বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

অতিরিক্ত ডিআইজি পদে রেকর্ড সংখ্যক পদোন্নতি শিগগিরই

Paris
Update : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

এফএনএস : পুলিশ সুপার (এসপি) থেকে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) পদে রেকর্ড সংখ্যক পদোন্নতি দিতে যাচ্ছে সরকার। এজন্য চলতি মাসে ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটির (ডিপিসি) বৈঠকের দিন নির্ধারিত করা হয়েছে। আর ওই বৈঠকে নির্ধারণ করা হবে কারা পাবেন পদোন্নতি। বৈঠকটি আগামী ৩০ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সংশ্লিষ্ট একটি চিঠিতে এমন তথ্যই পাওয়া গেছে। চিঠিতে বলা হয়, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি সংক্রান্ত বিভাগীয় পদোন্নতি কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। সভায় সম্মানিত সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, অতিরিক্ত ডিআইজির যে ১২৩টি পদ খালি আছে, তার মধ্যে নতুন সৃষ্ট ৮৮টি। এছাড়া আগে থেকে কিছু পদ খালি আছে। এবার তাই এখানে বড় পদোন্নতির আভাস মিলছে। তবে সবকটি পদে একসঙ্গে নাকি কয়েক ধাপে পদোন্নতি দেওয়া হবে সেটি বৈঠকের পর জানা যাবে। তারপরই পদোন্নতির প্রজ্ঞাপন জারি হবে মন্ত্রণালয় থেকে। বর্তমানে পুলিশের অতিরিক্ত ডিআইজির ১২৩টি পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণে একসঙ্গে পদোন্নতি দেওয়া হলে, তা হবে পুলিশ বাহিনীর ইতিহাসে সবচেয়ে বড় পদোন্নতি। জানা গেছে, এবারের অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিতে প্রাধান্য দেওয়া হতে পারে বিসিএস পুলিশ ক্যাডারের ২০, ২১ ও ২২তম ব্যাচকে। পাশাপাশি ২৪তম ব্যাচের কিছু কর্মকর্তাকেও পদোন্নতির তালিকায় রাখা হতে পারে।

পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, ৩৮০ জন পুলিশ সুপারের (এসপি) নামের তালিকা প্রস্তুত করেছে পুলিশ সদরদপ্তর। এরইমধ্যে তালিকাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে বাছাই করে ১২৩ জনকে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেওয়া হবে। এর আগে গত বছর দুই দফায় অতিরিক্ত ডিআইজি পদে ২৬ জনকে পদোন্নতি দেয় সরকার। এর মধ্যে ১৩ জানুয়ারি ১৯ জন ও ২ মে সাতজন পদোন্নতি পান। এছাড়া সর্বশেষ গত ১১ মে অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে ৩২ পুলিশ কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার। এরমধ্যে ২০তম ব্যাচের ১৬ জন ডিআইজি হন। এ ছাড়া এ ব্যাচের অনেকে অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করছেন।


আরোও অন্যান্য খবর
Paris