স্টাফ রিপোর্টার : এক সপ্তাহের ব্যবধানে রাজশাহীর বাজারে বেড়েছে পেঁয়াজ, কাঁচামরিচ ডাল ও ডিমের দাম। প্রায় অপরিবর্তিত রয়েছে, মুরগি, মাংসসহ বিভিন্ন সবজির দাম। তবে বোতলজাত সয়াবিন তেলের দাম সরকার গত ৫ মে লিটারে ৩৮ টাকা এবং খোলা সয়াবিন লিটারে ৪৪ টাকা বৃদ্ধি করলেও বাজারে সরবরাহ ঠিক থাকায় তা চাহিদা মত পাচ্ছে ক্রেতারা। গতকাল শুক্রবার রাজশাহী নগরীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। নগরীর সাহেব বাজারে দেশী পেঁয়াজ গত সপ্তাহের চেয়ে কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকা আর ভারতীয় পেঁয়াজ কেজিতে ৫ টাকা বেড়ে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে কাঁচমরিচের দাম উর্ধ্বগতি অব্যাহত রয়েছে। গত সপ্তাহের চেয়ে কেজিতে কাঁচামরিচ ২০ টাকা বেড়ে ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়াও মসুর ডাল কেজিতে ৫ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং মুরগির লাল ডিম হালিতে ৬ বেড়ে ৩৮ টাকা ও সাদা ডিম ৪ টাকা বেড়ে ৩৪ টাকায় বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগি ১৫০ ও সোনালী মুরগি ২৬০ টাকা, গরুর মাংস ৬৫০ এবং খাসির মাংস ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা অপরিবর্তিত রয়েছে।

এদিকে অপরিবর্তিত রয়েছে বিভিন্ন সবজির দাম। বেগুন ৫০ টাকা, পটল ৩০, ঢ়েড়স ৩০, লাউ ৩০, শসা ৪০, করলা ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাছের বাজার প্রায় স্বাভাবিক রয়েছে। রুই মাছ ২৬০ টাকা, মিরকা ১৮০, পাবদা ৩০০, টেংরা ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে চিংড়ি মাছ কেজিতে ২০০ টাকা বেড়ে ১ হাজার ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অপরদিকে ঈদের আগে থেকে বাজারে ভোজ্য তেলের দাম ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃত্রিম সংকট ও দাম বাড়িয়ে দিলে সাধারণ ক্রেতারা বোতলজাত ও খোলা তেল, পামওয়েল পাচ্ছিলো না।

ঈদের পর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসন দেশব্যাপি সাড়াশি অভিযান শুরু করলে ব্যসায়ীদের গোডাউন হতে ব্যারেল ব্যারেল তেল বেড়িয়ে আসতে থাকে। এতে করে আর্থিক জরিমানা ও গ্রেপ্তারও করা হয়। রাজশাহীতেও একই চিত্র দেখা যায়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা ও পুলিশ প্রশাসনের অভিযানে ঈদের পর থেকে বিপুল পরিমান ভোজ্য তেল উদ্ধার করে।

সেই সাথে অবৈধ ভাবে মজুদ, দাম বৃদ্ধি ও অতিরিক্ত দামে বিক্রি করায় গোডাউল সিলগালা, ব্যবাসয়ীদের আর্থিক জরিমানা ও গ্রেপ্তার করে। শুক্রবার রাজশাহীর বাজার ঘুরে ভোজ্য তেলের সংকট দেখা যায়নি। তবে সরকারের সর্বশেষ বেধে দেওয়া বর্ধিত মূল্য বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা, খোলা তেল ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।