বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

গোমস্তাপুরে শত্রুতার বিষে পুড়লো বর্গাচাষীর বেগুন!

Paris
Update : রবিবার, ২৯ মে, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শত্রুতাবশত রাতের অন্ধকারে দেয়া বিষে পুড়ছে এক কৃষকের দেড় বিঘা বেগুন। গাছে থাকা বেগুনসহ মারা যাচ্ছে বেগুন গাছ। এতে দিশেহারা বর্গাচাষী গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের রাহোগ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক জামাল উদ্দিন। গত বৃহস্পতিবার (২৬ মে) দিবাগত রাতে পার্বতীপুর ইউনিয়নের দায়েমপুর গ্রামে চাষ করা বেগুনে বিষ দেয় দূর্ব্ত্তৃরা। ক্ষতিগ্রস্ত কৃষক, স্থানীয় বাসিন্দা, জনপ্রতিনিধি ও পাশ্ববর্তী কৃষক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার গভীর রাতে জামাল উদ্দিনের চাষ করা বেগুনে ঘাস মারা বিষ দেয় দূর্বৃত্তরা। পরে কৃষক জামাল উদ্দিন শুক্রবার সকালে এসে জমিতে দেখতে পান বেগুনের গাছের পাতা শুকিয়ে মরতে শুরু করেছে।

বেলা বাড়ার সাথে সাথে ফলন থাকা গাছগুলো চোখের সামনে মরতে দেখে চোখের পানি ফেলেছেন বর্গাচাষী জামাল উদ্দিন৷ জানা যায়, দেড় বিঘা জমি ২০ হাজার টাকায় বর্গা নিয়ে ৭০ হাজার টাকা ঋণ করে বেগুন চাষ করেছিলেন জামাল উদ্দিন। গত দুই মাসের অক্লান্ত পরিশ্রমে ফলনও এসেছিল বাম্পার। শুক্রবার দুপুরের মধ্যে প্রায় অর্ধেক বেগুনগাছ ধীরে ধীরে পাতা শুকিয়ে মরে গেছে। বাকি বেগুনগুলোও মরার আশঙ্কা রয়েছে বলে জানান স্থানীয় কৃষকরা। ক্ষতিগ্রস্ত কৃষক জামাল উদ্দিন বলেন, প্রত্যেক বছর আমি বেগুন চাষাবাদ করি। এরই ধারাবাহিকতায় এবছরও বিভিন্ন এনজিও থেকে ঋণ করে বেগুন চাষাবাদ করেছিলাম। কিন্তু কে বা কারা রাতের অন্ধকারে ঘাস মারা বিষ দিয়ে আমার সব শেষ করে দিল। দেড় বিঘা বেগুনের মধ্যে ১৫ কাঠা জমির বেগুন ইতোমধ্যে শেষ হয়ে গেছে।

তিনি আরও বলেন, গাছে বেগুন দেখা দেয়া শুরু করেছিল। এমনকি অনেক ফুল ও ছোট ছোট বেগুন (ফুল শেষে কচি বেগুন) এসেছিল। আমার চোখের সামনে সব শেষ হয়ে গেল। এই বেগুন থেকে যে আয় হয়, তাতে আমার ছেলে-মেয়ে নিয়ে সংসার চলে। দেড় বিঘা জমিতে এক থেকে দেড় লাখ টাকা পাওয়ার কথা ছিল। এখন আমি নিরুপায়। ঋণের বোঝা নিয়ে সংসার কেমনে চালাব? স্থানীয় কৃষক ইউসুফ আলী জানান, জামাল একেবারে সহজ সরল প্রকৃতির। আমার জানা মতে তার সাথে কারো শত্রুতা নেই। কিন্তু তার বেগুনের জমিতে কে এতোবড় সর্বনাশ করল, তা আমরা ভেবে পাচ্ছি না। সে প্রতিবছরই বেগুন চাষ করে। যে বা যারা এই ঘটনাটি ঘটাক না কেন? তাদের আমরা দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

স্থানীয় বাসিন্দা আব্দুল মালেক বলেন, বেগুনের জমিতে ঘাস মারা বিষ দেয়া হয়েছে। আর ঘাস মারা বিষের একটি বৈশিষ্ট্য হলো ধীরে ধীরে গাছের পাতা শুকিয়ে গাছ মারা যাবে। জামালের বেগুনেও তাই হচ্ছে। জামালের পাশের জমির কৃষক জমির উদ্দিন জানান, কে বা কারা তার (জামাল) এতো বড় সর্বনাশ করল, আমরা তা ভেবে পাচ্ছি না। সে এই বেগুন করে সংসার চালায়। এখন সে নিঃস্ব হয়ে গেল। কৃষি বিভাগ ও সরকার যদি তার কিছু করত, তাহলে সে আবার ঘুরে দাঁড়াতে পারবে। তা না হলে তার আর কিছুই থাকল না। গোমস্তাপুর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহিম খলিল বলেন, কৃষক জামালের জমিতে আগাছানাশক বিষ প্রয়োগ করা হয়েছে। এমনটি আমিও শুনেছি। আগামীকাল (রবিবার) আমি সরেজমিনে যাব।

তবে ঘাস মারা বিষ দেয়া থাকলে অধিক হারে জমিতে পানি ও কিছু ভিটামিন প্রয়োগ করলে কিছুটা হলেও রিকভার করা যায়। সরেজমিনে পরিদর্শন করে তাকে কৃষি বিভাগ থেকে সহায়তা প্রদানের চেষ্টা করা হবে বলেও জানান তিনি। পার্বতীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোয়াজ্জেম হোসেন জানান, বিষ মেরে বেগুনের জমি ক্ষতির বিষয়টি শুনেছি। অত্যান্ত ন্যাক্কারজনক ঘটনা। ব্যক্তিগত সম্পর্কের জেরে কারো সাথে শত্রুতা থাকতেই পারে, তাই বলে ফসলের সাথে এমন করা বড় অন্যায়। গোমস্তাপুর থানার ওসি দিলীপ কুমার দাস মুঠোফোনে বলেন, এবিষয়ে শুক্রবার (২৭ মে) রাত সাড়ে ১১টা পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris