শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজযাত্রীদের টাকা ফেরতের বিজ্ঞপ্তি দিয়ে ফের স্থগিত

Paris
Update : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

এফএনএস : সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের টাকা ফেরত দেওয়ার বিষয়ে জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহম্মদ শাহিনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অপরদিকে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকৃত হজযাত্রীর নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ উত্তোলন সংক্রান্ত বিজ্ঞপ্তিটি বাতিল করা হয়েছে। এর আগে গতকাল বুধবার জমাকৃত অর্থ উত্তোলন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, যেসব হজযাত্রী ইতোমধ্যে মারা গেছেন, বা অসুস্থ আছেন, বা ৬৫ বছরের বেশি বয়সসীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না, তাদের পরিবর্তে প্রতিস্থাপিত ব্যক্তি তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন না। এমন ব্যক্তি বা মৃত হজযাত্রীর ক্ষেত্রে তার প্রতিনিধি নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ ফেরত পাওয়ার জন্য যঃঃঢ়://িি.িসড়ৎধ.মড়া.নফ/ ওয়েবসাইট প্রবেশ করে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেমে আবেদন করে জমাকৃত অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন। এ ক্ষেত্রে প্রতিস্থাপিত হজযাত্রীকে প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হজযাত্রী নিবন্ধন গত সোমবার শুরু হয়ে শেষ হয় গতকাল বুধবার।


আরোও অন্যান্য খবর
Paris