে বাড়ি নির্মাণে বাঁধা প্রদান করেছি। এদিকে, দলিলদাতা হাজেরা বিবি বলছেন, পৈতৃকসূত্রে পাওয়া আমার এক কাঁঠা ও আমার বড় বোন খোদেজা কর্তৃক পাওয়া এক কাঁঠা সহ মোট দুই কাঁঠা জমি আমি শহর বানুর স্বামীর কাছে বিক্রি করেছি। উক্ত জমিতে শহর বানুু বাড়ি নির্মাণ করতে গেলে বিক্রেতা হাজেরা বিবির ভাই আকবর আলী মন্ডলসহ আরো কয়েকজন অংশীদার শহর বানুকে বাড়িঘর নির্র্মাণ করতে বাঁধাপ্রদানসহ জুলুম অত্যাচার ও হুমকি ধামকি দেওয়া ছাড়াও বর্তমান বাড়ি থেকে ভুক্তভোগীদেরকে উচ্ছেদের নানামুখি তৎপরতা চালাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। তফশীল ও দলীল গ্রহীতার খাজনা প্রদান রশিদ অনুযায়ী জমিটির বর্ণনা নিম্নরূপ: আরএস খতিয়ান নং-২৪১, দাগ নং- ১৬৫৭, মৌজা হরিয়ান, থানা-পবা, জেলা-রাজশাহী। জমির ধরণ বাগান, বিক্রিত জমির জমির পরিমান 


আরোও অন্যান্য খবর
Paris