বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছর আলিমে ব্যবহারিকসহ প্রতি বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা

Paris
Update : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

এফএনএস : চলতি বছরের আলিম পরীক্ষায় ব্যবহারিকসহ প্রতি বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষায় অংশ নেবে শিক্ষার্থীরা। এর মধ্যে রচনামূলকে ৩০ ও বহুনির্বাচনি থাকবে ১৫ নম্বর। আর ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে শিক্ষার্থীদের প্রতিপত্রে ৫৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। গতকাল বুধবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আলিমে ৪০ নম্বর রচনামূলক পরীক্ষা ও ১৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর উচ্চতর গণিত দুই পত্রের পরীক্ষাই হবে ৪৫ নম্বরের।

আরবি ও ধর্মীয় বিষয়গুলোতে ৫০ থেকে ৬০ নম্বরের শুধু রচনামূলক পরীক্ষায় অংশ নেবে পরীক্ষার্থীরা। ব্যবহারিক ছাড়া বিষয়েগুলোর রচনামূলকের ৪০ নম্বরকে ৭০ নম্বরে এবং বহুনির্বাচনির ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত করা হবে। আর ব্যবহারিকসহ বিষয়গুলোর রচনামূলকের ৩০ নম্বরকে ৫০ নম্বরে এবং বহুনির্বাচনির ১৫ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত হবে। বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের ৫০ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে। উচ্চতর গণিতের দুই পত্রের ৪৫ নম্বরকে ৭৫ নম্বরে রূপান্তর করে ফল দেওয়া হবে।

আর আরবি ও ধর্মীয় বিষয়গুলোর নম্বরও ১০০ তে রূপান্তর করে ফল দেওয়া হবে। নম্বর বিভাজনে দেখা যায়, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয়পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয়পত্রে রচনামূলক অংশে প্রতিটি পত্রে মোট ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৩টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর বহুনির্বাচনি ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে উত্তর করতে হবে ১৫টির। প্রতিটির মান ১ নম্বর। এদিকে উচ্চতর গণিত প্রথমপত্রে ৯টি প্রশ্ন থাকবে মোট নম্বর হবে ৪৫ এবং দ্বিতীয়পত্রে ৮টি প্রশ্ন থাকবে মোট নম্বর হবে ৪৫, যা ৭৫ নম্বরে রূপান্তর করে ফল দেওয়া হবে। এ বিষয়ের বাকি নম্বর ব্যবহারিকের। আলিমের কুরআন মাজিদ বিষয়ে মোট ১০টি প্রশ্ন থাকবে।

এর মধ্যে অনুবাদমূলক ৮টি প্রশ্ন থেকে তিনটি ও শানে নুযুল লিখনের ২টি প্রশ্নের মধ্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর করতে হবে। এ বিষয়ে মোট নম্বর হবে ৫৫, যা ১০০ তে রূপান্তর করে ফল দেওয়া হবে। হাদিন ও উসুলুল হাদিস বিষয়ে মোট প্রশ্ন থাকবে ১১টি। এর মধ্যে অনুবাদমূলক ৭টি প্রশ্নের মধ্য ৩টির উত্তর করতে হবে। আর উসুলুল হাদিস অংশের ৪টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ১টির। এ বিষয়ের মোট নম্বর হবে ৫৮, যা ১০০ নম্বরে রূপান্তর করে ফল দেওয়া হবে। আল ফিকহ প্রথমপত্রে ৭টি প্রশ্ন থাকবে। উত্তর দিতে হবে ৩টির। মোট নম্বর হবে ৬০, যা ১০০ তে রূপান্তর করা হবে। আল ফিকহ দ্বিতীয়পত্রে মোট ১৩টি প্রশ্ন থাকবে।

উসুলুল ফিকহ থেকে আসা ৭টি প্রশ্নের ২টি, ফারায়েজ এর আলিফ অংশ থেকে আসা ৪টি প্রশ্নের মধ্যে ১টি ও ফারায়েজ এর বা অংশ থেকে আসা ২টি প্রশ্নের মধ্যে ১টির উত্তর দিতে হবে। মোট নম্বর হবে ৫৫, যা ১০০ তে রূপান্তর করা হবে। আরবি প্রথম ও দ্বিতীয়পত্রের পরীক্ষা হবে ৫০ নম্বরের, যা ১০০ তে রূপান্তর করে ফল দেওয়া হবে। আরবি সাহিত্য পরীক্ষাও হবে ৫০ নম্বরের, যা পরে ১০০ তে রূপান্তর করে ফল দেওয়া হবে। বালাগাত ও মানতিক বিষয়ের মোট ১৪টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ইলমুল বালাগাত থেকে আসা ৭টি প্রশ্নের মধ্যে ৩টির এবং মানতিক থেকে আসা বাকি ৭টি প্রশ্ন থেকে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। তাজভিদ প্রথমপত্রে মোট ১৫টি প্রশ্ন থাকবে।

এর মধ্যে যেকোনো ৫টির উত্তর করতে হবে, মোট নম্বর হবে ৫০, যা ১০০ তে রূপান্তরিত করে দেওয়া হবে ফল। তাজভিদ দ্বিতীয়পত্রে মোট ১৭টি প্রশ্ন থাকবে। এর মধ্যে হাদিয়্যাতুল ওয়াহিদ থেকে আসা ১২টি প্রশ্নের মধ্যে চারটি ও ফাওয়াজেদে মাক্কিয়্যার ৫টি প্রশ্নের মধ্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিতে হবে। উর্দু প্রথম ও দ্বিতীয় পত্রে পরীক্ষা হবে ৫০ নম্বরের। উর্দু প্রথমপত্রে গদ্যাংশ থেকে ২৫ নম্বরের এবং পদ্যাংশ থেকে ২৫ নম্বরে উত্তর করতে হবে শিক্ষার্থীদের।

উর্দু দ্বিতীয়পত্র কাওয়াইদ অংশ থেকে ৮টি প্রশ্নের মধ্যে ২টির, ইনশা অংশের ৫টি প্রশ্ন থেকে ১টি, তরজমা অংশের ২টি প্রশ্নের মধ্যে ১টি এবং খুতুত অংশের অধীনে থাকা ১টি প্রশ্নের মধ্যে ১টির উত্তর করতে হবে। ফার্সি প্রথম ও দ্বিতীয়পত্রের পরীক্ষাও হবে ৫০ নম্বরের। ফার্সি প্রথমপত্রে গদ্যাংশে ২৫ নম্বর ও পদ্যাংশে ২৫ নম্বর থাকবে। ফার্সি দ্বিতীয়পত্রে ব্যাকরণ থেকে আসা ৮টি প্রশ্ন থেকে ২টির উত্তর দিতে হবে, নম্বর থাকবে ২০। প্রবন্ধ, পত্রলিখন ও অনুবাদ অংশের নম্বর থাকবে ৩০।


আরোও অন্যান্য খবর
Paris